বিজ্ঞাপন

ইবিতে এক সেমিস্টারে এক বিভাগেই দেড় লাখ টাকা জরিমানা

June 14, 2024 | 12:46 pm

ইবি করেসপন্ডেন্ট

ইবি: ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) সামাজিক বিজ্ঞান অনুষদভূক্ত ফোকলোর স্টাডিজ বিভাগে ‘বে-নজীর’ জরিমানা আদায় করা হয়েছে। বিভাগটির ২০১৯-২০ শিক্ষাবর্ষের চতুর্থ বর্ষের প্রথম সেমিস্টারে ৮১ জন শিক্ষার্থীর মধ্যে ৪৮ জন শিক্ষার্থীর এক হাজার থেকে পাঁচ হাজার টাকা পর্যন্ত জরিমানা করা হয়েছে। যার মোট হিসেবে এক লাখ ৫৩ হাজার টাকা। এদিকে এই জরিমানা মওকুফের কোনো আবেদন গ্রহণযোগ্য নয় বলে বিভাগের নোটিশে বলা হয়।

বিজ্ঞাপন

অভিযোগ আছে, বিভাগটির পাঁচটি কোর্সের মধ্যে অধিকাংশে ৮-৯টি করে ক্লাস নেওয়া হলেও একটি কোর্সে নেওয়া হয়েছে মাত্র চারটি ক্লাস। এছাড়াও ওই বিভাগের অন্যান্য শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের থেকেও একইভাবে জরিমানা করা হয়েছে। এ ধরণের জরিমানা অন্যায় ও বিশ্ববিদ্যালয়ে ‘নজীরবিহীন’ বলে জানিয়েছেন একাধিক অনুষদের ডিন।

খোঁজ নিয়ে জানা গেছে, সামাজিক বিজ্ঞান অনুষদের অর্ডিন্যান্স অনুযায়ী কোনো শিক্ষার্থী ৭৫ শতাংশের বেশি ক্লাসে উপস্থিত না থাকলে কোর্সপ্রতি এক হাজার টাকা জরিমানার বিধান রয়েছে। সে হিসেবে ফোকলোর স্টাডিজ বিভাগ জরিমানা করেছে বলে বিভাগের সভাপতি জানিয়েছে। তবে এই অনুষদভূক্ত অন্য বিভাগগুলোতে জরিমানার হার তুলনামূলক অনেক কম। বিভাগগুলো একাডেমিক কমিটির সভার সিদ্ধান্ত নিয়ে সব কোর্স মিলিয়ে সর্বোচ্চ এক হাজার টাকা বা তার সামান্য বেশি জরিমানা করে।

এদিকে, অ্যার্ডিন্যান্স অনুযায়ী জরিমানা করা হলেও সেই আলোকে শিক্ষকরা পর্যাপ্ত ক্লাস নেন না বলে অভিযোগ রয়েছে। এই অনুষদীয় অ্যার্ডিন্যান্সে বলা হয়েছে, একটি কোর্স সম্পন্ন করতে কমপক্ষে ৩৯ ঘণ্টা বা এর বেশি ক্লাস নিতে হবে।

বিজ্ঞাপন

বিভাগটির শিক্ষার্থীরা জানান, কয়েকজন শিক্ষার্থীকে দু-একটি ক্লাসে উপস্থিতি না থাকায় জরিমানা গুনতে হয়েছে। এমন অনেকেই জরিমানার কবলে পড়েছেন যাদের পক্ষে জরিমানা পরিশোধ করা কষ্টসাধ্য। এমনকি কোনো কোনো শিক্ষার্থীকে এর জন্য ঋণও করতে হয়েছে। বিভাগকে অনুরোধ করার পরও কোনোভাবে জরিমানা মওকুফ করা হবে না বলে জানানো হয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক ২০১৯-২০ শিক্ষাবর্ষের এক ছাত্রী বলেন, অসুস্থ থাকার কারণে পাঁচটি কোর্সের ক্লাসে গড়ে ৭৫ শতাংশ উপস্থিত থাকতে পারিনি। সুস্থ হওয়ার পর আবেদন দিলেও তা গ্রহণযোগ্য হয়নি। বাধ্য হয়েই গুণতে হয়েছে ৫ হাজার টাকা জরিমানা। শিক্ষকরা বলছেন, অসুস্থতার কথা আগে জানাইনি কেন। হুট করে অসুস্থ হলে আগে জানানো সম্ভব হয়নি।

নাম প্রকাশে অনিচ্ছুক এক ছাত্র বলেন, আমরা জরিমানা মওকুফের আবেদন জানাতে বিভাগের সভাপতির কাছে গিয়েছিলাম। তিনি মওকুফ বা কমানোর ব্যাপারে অস্বীকৃতি জানান। পরে আমরা বিষয়টি নিয়ে অনুষদের ডিনের কাছে বিভাগের সভাপতি আমাদের প্রতি আরও ক্ষিপ্ত হন।

বিজ্ঞাপন

রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী সাদমান ইরাম বলেন, আমাদের বিভাগে কোর্সপ্রতি জরিমানা ধরে। তবে কোনো শিক্ষার্থী ক্লাসে উপস্থিত না থাকার যৌক্তিক কারণ দেখাতে পারলে জরিমানা হ্রাস বা মওকুফ করা হয়।

তবে ফোকলোর স্টাডিজ বিভাগের সভাপতি অধ্যাপক ড. আবু শিবলী মো. ফতেহ আলী চৌধুরী বলেন, অনেক শিক্ষার্থী ক্লাস করতে চায় না। সেই বিবেচনায় জরিমানার সিদ্ধান্ত নিয়েছি। বিশ্ববিদ্যালয়ের অ্যার্ডিন্যান্সের বাইরে কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি। আমার জানা মতে সামাজিক বিজ্ঞান অনুষদের অন্যান্য বিভাগেও এভাবে জরিমানা নেওয়া হয়।

একই অনুষদভূক্ত রাষ্টবিজ্ঞান বিভাগের সভাপতি শিরিনা খাতুন বিথী বলেন, ৭৫ শতাংশ উপস্থিতি না থাকলে অর্ডিন্যান্স অনুযায়ী জরিমানা করা হয়। তবে শিক্ষার্থীদের কথা বিবেচনা করে জরিমনা লাঘব বা মওকুফের সিদ্ধান্তও নেওয়া হয়।

সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মতিনুর রহমান বলেন, নির্দিষ্ট নিয়মের বাইরে অতিরিক্ত আদায় করা বৈধ নয়। তবে জরিমানা যা করা হয়েছে অর্ডিন্যান্সের আলোকে করা হয়েছে। তবে শিক্ষকদের নৈতিক দিক থেকে ক্লাস নেওয়া উচিত। তবে কোনো শিক্ষক ক্লাস না নিলে সেখানে আমাদের কিছু করার নেই। বিশ্ববিদ্যালয় শিক্ষকদের এ বিষয়ে স্বাধীনতা দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

এভাবে জরিমানা করে শিক্ষার্থীদের প্রতি অন্যায় উল্লেখ করে অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. আবদুল মুঈদ বলেন, এটা শিক্ষার্থীদের প্রতি এক প্রকার অন্যায়। অর্ডিন্যান্স অনুযায়ী জরিমানা করার এখতিয়ার বিভাগের রয়েছে। তবে একজন শিক্ষকের দায়িত্ব ঠিকমতো ক্লাস নেওয়া।

একাধিক অনুষদের ডিন জানিয়েছেন, এ ধরণের জরিমানা নজীরবিহীন। বিভাগগুলো বিশ্ববিদ্যালয়ের অ্যার্ডিন্যান্স অনুযায়ী জরিমানা করতেই পারে। তবে বিভাগ চাইলে শিক্ষার্থীর কথা বিবেচনা করে একাডেমিক কমিটির সিদ্ধান্ত অনুযায়ী জরিমানা মওকুফ ও সংকোচন করতে পারে। এদিকে আইন অনুষদের ডিন অধ্যাপক ড. খন্দকার তৌহিদুল আনাম এমন জরিমানা নিতে কখনো দেখেননি বলে জানান।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম বলেন, এটা একান্তই সংশ্লিষ্ট বিভাগের উপর নির্ভর করে। বিভাগ যেটা ইচ্ছা করতে পারে। এখানে আমাদের কিছু করার নেই। তবে মাত্র চারটা ক্লাস নিয়ে জরিমানা করাটা একদমই অনুচিত। শিক্ষার্থীদের এসব ব্যাপারে প্রতিরোধ গড়ে তোলা উচিত।

সারাবাংলা/এনইউ

Tags: , , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন