বিজ্ঞাপন

বিএসএফের গুলি এড়াতে বেনাপোলে বিজিবির মাইকিং!

June 12, 2024 | 11:01 pm

লোকাল করেসপন্ডেন্ট

বেনাপোল (যশোর): সীমান্তবর্তী গ্রামের খোলা মাঠে বাংলাদেশের গরু-ছাগল ভারতীয় অংশে ঢুকে যেন ফসলহানি না করতে পারে, তা নিশ্চিত করতে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফের বিশেষ অনুরোধে বেনাপোল সীমান্তের বিভিন্ন এলাকায় মাইকিং করেছে বাংলাদেশের সীমান্তরক্ষী বাহিনী বিজিবি।

বিজ্ঞাপন

মাইকে ঘোষণা করা হয়, সীমান্তবর্তী গ্রামে বসবাসকারী লোকজনসহ তাদের গরু-ছাগল, হাঁস-মুরগী যেন সীমান্ত পেরিয়ে ভারতে প্রবেশ না করে। কোনো মানুষ বা পশুপাখি সীমান্ত অতিক্রম করলে বিএসএফ গুলি করতে পারে বলে সতর্ক করে দেওয়া হয়।

বেনাপোল চেকপোস্ট বিজিবির কমান্ডার সুবেদার মিজানুর রহমান বলেন, বাংলাদেশ সীমান্তে বসবাসকারী বেশ কিছু এলাকায় দুদেশের লোকজন একই মাঠে চাষাবাদ করে। সীমান্ত পেরিয়ে অনেক এলাকায় বাংলাদেশের কৃষকরা ঝুড়ি নিয়ে ভারতীয় অংশে ঘাস কাটতে যান। এ ছাড়া গরু-ছাগল-মহিষও সীমানা পেরিয়ে খাবারের জন্য ভারতীয় অংশে ঢুকে পড়ে। বিএসএফ অভিযোগ করেছে, বাংলাদেশের রাখালরা পশু ছেড়ে খেলায় ব্যস্ত থাকায় তাদের ফসলের ক্ষেতে এসব পশু ঢুকে পড়ে মারাত্মক ক্ষতি করছে।

সুবেদার মিজানুর বলেন, বিএসএফ বলেছে, এ বিষয়গুলো নিয়ে যেন আমরা সীমান্তবর্তী গ্রামবাসীকে সতর্ক করি। দুই দেশের মধ্যে ভালো সম্পর্ক বজায় রাখার স্বার্থে তাদের অনুরোধে মাইকিং করে গ্রামবাসীদের সতর্ক করা হয়েছে মাত্র।

বিজ্ঞাপন

তবে বিজিবির পক্ষ থেকে এমন মাইকিংয়ের পর জনমনে তৈরি হয় নানা বিভ্রান্তি। অনেকে ক্ষেত-খামারের কাজ ছেড়ে নিরাপদে ঘরে আশ্রয় নেন। পরে জনপ্রতিনিধিদের মাধ্যমে বিজিবি বিষয়টি সবার কাছে স্পষ্ট করে বলে জানিয়েছে।

সারাবাংলা/টিআর

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন