বিজ্ঞাপন

জার্মানির বাতাসে ফুটবলের সুবাস ছড়িয়ে শুরু হচ্ছে ইউরো

June 14, 2024 | 5:16 pm

স্পোর্টস ডেস্ক

শুক্রবার (১৪ জুন) বাংলাদেশ সময় রাত ১টায় স্বাগতিক জার্মানি ও স্কটল্যান্ডের মধ্যকার ম্যাচ দিয়ে পর্দা উঠছে ২০২৪ ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের। এটি এই টুর্নামেন্টের সতেরোতম আসর। এর আগে গতকাল ঝমকালো এক আয়োজনে অনুষ্ঠিত হয় উদ্বোধনী অনুষ্ঠান।

বিজ্ঞাপন

১৯৬০ সালে প্রথম বারের মতো শুরু হয় এই টুর্নামেন্ট। প্রথম আসরের চ্যাম্পিয়ন সোভিয়েত ইউনিয়ন। এরপর থেকেই ধারাবাহিকভাবে অনুষ্ঠিত হয়ে যাচ্ছে এই টুর্নামেন্ট। গেল দুই আসরের মতো এবারের আসরে ৬ গ্রুপে ভাগ হয়ে শিরোপার জন্য লড়াই করবে মোট ২৪ দেশ। প্রতি গ্রুপে অশংগ্রহণ করবে চারটি করে দল। গ্রুপপর্বের পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা দুই দল সরাসরি নিশ্চিত শেষ ষোলোতে খেলার টিকিট। এছাড়াও গ্রুপগুলোর তৃতীয় স্থানে থাকা দলগুলোর মতো পয়েন্টের দিক দিয়ে এগিয়ে থাকা ছয় দলের মতো চার দল খেলতে পারবে শেষ ষোলোতে। সেইসঙ্গে আগামী মাসের ১৫ তারিখে ফাইনালের মধ্যে দিয়ে পর্দা নামবে এবারের আসর।

প্রথম পাঁচ টুর্নামেন্ট হয়েছিল ৪ দল নিয়ে। পরের চার আসরে সেটি বেড়ে দাঁড়ায় আটে। ১৯৯৬ থেকে দল হয়ে যায় দ্বিগুণ। তবে ২০১৬ সাল ২৪ দল ও ৫১ ম্যাচের ইউরোয় হয়ে আসছে। এ নিয়ে দ্বিতীয়বার এই টুর্নামেন্টের আয়োজক সত্ত্ব পেয়েছে জার্মানি। শেষবার তারা ইউরো আয়োজন করেছিল ১৯৮৮ সালে, তখনও বার্লিন দেয়াল ভাঙেনি।

এর আগে ২০২০ সালে ইউরোর ১৬তম আসর অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। তবে কোভিড-১৯ এর কারণে সে বছর অনুষ্ঠিত না হয়ে ২০২১ সালে বসে ইউরোর আসর। ওই আসরে ইংল্যান্ডকে টাইব্রেকারে হারিয়ে চ্যাম্পিয়ন হয় ইতালি। সেবার এককভাবে নয় বরং ১১ দেশ মিলে যৌথভাবে আয়োজন করা হয় আসরটি।

বিজ্ঞাপন

এই টুর্নামেন্টে এখন পর্যন্ত সবচেয়ে সফল দল স্পেন। কেননা সর্বোচ্চ তিন বার ইউরোপ ফুটবলের শ্রেষ্ঠত্বের মুকুট পরেছে। যদিও ২০০৮ সালের পর আবার শিরোপা উল্লাস করতে পারেনি দেশটি।

বিশ্বকাপের চেয়েও নাকি ইউরো কঠিন! মন্তব্যটি সদ্য রিয়াল মাদ্রিদে যোগ দেওয়া কিলিয়ান এমবাপ্পের। ২০১৮ বিশ্বকাপজয়ী এ সুপারস্টারের মতে, বিশ্বকাপে অনেক সহজ প্রতিপক্ষ পাওয়া গেলেও ইউরোতে সবাই ১৯-২০। মিউনিখে আজ সেই কঠিন টুর্নামেন্টটির পর্দা উঠছে। আগামী এক মাস চলবে ইতালির দখলে থাকা ইউরো মুকুটটি ছিনিয়ে আনার লড়াই। যেখানে হট ফেভারিট এমবাপের ফ্রান্স ও বেলিংহামের ইংল্যান্ড। স্বাগতিক জার্মানিকে স্বপ্ন দেখাচ্ছেন দুই তরুণ জামাল মুসিয়ালা ও ফ্লোরিয়ান উইর্টজ। ১৪ জুলাই ঐতিহাসিক বার্লিনে হবে ফাইনাল।

এবারের আসরের প্রথম ম্যাচে আজ বার্লিনের অলিম্পিয়া স্টেডিয়ামে মুখোমুখি হয়ে স্বাগতিক জার্মানি ও স্কটল্যান্ড। ম্যাচটি বাংলাদেশ সময় আজ রাত ১টায় অনুষ্ঠিত হবে।

বিজ্ঞাপন

শক্তিমত্তার দিকে দিয়ে স্কটল্যান্ডের চেয়ে অনেক এগিয়ে জার্মানরা। এর আগে এখন পর্যন্ত ইউরো চ্যাম্পিয়নশিপে মোট চার বার মুখোমুখি হয় এই দুই দল। সেসব দেখা কোনো ম্যাচে জার্মানদের বিপক্ষে জয় পায়নি স্কটল্যান্ড। জার্মনির তিন জয়ের পাশাপাশি বাকি একটি ম্যাচ ড্র হয়। এবারের আসরে ১০টি স্টেডিয়ামে মোট ৫১টি ম্যাচ অনুষ্ঠিত হবে। যার মধ্যে সর্বোচ্চ ছয়টি করে ম্যাচ অনুষ্ঠিত হবে বার্লিনের অলিম্পিয়া স্টেডিয়াম, মিউনিখ ও ডর্টমুন্ডে। মিউনিখে উদ্বোধনী ম্যাচ ও ফাইনাল অনুষ্ঠিত হবে বার্লিনে। এছাড়াও এবারের আসরে পাঁচটি করে ম্যাচ হবে স্টুটগার্ট, হামবুর্গ , ড্যুসেলডর্ফ, ফ্রাঙ্কফুর্ট ও কোলনে। সেইসঙ্গে লাইপজিগ ও গেলসেনকিরশেনে অনুষ্ঠিত হবে চারটি করে ম্যাচ।

সারাবাংলা/এসএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন