বিজ্ঞাপন

ডিএসসিসির কাউন্সিলর চামেলীর বরখাস্তের আদেশ হাইকোর্টে স্থগিত

June 12, 2024 | 9:52 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) সংরক্ষিত আসনের কাউন্সিলর সৈয়দা রোকসানা ইসলামকে (চামেলী) সাময়িকভাবে বরখাস্তের আদেশ স্থগিত করেছেন হাইকোর্ট।

বিজ্ঞাপন

বরখাস্তের আদেশ স্থগিত চেয়ে করা এক রিটের প্রাথমিক শুনানি নিয়ে বুধবার (১২ জুন) বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি খিজির হায়াতের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

এদিন আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী মো. একলাছ উদ্দিন ভুঁইয়া। তার সঙ্গে ছিলেন আইনজীবী হুমায়ুন কবির।

পরে আইনজীবী মো. একলাছ উদ্দিন ভুঁইয়া জানান, অন্যায়ভাবে রোকসানা ইসলাম চামেলীকে গত ২৩ মে সাময়িক বরখাস্ত করে স্থানীয় সরকার মন্ত্রণালয়। বরখাস্ত করার আগে কোনো নোটিশ দেওয়া হয়নি। পরে এ বিষয়টি আদালতের নজরে আনা হয়। শুনানি শেষে আদালত এ আদেশ দেন।

বিজ্ঞাপন

রোকসানা ইসলাম চামেলী ঢাকা দক্ষিণ সিটির সংরক্ষিত ৫ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর। দক্ষিণ সিটির প্রধান কার্যালয় নগর ভবনে অনুষ্ঠিত বোর্ড সভায় তিনি সংস্থার ২০ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর ফরিদ উদ্দিন আহম্মদকে (রতন) শারীরিকভাবে লাঞ্ছিত করেন বলে অভিযোগ ওঠে।

এরপর, গত ২৩ মে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের উপসচিব মোহাম্মদ শামছুল ইসলামের সই করা এক প্রজ্ঞাপনে চামেলীকে বরাখাস্তের কথা জানানো হয়।

স্থানীয় সরকার বিভাগের ওই প্রজ্ঞাপনে বলা হয়, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের সংরক্ষিত আসন-৫ (সাধারণ ওয়ার্ড নম্বর ১৩, ১৯ ও ২০)–এর কাউন্সিলর সৈয়দা রোকসানা ইসলাম চামেলীর বিরুদ্ধে করপোরেশন সভায় অশোভন ও ঔদ্ধত্যপূর্ণ আচরণ করায় সভার কার্যক্রম বিঘ্নিত হওয়া, প্রায়ই এ জাতীয় আচরণে লিপ্ত থাকা, তার এহেন অসদাচরণে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ভাবমূর্তি চরমভাবে ক্ষুণ্ন হওয়ার অভিযোগ পাওয়া গিয়েছে।

বিজ্ঞাপন

সেখানে আরও বলা হয়, এ কারণে কাউন্সিলর চামেলীকে তার স্বীয় পদ থেকে অপসারণের লক্ষ্যে স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন, ২০০৯ ধারা ১৩–এর উপধারা (৩)–এর অধীন কার্যক্রম শুরু করা হয়েছে। তাকে স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন, ২০০৯ ধারা ১২–এর উপধারা (১) অনুযায়ী স্বীয় পদ থেকে সাময়িকভাবে বরখাস্ত করা হলো।

সারাবাংলা/কেআইএফ/পিটিএম

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন