বিজ্ঞাপন

দেশে ৯৮ শতাংশ মানুষ নিরাপদ পানি সরবরাহের আওতায়

June 11, 2024 | 8:21 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী তাজুল ইসলাম বলেছেন, বর্তমানে দেশে ৯৮ শতাংশ মানুষ নিরাপদ পানি সরবরাহের আওতায় এসেছে। অবশিষ্ট জনগণ দূরবর্তী স্থান থেকে নিরাপদ পানি সংগ্রহ ও সংরক্ষণ করে থাকে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১১ জুন) নোয়াখালী ৩ আসেনর সংসদ সদস্য মো. মামুনুর রশীদ কিরণের এক প্রশ্নের জবাবে মন্ত্রী সংসদে এ তথ্য জানান।

মন্ত্রী আরও জানান, সমগ্র দেশে শতভাগ নিরাপদ পানির নিশ্চয়তা দিতে স্থানীয় সরকার বিভাগের আওতাধীন জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতর কর্তৃক বাস্তবায়নাধীন প্রকল্পসমূহের মাধ্যমে পদক্ষেপ নেওয়া হয়েছে। সারাদেশে পানি সরবারহ স্যনিটেশন ও হাইজিন বা স্বাস্থ্য শিক্ষা নিশ্চিতকল্পে সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

ভোলা-৩ আসনের সংসদ সদস্য নুরুন্নবী চৌধুরীর অপর এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ‘উপজেলা সমবায় সমিতিগুলির কার্যক্রম হচ্ছে ঋণ কার্যক্রম, পুঁজি গঠন; প্রশিক্ষণ কার্যক্রম; এবং সমিতি পর্যায়ে উঠান বৈঠক এর মাধ্যমে বাল্যবিবাহ প্রতিরোধ, যৌতুক ও মাদকের বিরুদ্ধে সচেতনতামূলক কার্যক্রম গ্রহণ। উপজেলা সমবায় সমিতিগুলোকে গতিশীল করার লক্ষ্যে সরকার বিভিন্ন পরিকল্পনা গ্রহণ করেছে তা হচ্ছে সমবায় সমিতি আইনকে যুগোপযোগী করার জন্য সমবায় সমিতি আইন, ২০০১ (সংশোধিত আইন ২০০২ ও ২০১৩) কে সংশোধন করে অধিকতর সমবায়বান্ধব করা হচ্ছে। এরইমধ্যে সমবায় সমিতি বিধিমালা, ২০০৪ এর বিধি ২০২০ সালে সংশোধন করা হয়েছে; সমবায় সমিতিগুলোর মনিটরিং কার্যক্রম জোরদার করা হয়েছে। সব সমবায় সমিতিগুলোকে একটি Online platform-এ আনার উদ্যোগ গ্রহণ করা হয়েছে। যার মাধ্যমে সমিতির আর্থিক কার্যক্রমের স্বচ্ছতা নিশ্চিত হবে। যথাসময়ে সব সমবায় সমিতির অডিট কার্যক্রম সম্পাদন করার জন্য দায়িত্বপ্রাপ্ত প্রত্যেক কর্মকর্তা-কর্মচারীকে নির্দেশনা দেওয়া হয়েছে। প্রত্যেক কর্মকর্তা-কর্মচারীকে প্রতিমাসে কমপক্ষে ৫টি করে সমবায় সমিতি পরিদর্শনপূর্বক প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে।’

বিজ্ঞাপন

সিলেট-১ আসনের সংসদ সদস্য এ. কে আব্দুল মোমেনের অপর এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ‘যানবাহনের আধিক্য বিবেচনায় সড়কের প্রশস্ততা নির্ধারণ করা হয়। দেশের গুরুত্বপূর্ণ উপজেলা ও ইউনিয়ন সড়ক প্রশস্তকরণ ও শক্তিশালী করার লক্ষ্যে বিভাগ ভিত্তিক প্রকল্প- ‘ঢাকা বিভাগের গুরুত্বপূর্ণ উপজেলা ও ইউনিয়ন সড়ক প্রশস্তকরণ ও শক্তিশালীকরণ প্রকল্প’, ‘বরিশাল বিভাগের গুরুত্বপূর্ণ উপজেলা ও ইউনিয়ন সড়ক প্রশস্তকরণ ও শক্তিশালীকরণ প্রকল্প’, ‘রাজশাহী বিভাগের গুরুত্বপূর্ণ উপজেলা ও ইউনিয়ন সড়ক প্রশস্তকরণ ও শক্তিশালীকরণ প্রকল্প’ এবং ‘চট্টগ্রাম বিভাগের গুরুত্বপূর্ণ উপজেলা ও ইউনিয়ন সড়ক প্রশস্তকরণ ও শক্তিশালীকরণ প্রকল্প’ নামে ৪টি প্রকল্প চলমান আছে।

সারাবাংলা/এএইচএইচ/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন