বিজ্ঞাপন

১৫ কোটি টাকার বেশি অনুদান পাচ্ছে ২৬ ছবি

June 13, 2024 | 6:54 pm

এন্টারটেইনমেন্ট করেসপনডেন্ট

ঘোষণা করা হয়েছে ২০২৩-২৪ অর্থ বছরে পূর্ণদৈর্ঘ্য ও স্বল্পদৈর্ঘ্য বিভাগে সরকারি অনুদানপ্রাপ্তদের নাম। এবার পূর্ণদৈর্ঘ্য বিভাগে ২০টি ছবিকে ১৪ কোটি এবং স্বল্পদৈর্ঘ্য বিভাগে ৬টি ছবিকে ১ কোটি ২০ লাখ টাকা অনুদান দেওয়া হচ্ছে। সব মিলিয়ে ১৫ কোটি টাকার বেশি অনুদান দেওয়া হচ্ছে।

বিজ্ঞাপন

বুধবার (১২ জুন) প্রজ্ঞাপনের মাধ্যমে অনুদানের পরিমাণ ও অনুদান প্রাপ্তদের নামের তালিকা প্রকাশ করা হয়েছে। তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের উপসচিব মো. সাইফুল ইসলাম স্বাক্ষরিত এ প্রজ্ঞাপনে বলা হয়েছে, স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের চেতনা, মানবীয় মূল্যবোধসম্পন্ন জীবনমুখী, রুচিশীল ও শিল্পমানসমৃদ্ধ পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণে সরকারি পৃষ্ঠপোষকতা ও সহায়তা প্রদানের উদ্দেশ্যে এ অনুদান দেওয়া হচ্ছে।

পূর্ণদৈর্ঘ্যে ২০টি চলচ্চিত্রের মধ্যে ১৬টি চলচ্চিত্রের প্রতিটি অনুদান হিসেবে পাচ্ছে ৭৫ লাখ টাকা করে, আর বাকি ৪টি চলচ্চিত্রকে দেয়া হয়েছে ৫০ লাখ টাকা করে। এই চারটির মধ্যে দুটি শিশুতোষ এবং দুটি প্রামাণ্যচিত্র শাখা।

পূর্ণদৈর্ঘ্যে মুক্তিযুদ্ধভিত্তিক শাখায় সাজুদেল ইসলাম ‘পাকিস্তানে বন্দীজীবন ১৯৭১’-এর প্রযোজক-পরিচালক হিসেবে পাবেন ৭৫ লক্ষ টাকা। ‘ছোঁয়া’-এর জন্য প্রযোজক-পরিচালক হিসেবে একই পরিমাণ অর্থ পাবেন রাকিবুল হাসান।

বিজ্ঞাপন

শিশুতোষ ছবি ‘অদ্‌-ভূত’-এর জন্য ৫০ লক্ষ টাকা পাবেন রাইদ মোরশেদ। এটি পরিচালক করবেন মো. তাওকীর ইসলাম। এ বিভাগে প্রযোজক-পরিচালক হিসেবে একই পরিমাণ অর্থ পাচ্ছেন মো. নিয়ামুল হাসান (নিয়ামুল মুক্তা) ‘চলনবিলের মানিক’ ছবির জন্য।

প্রমাণ্যচিত্র শাখায় প্রযোজক-পরিচালক হিসেবে রেজাউর রহমান খান (পিপলু আর খান) ‘নোম্যান্তস অফ দ্য নর্থ (Nomads of the North)’ ছবির জন্য পাবেন ৫০ লক্ষ টাকা। ‘কালের যাত্রা’ ছবির জন্য প্রযোজক-পরিচালক হিসেবে মো. রাসেল রানাও পাচ্ছেন একই পরিমাণ অর্থ।

সাধারণ শাখায় মির্জা শবনম ফেরদৌসী ‘মিহিন পাথা’ ছবির প্রযোজক পরিচালক হিসেবে পাচ্ছেন ৭৫ লক্ষ টাকা। জাহাঙ্গীর হোসেন বাবর ‘ঠিকানা’-র জন্য প্রযোজক-পরিচালক হিসেবে পাবেন ৭৫ লাখ টাকা। একই পরিমাণ অর্থ পাবেন প্রযোজক ফজলে হাসান শিশির ‘সুরাইয়া’-র জন্য। ছবিটি পরিচালনা করবেন রবিউল আলম রবি। গোলাম মোস্তফা ‘জয়া’-র জন্য ৭৫ লক্ষ পাচ্ছেন। পিংকি আক্তারের প্রযোজনায় ‘লোভ’ নির্মাণ করবেন সঞ্জয় সমাদ্দার। এটিও পাবে ৭৫ লক্ষ টাকা। এন রাশেদ চৌধুরীর প্রযোজনা-পরিচালনায় নির্মিত ‘সখী রঙ্গমালা’ পাবে ৭৫ লক্ষ টাকা। মিস্‌ শেলী কাদেরের (শেলী মান্না) প্রযোজনায় নারগিস আক্তার নির্মাণ করবেন ‘জাত’। এটিও পাবে ৭৫ লক্ষ টাকা। এ.জেড.এম মোস্তাফিজুর রহমান বাবুর পরিচালনায় নির্মিতব্য ‘ময়নার চর’ পাবে ৭৫ লক্ষ টাকা। এটির প্রযোজক সুমন পারভেজ। ইব্রাহীম খলিল মিশুকের (মিশুক মনি) প্রযোজনা-পরিচালনায় নির্মিতব্য ‘কালবেলা’ পয়াবে ৭৫ লক্ষ টাকা। মনোজ কুমার প্রামাণিকের প্রযোজনায় ইকবাল হাসান খান নির্মাণ করবেন ‘সেয়ানা’। এটি পাবে ৭৫ লক্ষ টাকা। গীতালি হাসানের প্রযোজনা-পরিচালনায় নির্মাণ হবে ‘আজিরন’। এটি পাবে ৭৫ লক্ষ টাকা। ‘পোস্টমর্টেম’-এর প্রযোজক মো. নিজাম উদ্দিন পাবেন ৭৫ লক্ষ টাকা। পরিচালনা করবেন মো. আরিফ সিদ্দিকী। নূর মনির প্রযোজনায় নির্মিতব্য ‘হা’ ঘরে’ ছবিটি পাবে ৭৫ লক্ষ টাকা। পরিচালনা করবেন মো. নাসরুল্লাহ মানসুর। দেওয়ান নজরুলের প্রযোজনা-পরিচালনায় নির্মাণ হবে ‘মুক্তির চেতনা’। এটি পাবে ৭৫ লক্ষ টাকা।

বিজ্ঞাপন

স্বল্পদৈর্ঘ্যে ৬টি চলচ্চিত্রের মধ্যে ২টি মুক্তিযুদ্ধভিত্তিক শাখা, একটি শিশুতোষ শাখা এবং তিনটি সাধারণ শাখায় অনুদান দেয়া হচ্ছে। প্রতিটি চলচ্চিত্রের জন্য বরাদ্দ ২০ লাখ টাকা।

স্বল্পদৈর্ঘ্যের মুক্তিযুদ্ধভিত্তিক শাখায় অনুদান পাচ্ছেন প্রযোজক-পরিচালক হিসেবে মঈন উদ্দিন পাঠান ‘অপরাজিত ৭১’ এবং প্রযোজক-পরিচালক হিসেবে মো. আব্দুল খালেক ‘জলদাসী’-র জন্য। শিশুতোষ শাখায় প্রযোজক-পরিচালক হিসেবে সামির আহমেদ ‘ডালিকুমার ও তালপুকুরের কিচ্ছা’-র জন্য অনুদান পাচ্ছেন। সাধারণ শাখায় প্রযোজক-পরিচালক হিসেবে জুয়েইরিয়াহ মউ ‘মৌতালি পিঠার ঘ্রাণ’, প্রযোজক-পরিচালক হিসেবে এস.এম. কামরুল আহসান ‘ফিনিক্স পাখি’ এবং প্রযোজক-পরিচালক মোহাম্মদ মামুন ছোবহানী ‘আবু ইব্রাহীমের মৃত্যু’-র জন্য অনুদান পাচ্ছেন।

সারাবাংলা/এজেডএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন