বিজ্ঞাপন

মোদির তৃতীয় মন্ত্রিসভায় কোন দায়িত্বে কে

June 10, 2024 | 10:31 pm

আন্তর্জাতিক ডেস্ক

ভারতে টানা তৃতীয় মেয়াদে মন্ত্রিসভা গঠন করেছেন নরেন্দ্র মোদি। রোববার (৯ জুন) ৭১ মন্ত্রী প্রতিমন্ত্রী নিয়ে শপথ নেন তিনি। আজ সোমবার তিনি তার মন্ত্রিসভার সদস্যদের দায়িত্ব ভাগ করে দিয়েছেন। বড় চারটি মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন গতবারের পরিচিত মুখ।

বিজ্ঞাপন

অমিত শাহ স্বরাষ্ট্র, রাজনাথ সিং প্রতিরক্ষা, এস জয়শঙ্কর পররাষ্ট্র এবং নির্মলা সীতারমন পেয়েছেন অর্থ মন্ত্রণালয়। এই চার মন্ত্রণালয়ের দায়িত্বে তারা গতবারও ছিলেন। প্রধানমন্ত্রী নিজে কর্মীবর্গ, জন অভিযোগ, পেনশন মন্ত্রণালয়, পরমাণু শক্তি বিভাগ এবং মহাকাশ বিভাগ পরিচালনা করবেন।

ধারাবাহিকতার স্বার্থে নরেন্দ্র মোদি আরও কয়েকজন মন্ত্রী-প্রতিমন্ত্রীকে আগের দায়িত্বে রেখেছেন। এর মধ্যে উল্লেখযোগ্য নীতিন গড়করি সড়ক পরিবহন ও মহাসড়ক মন্ত্রণালয়ের দায়িত্বে বহাল আছেন। তার দুই ডেপুটি অজয় টামতা এবং হর্ষ মালহোত্রাও একই দায়িত্বে রয়েছেন। ৬৭ বছর বয়সী নীতিন গড়করি এই মন্ত্রণালয়ে সবচেয়ে দীর্ঘকালীন মন্ত্রী। পীযূষ গয়াল পেয়েছেন গতবারের একই দায়িত্ব বাণিজ্য মন্ত্রণালয়।

প্রধানমন্ত্রী মোদির প্রথম মন্ত্রিসভার স্বাস্থ্যমন্ত্রী জেপি নাড্ডাকে এবারও দেওয়া হয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। গতবার তিনি বিজেপি সভাপতির দায়িত্ব নেওয়ায় মন্ত্রীসভায় স্থান পাননি। এবার তাকে স্বাস্থ্য মন্ত্রণালয়ের পাশাপাশি রাসায়নিক ও সার বিভাগের অতিরিক্ত দায়িত্বও দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

আইএন্ডবি এবং রেলওয়ের পোর্টফোলিও সামলাবেন অশ্বিনী বৈষ্ণব। বেসামরিক বিমান পরিবহন মন্ত্রণালয় পেয়েছেন জ্যোতিরাদিত্য সিন্ধিয়া। চন্দ্রবাবু নাইডুর দল তেলেগু দেশম পার্টির রাম মোহন নাইডু মন্ত্রিসভার সর্বকনিষ্ঠ মন্ত্রী হয়েছেন। তিনি পেয়েছেন টেলিকম মন্ত্রণালয়।

হরিয়ানা এবং মধ্যপ্রদেশের দুই প্রাক্তন মুখ্যমন্ত্রীকে কেন্দ্রে আনা হয়েছে। তাদের গুরুত্বপূর্ণ দায়িত্ব বরাদ্দ করা হয়েছে। হরিয়ানার মনোহর লাল খট্টরকে দেওয়া হয়েছে দুটি মন্ত্রণালয়। বিদ্যুৎ ও আবাসন এবং নগর বিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন তিনি। মধ্যপ্রদেশের চারবারের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান পেয়েছেন কৃষি মন্ত্রণালয়, সংশ্লিষ্ট কৃষক কল্যাণ ও গ্রামীণ উন্নয়ন মন্ত্রণালয়।

প্রাক্তন আর্থ সায়েন্সেস এবং ফুড প্রসেসিং মন্ত্রী কিরেন রিজিজুকে পার্লামেন্ট বিষয়ক মন্ত্রণালয়ের ভার দেওয়া হয়েছে। গতবার এই মন্ত্রণালয়ের দায়িত্বে ছিলেন প্রহল্লাদ যোশী। এবার প্রহল্লাদকে খাদ্য, ভোক্তা বিষয়ক এবং নবায়নযোগ্য শক্তি বিভাগে স্থানান্তরিত করা হয়েছে।

বিজ্ঞাপন

জলশক্তি মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন সিআর পাতিল। পরিবেশ মন্ত্রণালয়ের দায়িত্বে থাকবেন ভূপেন্দ্র যাদব। গিরিরাজ সিংকে টেক্সটাইলে স্থানান্তরিত করা হয়েছে। এর আগে স্মৃতি ইরানি এই মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করেছেন। এছাড়া গতবার স্মৃতি ইরানির পরিচালিত নারী ও শিশু উন্নয়ন বিভাগের দায়িত্ব পেয়েছেন অন্নপূর্ণা দেবী। মানসুখ মান্দাভিয়াকে শ্রম ও কর্মসংস্থান এবং ক্রীড়া ও যুব বিষয়ক মন্ত্রণালয়ের ভার দেওয়া হয়েছে।

পাঞ্জাবের প্রাক্তন মুখ্যমন্ত্রী বিয়ন্ত সিংয়ের নাতি রবনীত সিং বিট্টুকে দেওয়া হয়েছে খাদ্য প্রক্রিয়াকরণ এবং রেলওয়ে প্রতিমন্ত্রীর দায়িত্ব। বিট্টু লুধিয়ানা থেকে নির্বাচন করে হেরেছেন। তাই মন্ত্রিসভায় থাকতে হলে আগামী ছয় মাসের মধ্যে তাকে পার্লামেন্টের দুই কক্ষের যেকোনো একটির সদস্য হতে হবে।

বিজেপির মিত্রদের মধ্যে বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী ও হিন্দুস্তান আওয়াম মোর্চার প্রধান জিতেন রাম মাঞ্জিকে দেওয়া হয়েছে ক্ষুদ্র এবং মাঝারি উদ্যোগ বিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্ব। বিহারের অন্য মিত্র ও এলজেপি প্রধান চিরাগ পাসওয়ানকে খাদ্য প্রক্রিয়াকরণ বিভাগের দায়িত্ব দেওয়া হয়েছে।

বিজেপির দক্ষিণের মিত্র এবং জনতা দল সেকুলার প্রধান এইচডি কুমারস্বামীকে ভারী শিল্প ও ইস্পাত বিভাগের দায়িত্ব দেওয়া হয়েছে। জম্মু ও কাশ্মীর থেকে এ নিয়ে তৃতীয়বার মন্ত্রী হয়েছেন জীতেন্দ্র সিং। তিনি পেয়েছেন বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্ব।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন