বিজ্ঞাপন

ময়মনসিংহ-সিলেটে ৩ দিন ভারী বর্ষণের সতর্কবার্তা, ফের বন্যার শঙ্কা

June 13, 2024 | 8:35 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: দেশের দুই বিভাগে আগামী তিন দিন ভারী থেকে অতি ভারী বর্ষণের আশঙ্কা জানিয়ে আবহাওয়া অধিদফতর সতর্কবার্তা জারি করছে। দফতরটি বলছে, মৌসুমী বায়ুর প্রভাবে ময়মনসিংহ ও সিলেট বিভাগে এমন ভারী বৃষ্টিপাত হতে পারে আগামী অন্তত তিন দিন।

বিজ্ঞাপন

এদিকে ভারী বর্ষণের পূর্বাভাস দিয়েছে ভারতের আবহাওয়া বিভাগও। তাদের পূর্বাভাস অনুযায়ী, দেশটির উত্তরপূর্বাঞ্চল তথা মেঘালয়, আসাম রাজ্যে ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে আরও চার-পাঁচ দিন। এ পরিস্থিতিতে কদিন আগেই হঠাৎ করে বন্যায় তলিয়ে যাওয়া সিলেটে ফের বন্যার আশঙ্কা দেখা দিয়েছে। জেলা প্রশাসনও সবাইকে সতর্ক থাকার নির্দেশ দিয়েছে।

বৃহস্পতিবার (১৩ জুন) বিকেলে আবহাওয়া অধিদফতরের সতর্কবার্তা জারি করা হয়। আবহাওয়াবিদ মো. তরিফুল নেওয়াজ কবিরের সই করা সতর্কবার্তায় বলা হয়, সক্রিয় মৌসুমী বায়ুর প্রভাবে ময়মনসিংহ ও সিলেট বিভাগে বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টায় ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।

আবহাওয়াবিদ তরিফুল নেওয়াজ কবির জানান, ২৪ ঘণ্টা সময়ের মধ্যে ৪৪ থেকে ৮৮ মিলিমিটার বৃষ্টিপাত হলে তাকে ভারী বর্ষণ বলা হয়। অন্যদিকে ২৪ ঘণ্টায় ৮৯ মিলিমিটার বা তার বেশি বৃষ্টিপাত হলে তাকে বলা হয় অতি ভারী বর্ষণ।

বিজ্ঞাপন

আবহাওয়া অধিদফতর আজ সতর্কবার্তা জারি করলেও সিলেট অঞ্চলে বৃষ্টি শুরু হয়েছে গতকাল বুধবার থেকেই। আবহাওয়া অধিদফতরের বৃহস্পতিবার সন্ধ্যা ৬টার তথ্যই বলছে, আগের ১২ ঘণ্টায় অর্থাৎ বৃহস্পতিবার সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত সমযে সিলেটে বৃষ্টি হয়েছে ২০২ মিলিমিটার। অন্যদিকে বৃহস্পতিবার দুপুর ১২টার তথ্য বলছে, আগের ২৪ ঘণ্টায় বাংলাদেশের সিলেট ও ভারতের চেরাপুঞ্জি মিলিয়ে বৃষ্টিপাত হয়েছে ৫৩৫ মিলিমিটারেরও বেশি।

ভারতের আবহাওয়া অধিদফতরও আগামী চার থেকে পাঁচ দিন পশ্চিমবঙ্গ, সিকিম থেকে শুরু করে মেঘালয়-আসাম-মিজোরাম এলাকায় প্রবল বর্ষণের পূর্বাভাস দিয়েছে। তাদের পূর্বাভাস অনুযায়ী এসব রাজ্যে ২৪ ঘণ্টায় ২০৪ দশমিক ৪ মিলিমিটারেরও বেশি বৃষ্টিপাত হবে।

এ পরিস্থিতিতে উজানের ঢলে স্বাভাবিকভাবেই সিলেটে ফের বন্যার আশঙ্কা করা হচ্ছে। সিলেটের জেলা প্রশাসক শেখ রাসেল হাসান বলেন, এর আগে ২৯ মে যখন বন্যা হয়, ওই সময় আগের দুই দিনে সিলেট ছাড়াও প্রবল বৃষ্টিপাত হয় ভারতের আসাম ও মেঘালয়ে। উজানের ঢল আর এখানকার বৃষ্টিপাতে দ্রুত নদীর পানি বিপৎসীমা পেরিয়ে লোকালয় প্লাবিত করে ফেলে। বাংলাদেশ ও ভারতের আবহাওয়া অধিদফতর আবারও অতি ভারী বর্ষণের পূর্বাভাস দিয়েছে। ফলে আবার সিলেট বন্যায় ডুবতে পারে।

বিজ্ঞাপন

জেলা প্রশাসক আরও বলেন, আমরা উপজেলা প্রশাসনকে নির্দেশনা দিয়েছি তারা যেন যেকোনো পরিস্থিতির জন্য প্রস্তুত থাকে। জেলা পর্যায়ের কর্মকর্তাদেরও সতর্ক থাকতে বলা হয়েছে। বৃষ্টিপাতের ওপর তো কারও হাত নেই। তবে বন্যা পরিস্থিতি হলে মানুষকে যেন খুব বেশি দুর্ভোগ পোহাতে না হয়, আমরা সেই চেষ্টা করব।

সারাবাংলা/টিআর

Tags: , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন