বিজ্ঞাপন

এবার না জিতলে সম্ভবত ইংল্যান্ডের ডাগআউটে থাকব না: সাউথগেট

June 11, 2024 | 8:14 pm

স্পোর্টস ডেস্ক

ঘরের মাঠে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের গেল আসরে টাইব্রেকারে হেরে স্বপ্নভঙ্গ হয়েছিল ইংল্যান্ডের। সেবারও ইংলিশদের ডাগআউটে ছিলেন বর্তমান কোচ গ্যারেথ সাউথগেট। সেবার রানার্সআপ হয়ে সন্তুষ্ট থাকতে হলেও এবার চোখ শিরোপায়। ২০২৪ ইউরোর আসর বসছে জার্মানিতে, এবার শিরোপা জয়ের শেষ সুযোগ সাউথগেটের। কেন শেষ সুযোগ? জানিয়ে দিয়েছেন নিজেই যে এবারে শিরোপা জিততে না পারলে ইংল্যান্ডের কোচের পদ থেকে সরে দাঁড়ানোর আভাস দিয়েছেন।

বিজ্ঞাপন

এখন পর্যন্ত ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের শিরোপার স্বাদ না পাওয়া ইংল্যান্ড ‘সি’ গ্রুপে যাত্রা শুরু করবে ১৬ জুন সার্বিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে। গ্রুপের অন্য দুই দল স্লোভেনিয়া ও ডেনমার্ক।

২০১৬ সালে ইংল্যান্ড দলের হাল ধরা সাউথগেট এই আট বছরে বারবার স্বপ্ন দেখিয়েছেন। স্বপ্ন সত্যি করার খুব কাছে গিয়েও ইউরো ২০২১ সালে ফাইনালে ইতালির বিপক্ষে হেরে স্বপ্ন ভাঙে। তার আগে ২০১৮ বিশ্বকাপে সেমিফাইনালে থামে ‘থ্রি লায়ন্স’ খ্যাত দলটির পথচলা, আর ২০২২ কাতার বিশ্বকাপে বিদায়ঘণ্টা বাজে কোয়ার্টার-ফাইনাল থেকে।

এবারও ইউরো জয়ের জন্য ফেভারিট ইংল্যান্ড। স্বপ্ন দেখছে ইংলিশরাও। সেই স্বপ্নদ্রষ্টা গ্যারেথ সাউথগেট বলে দিলেন এটাই শেষ সুযোগ।

বিজ্ঞাপন

সাউথগেট বলেন, ‘যদি এবারও আমরা না জিতি, তাহলে সম্ভবত আমি ইংল্যান্ডের ডাগআউটে আর থাকব না। তাই এটা হতে পারে আমাদের শেষ সুযোগ। আমার মনে হয়, এই টুর্নামেন্টের পর জাতীয় দলের প্রায় অর্ধেক কোচ বিদায় নিবে, এটাই আন্তর্জাতিক ফুটবল। আমি এই দায়িত্বে প্রায় আট বছর আছি।’

ইংল্যান্ডের সঙ্গে সাউথগেটের বর্তমান চুক্তির মেয়াদ শেষ হবে আগামী ৩১ ডিসেম্বরে। ২০২৪ ইউরোর পর তিনি দায়িত্বে থেকে যাওয়ার ব্যাপারে কখনই কোনো মন্তব্য করেননি। এমনকি ম্যানচেস্টার ইউনাইটেডে এরিক টেন হাগের উত্তরসূরি হওয়ার গুঞ্জনেও তিনি চুপ ছিলেন।

এবার রাখঢাক না রেখেই নিজের ভবিষ্যৎ ভাবনা যেন জানিয়ে দিলেন সাউথগেট। ৫৩ বছর বয়সী এই কোচ মনে করেন, দলকে সাফল্যের চূড়ায় তোলার মধ্যেই নিহিত সবকিছু। ‘আমি জানি, আপনি সবসময় মানুষকে বলতে পারবেন না, আরেকটু (অপেক্ষা) করুন। এক পর্যায়ে মানুষ আপনার ওপর বিশ্বাস হারাবে। যদি আমরা গ্রেট টিম হতে চাই এবং আমি যদি প্রথম শ্রেণির কোচ হতে চাই, তাহলে আমাদেরকে বড় মুহূর্ত এনে দিতে হবে।’

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন