বিজ্ঞাপন

ফাঁকা হচ্ছে ঢাকা, স্টেশনে-টার্মিনালে ঘরমুখো মানুষের ভিড়

June 13, 2024 | 6:34 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: পবিত্র ঈদ-উল আজহার বাকি এখনো চারদিন। কিন্তু ঈদের মূল ছুটি শুরুর আগে সাপ্তাহিক ছুটি থাকায় শেষ কর্মদিবসেই ঢাকা ছাড়ছেন চাকরিজীবীরা। ফলে ঢাকা ফাঁকা হতে শুরু করেছে। ভিড় দেখা গেছে বাস টার্মিনাল, রেলস্টেশন এবং লঞ্চ টার্মিনালে। কোনো ভোগান্তি ছাড়াই নির্বিঘ্নে বাড়ি ফিরছেন ঘরমুখো যাত্রীরা। দীর্ঘ ছুটিতে স্বজনদের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করতে রাজধানী ছাড়ছেন অসংখ্য মানুষ।

বিজ্ঞাপন

২০২৪ সালের সরকারি ছুটির তালিকা অনুযায়ী আগামী ১৬ থেকে ১৯ জুন এপ্রিল পর্যন্ত ঈদুল আজহার নির্ধারিত সরকারি ছুটি। সেই সঙ্গে যোগ হয়েছে সাপ্তাহিক ছুটি শুক্র ও শনিবার। সব মিলিয়ে চাকরিজীবীরা এবার ছুটি পাচ্ছেন পাঁচদিন। এই ছুটি পরিপূর্ণভাবে কাটাতে বৃহস্পতিবার অফিস শেষ করেই বাড়ি ছুটছেন অনেকে।

রাজধানীর বাস টার্মিনালগুলো ঘুরে দেখা গেছে, প্রতিটি টার্মিনালেই মোটামুটি যাত্রীদের ভিড়।

বিজ্ঞাপন

মহাখালী বাস টার্মিনালে কথা হয় এনা বাসের যাত্রী মসিউর রহমানের সঙ্গে। তিনি সারাবাংলাকে বলেন, ‘রোজার ঈদের মতো দীর্ঘ ছুটি কোরবানির ঈদে পাচ্ছি না। তবুও পরিবারের সঙ্গে কোরবানির ঈদ কাটাতে যাচ্ছি।’

তিনি বলেন, ‘আগের মতো ভোগান্তি নেই। টিকিট আগেই কেটে রেখেছি। অফিস শেষ করে রওয়ানা হলাম।’

বিজ্ঞাপন

বাস চালক মো. ইব্রাহিম বলেন, ‘এবারের ঈদযাত্রায় আগের মতো বিড়ম্বনা নেই। রাস্তায় দীর্ঘ সময় যানজটে অপেক্ষা করতে হয় না। এটি অনেক বড় স্বস্তির বিষয়।’

রাজধানীর যাত্রাবাড়ী ও সায়েদাবাদে বাসস্ট্যান্ডগুলোতে যাত্রীদের উপস্থিতি দেখা গেছে। তবে বাসের সংখ্যা বেশি থাকায় যাত্রীরা স্বাচ্ছন্দ্যে বসতে পেরেছেন।

বরিশালের যাত্রী মাহফুজুর রহমান জানিয়েছেন, পরিবার পরিজনদের আগেই পাঠিয়ে দিয়েছেন। আজ নিজে যাচ্ছেন।

কমলাপুর রেলস্টেশনেও যাত্রীদের ভিড় ছিল। এখন পর্যন্ত কোনো ধরনের শিডিউল বিপর্যয় ঘটেনি।

বিজ্ঞাপন

ঢাকা রেলস্টেশনের ব্যবস্থাপক মাসউদ সারোয়ার সারাবাংলাকে জানান, এরইমধ্যে ঘরমুখো মানুষের ভিড় শুরু হয়ে গেছে। আমরা আশা করছি গত ঈদের মতোই কোনো ঝামেলা ছাড়াই ঈদ যাত্রা সফল ও স্বাচ্ছন্দ্যময় হবে। এদিকে সদরঘাট থেকেও লঞ্চ ছেড়ে গেছে যথাসময়ে। দূরপাল্লার লঞ্চগুলোতে তেমন ভিড় দেখা না গেলেও কম দূরত্বের লঞ্চগুলোতে বেশ ভিড় ছিল বিকেল থেকে।

এদিকে ফাঁকা হতে শুরু করেছে রাজধানী ঢাকার সড়ক। শপিংমল ও বাজার বাদে বেশিরভাগ জায়গায় নেই মানুষের জটলা। বৃহস্পতিবার (১৩ জুন) বিকালে মতিঝিল, যাত্রাবাড়ি, গুলিস্তান, কাকরাইল, পল্টন, মালিবাগ, মৌচাক, শাহবাগ, ফার্মগেট, মিরপুর, শ্যামলী, শেওড়াপাড়া, গাবতলী, কল্যাণপুর, আসাদগেট, সাইন্সল্যাব, নিউমার্কেট এলাকা থেকে পাওয়া তথ্যে জানা গেছে, এ সব এলাকায় গাড়ির চাপ কম দেখা গেছে। দেখা যায়নি চিরচেনা মানুষের জটলা।

এদিকে ফাঁকা ঢাকায় অনাকাঙ্ক্ষিত যেকোনো ঘটনা মোকাবিলায় নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)।

উল্লেখ্য, সোমবার (১৭ জুন) সারাদশে উদযাপিত হবে পবিত্র ঈদ উল আজহা।

সারাবাংলা/জেআর/একে

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন