বিজ্ঞাপন

ইংল্যান্ডকে বিদায় করতে ইচ্ছা করে ধীরে খেললে নিষিদ্ধ হবেন মার্শ

June 13, 2024 | 3:29 pm

স্পোর্টস ডেস্ক

অস্ট্রেলিয়ার কাছে হেরে বিশ্বকাপ শুরু ইংল্যান্ডের। এরপর স্কটল্যান্ডের বিপক্ষে ম্যাচ বৃষ্টির কারণে পরিত্যক্ত। তাই তো ইংলিশদের বিশ্বকাপের শেষ ষোলতে খেলা ভাগ্য ঝুলে আছে। আর পরের পর্বে খেলাও নির্ভর করছে অস্ট্রেলিয়া ও স্কটল্যান্ড ম্যাচের ওপরেই। এই ম্যাচে অস্ট্রেলিয়া পয়েন্ট হারালে বা স্বল্প ব্যবধানে জিতলেও প্রভাব পড়তে পারে ইংল্যান্ডের পরের পর্বে খেলার ওপর। তবে ইচ্ছাকৃতভাবে এমন কিছু করলে নিষেধাজ্ঞায় পড়তে পারে অস্ট্রেলিয়ার অধিনায়ক মিচেল মার্শ।

বিজ্ঞাপন

আইসিসি’র ২.১১ নম্বর ধারা অনুযায়ী, কোনো ইভেন্টে কোনো দল যদি ইচ্ছাকৃতভাবে এমন কৌশল গ্রহণ করে, যেটি অন্য দলের অবস্থান বদলানোর ক্ষেত্রে প্রভাব ফেলে তাহলে সেটি অসদাচরণ হিসেবে বিবেচিত হবে। জোর করে নেট রান রেটের ওপর প্রভাব ফেললেও সেটি শাস্তিযোগ্য অপরাধ হিসেবে বিবেচিত।

বিশ্বকাপের গ্রুপ বি’তে ৩ ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে এরই মধ্যে সুপার এইটে যাওয়া নিশ্চিত করেছে অস্ট্রেলিয়া। দ্বিতীয় স্থানের জন্য লড়াইটা স্কটল্যান্ড ও ইংল্যান্ডের মধ্যে। স্কটল্যান্ডের পয়েন্ট ৫, তাদের ম্যাচ বাকি অস্ট্রেলিয়ার বিপক্ষে। আর পরের দুই ম্যাচে জিতলে ইংল্যান্ডের সর্বোচ্চ পয়েন্ট হতে পারে পাঁচই। তখন পার্থক্য গড়ে দেবে নেট রান রেট।

স্কটিশরা অস্ট্রেলিয়ার কাছে হারলেও নিজেদের বাকি থাকা দুই ম্যাচে জিততে হবে বড় ব্যবধানে। আর তাতেই নেট রানরেট উপরের দিকে উঠবে।  তবে শেষ পর্যন্ত সমীকরণ এমন হতে পারে, স্কটল্যান্ড একটি নির্দিষ্ট ব্যবধানে হারলেও সুপার এইটে যাবে ইংল্যান্ড।

বিজ্ঞাপন

এবারের ফরম্যাট অনুযায়ী গ্রুপ চ্যাম্পিয়ন বা রানার্সআপের ব্যাপার নেই। সুপার এইটে উঠলে কোন দল কোন গ্রুপে যাবে তা আগে থেকেই ঠিক হয়ে আছে। তাই গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে অস্ট্রেলিয়ার হারানোর কিছু নেই।

তবে নামিবিয়াকে হারিয়ে সংবাদ সম্মেলনে অস্ট্রেলিয়ার পেসার জশ হ্যাজেলউড জানিয়েছিলেন ইংল্যান্ডকে বিশ্বকাপ থেকে বিদায় করে দেওয়া তাদের জন্য মঙ্গলকর। আর এই বক্তব্যই কাল হয়ে দাঁড়িয়েছে অজি অধিনায়কের জন্য। হ্যাজেলউড বলেন, ‘এই টুর্নামেন্টের কোনো না কোনো পর্যায়ে হয়তো ইংল্যান্ডের (আবার) মুখোমুখি হতে হবে…নিজেদের দিনে তারা অন্যতম সেরা দলগুলোর একটি। টি–টোয়েন্টিতে তাদের বিপক্ষে আমরা ভুগেছিও। তাই টুর্নামেন্ট থেকে তাদের বিদায় করাটা আমাদের জন্য তো ভালো বটেই, সম্ভবত অন্যদের জন্যও।’

বি গ্রুপে ৩ ম্যাচ থেকে স্কটল্যান্ডের পয়েন্ট ৫, তাদের রান রেট ২.১৬। ইংল্যান্ডের দুই ম্যাচ থেকে পয়েন্ট ১, রান রেট -১.৮০।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন