বিজ্ঞাপন

ফিক্সিং নিয়ে চটেছেন রানাতুঙ্গা

May 31, 2018 | 11:50 am

সারাবাংলা ডেস্ক ।।

বিজ্ঞাপন

ক্রিকেটে আবারো ফিক্সিং কাণ্ড নিয়ে তোলপাড়। ২০১৬ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে এবং ২০১৭ সালে ভারতের বিপক্ষে দুটি টেস্টে ফলাফল পরিবর্তনের জন্য ফিক্সিং চালিয়েছিল শ্রীলঙ্কান কিউরেটর। গল স্টেডিয়ামে হয়ে যাওয়া দুটি টেস্টের তদন্ত শেষে এক প্রতিবেদন তৈরি করেছে বার্তা সংস্থা আল জাজিরা। এদিকে, নিজেদের ক্রিকেট বোর্ডের বিরুদ্ধে অনেক দিন ধরেই অভিযোগ করে আসা শ্রীলঙ্কার বিশ্বকাপজয়ী দলের অধিনায়ক অর্জুনা রানাতুঙ্গা আরেকবার সরব হয়েছেন।

ম্যাচ ফিক্সিংয়ের ব্যাপারটি উঠলে এর মধ্যেই নড়েচড়ে বসেছে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসি। আল জাজিরা ওয়েবসাইটে বলা হয় দুটি ম্যাচেই ফিক্সিয়ের সঙ্গে জড়িত ছিলেন গলের সহকারী ম্যানেজার ও কিউরেটর থারাঙ্গা ইন্ডিকা। ভারতের মুম্বাইয়ের ম্যাচ ফিক্সার রবিন মরিস আল জাজিরার প্রতিবেদনে স্বীকার করেছেন ম্যাচ ফিক্সিংয়ের কথা।

লঙ্কান গ্রেট রানাতুঙ্গা জানিয়েছেন, ‘শ্রীলঙ্কার ক্রিকেট দুর্নীতি চরমে পৌঁছেছে। আর এই দুর্নীতির সঙ্গে জড়িত ছোটখাটো লোকেরা ধরা পড়লেও আসল লোকেরা ঠিক পালিয়ে যাবে। অভিযোগগুলো অবশ্যই বোর্ডের তদন্ত করে দেখা উচিত। অনেক আগে থেকেই এটা হওয়া উচিত ছিল। আইসিসির দুর্নীতি দমন বিভাগের কর্তাদের কার্যকলাপে আমি খুব হতাশ। শ্রীলঙ্কায় কী হচ্ছে, ওরা যদি তা দেখতেই না পায়, তা হলে দুর্নীতি দমন বিভাগে ওদের থাকাই উচিত নয়।’

বিজ্ঞাপন

গলে হয়ে যাওয়া দুটি টেস্টের মধ্যে ভারত ও শ্রীলঙ্কার মধ্যকার টেস্টে ৩০৪ রানে জয় পেয়েছিল ভারত। যেখানে ব্যাটসম্যানদের সহায়তার জন্য উইকেট তৈরি করা হয়েছিল। এর আগের বছর একই মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্টে প্রথম ইনিংসে ১০৬ এবং দ্বিতীয় ইনিংসে ১৮৩ রানে অলআউট হয়েছিল অস্ট্রেলিয়া। আর সেই ম্যাচে ২২৯ রানের বড় ব্যবধানে জয় পেয়েছিল স্বাগতিক শ্রীলঙ্কা। অস্ট্রেলিয়ার বিপক্ষে সেই টেস্টে স্পিন সহায়ক উইকেট তৈরি করেছিলেন গল কিউরেটর।

সরব রানাতুঙ্গা আরও যোগ করেন, ‘কোনো বড় মাথা এর পিছনে না থাকলে টিভিতে দেখানো লোকগুলো এমন জঘন্য কাজ করার সাহসই পেত না। ইন্ডিকাকে সাময়িক নির্বাসনে পাঠিয়েছে শ্রীলঙ্কার ক্রিকেট বোর্ড। তবে, সে এমন কোনো ব্যক্তির নির্দেশ মেনে এই কাজ করেছে, যে ধরাছোঁয়ার বাইরে।’

আল জাজিরার প্রতিবেদনটির টিজারে দেখা যায়, রবিন মরিস গল কিউরেটরকে দেখিয়ে বলছেন, ‘আমরা যেমন উইকেট চাইবো ঠিক তেমন উইকেটই সে বানিয়ে দেবে। কারণ ও (ইন্ডিকা) আসল কিউরেটর। গলের সহকারী ম্যানেজার এবং কিউরেটর সে।’ পরিকল্পনা মতোই উইকেট তৈরি করা হয়েছিল। আর দুটি টেস্ট থেকেই মোটা অঙ্কের অর্থ পায় ম্যাচ ফিক্সাররা। শুধু তাই নয়, চলতি বছরের অক্টোবর থেকে নভেম্বরে ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে খেলবে শ্রীলঙ্কা। আর সেই সিরিজ ঘিরেও ফিক্সিং পরিকল্পনা চলছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন