বিজ্ঞাপন

ওয়েস্ট ইন্ডিজের কাছে হেরে বিদায়ের দ্বারপ্রান্তে নিউজিল্যান্ড

June 13, 2024 | 10:16 am

স্পোর্টস ডেস্ক

শুরুটা আফগানিস্তানের কাছে হার দিয়ে। এরপর বিশ্বকাপের দ্বিতীয় ম্যাচে এসে ওয়েস্ট ইন্ডিজের কাছে হারে গ্রুপ পর্ব থেকেই বিদায় অনেকটা নিশ্চিত হয়ে গেল নিউজিল্যান্ডের। টারাওবাতে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ নিউজিল্যান্ডের বিপক্ষে ১৩ রানের জয় পেয়েছে। আর তাতেই গ্রুপ সি’র একদম তলানিতে অবস্থান করছে কিউইরা। আর তিন ম্যাচের তিনটিতেই জয় নিয়ে শীর্ষে উঠে এসেছে ক্যারিবিয়ানরা।

বিজ্ঞাপন

টারাওবাতে টস জিতে ওয়েস্ট ইন্ডিজকে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানায় নিউজিল্যান্ড। নিজেদের বাঁচামরার লড়াইয়ে শুরুটা দারুণ করে কিউইরা দ্রুত উইকেট তুলে নিয়ে ক্যারিবিয়ানদের চেপে ধরে। কিন্তু সারফান রাফারফোর্ডের লড়াইয়ে শেষ পর্যন্ত ১৪৯ রানের পুঁজি পায় উইন্ডিজ। জবাবে ব্যাট করতে নেমে শুরু থেকেই এলোমেলো কিউইরা। নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকা নিউজিল্যান্ড শেষ পর্যন্ত নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেটে ১৩৬ রান তুলতে পারে। আর তাতেই ওয়েস্ট ইন্ডিজ পেয়ে যায় ১৩ রানের জয়।

শেরফেইন রাদারফোর্ডের শেষ দুই ওভারের ঝড়ো ব্যাটিংয়ে মোমেন্টাম পেয়ে গেল ওয়েস্ট ইন্ডিজ। বিপর্যয় সামলে নিয়ে তারা স্কোরবোর্ডে জমা করল লড়াইয়ের পুঁজি। এরপর বল হাতে জ্বলে উঠলেন আলজারি জোসেফ ও গুদাকেশ মোতি। নিউজিল্যান্ডকে বিদায়ের পথে ঠেলে দিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার এইট নিশ্চিত করল ক্যারিবিয়ানরা।

বৃহস্পতিবার ত্রিনিদাদে ‘সি’ গ্রুপের ম্যাচে ১৩ রানে জিতেছে ওয়েস্ট ইন্ডিজ। টস হেরে আগে ব্যাট করতে নেমে ৯ উইকেটে ১৪৯ রান তোলে তারা। জবাবে নিউজিল্যান্ড করতে পারে ৯ উইকেটে ১৩৬ রান। টানা তিন জয়ে চলমান আসরের সুপার এইটের টিকিট পেয়ে গেছে রভম্যান পাওয়েলের দল। অন্যদিকে, টানা দুই হারে গ্রুপ পর্ব থেকেই ছিটকে যাওয়ার জোরালো শঙ্কায় পড়েছে কিউইরা।

বিজ্ঞাপন

ম্যাচসেরা রাদারফোর্ড খেলেন ৬৮ রানের অপরাজিত বিস্ফোরক ইনিংস। ৩৯ বল মোকাবিলায় তিনি দুটি চারের সঙ্গে মারেন ছয়টি ছক্কা। মোতিকে অন্যপ্রান্তে রেখে ইনিংসের শেষ ১২ বলে তাণ্ডব চালিয়ে তিনি একাই আনেন ৩৭ রান। অথচ সপ্তম ওভারে ৩০ রানের মধ্যে ৫ উইকেট তুলে নিয়ে ক্যারিবিয়ানদের ভীষণ চাপে ফেলেছিল নিউজিল্যান্ড। বোলিংয়ে ঝলক দেখানো পেসার আলজারি ১৯ রানে ৪ ও বাঁহাতি স্পিনার মোতি ২৫ রানে ৩ উইকেট নেন।

জবাব দিতে নেমে নিয়মিত বিরতিতে উইকেট হারিয়েছে কিউইরা। আলজারি জোসেফ ও গুদাকেশ মতির বোলিং তোপে এই রানও তাড়া করতে পারেনি। নির্ধারিত ২০ ওভারে তাদের ইনিংস থামে ১৩৬ রানে।  জোসেফ চারটি ও মতির শিকার তিন উইকেট।  ফিন অ্যালেনের ২৬ ছাড়া কিউইদ্রর টপ অর্ডারেরও কেউ রান পাননি। ডেভন কনওয়ে, রাচিন রবীন্দ্র, কেন উইলিয়ামসনরা হতাশ করেছেন।

শেষ দিকে গ্লেন ফিলিপস ও মিচেল স্যান্টনার আশা জাগালেও তারা শেষ পর্যন্ত পারেনি। ফিলিপস খেলেন ৪০ রানের ইনিংস। স্যান্টনার অপরাজিত থাকেন ২১ রানে।

বিজ্ঞাপন

৩ ম্যাচে ৩ জয়ে ৬ পয়েন্ট নিয়ে ‘সি’ গ্রুপের পয়েন্ট তালিকায় সবার ওপরে এখন ওয়েস্ট ইন্ডিজ। উইন্ডিজের নেট রানরেট ‍ ‍+২.৫৯৬। ৪ পয়েন্ট ও ‍+ ৫.২২৫ নেট রানরেট নিয়ে পয়েন্ট টেবিলে দুইয়ে আফগানিস্তান। আফগানদের বাকি দুই ম্যাচের প্রতিপক্ষ পাপুয়া নিউগিনি ও ওয়েস্ট ইন্ডিজ। যেকোনো একটি জিতলে আফগানরা উঠবে সুপার এইটে, বাদ পড়বে কিউইরা। যদি আফগানরা শেষ দুই ম্যাচ হারে ও কিউইরা বাকি দুই ম্যাচ জেতে, তখন হিসেবে চলে আসবে নেট রানরেট। কিউইদের নেট রানরেট ‍-২.৪২৫

সারাবাংলা/এসএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন