বিজ্ঞাপন

ক্রেতারা আগেভাগেই কিনছেন কোরবানির পশু

June 14, 2024 | 11:02 pm

উজ্জল জিসান, সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: রাজধানীতে সিটি করপোরেশনের নির্দেশনামতে কোরবানির পশুর হাট পাঁচ দিন হওয়ার কথা থাকলেও মূলত হাট চলে অন্তত ১০ দিন। অন্তত ১০ দিন আগে থেকেই ইজারাদাররা হাট বসিয়ে থাকেন। সেই অনুযায়ী ব্যাপারিদের ফোন করে পশু আনতে বলা হলে ব্যাপারিরা দেশের বিভিন্ন জেলা থেকে পশু আনতে শুরু করে।

বিজ্ঞাপন

প্রতি বছর কোরবানির আগের তিন দিনের মধ্যে পশু কেনার জন্য অপেক্ষা করতেন ঢাকাবাসী। কারণ পশু আগে কিনে রাখা ও বাড়তি খরচের বিষয়ও থাকে। সেজন্য ঈদের আগে দুই দিনকেই বেশিরভাগ মানুষ বেছে নিতেন। বিশেষ ঈদের রাতে অধিকাংশ মানুষ পশু কিনতেন।

কিন্তু গত কয়েক বছরের তুলনায় এবারই চার থেকে পাঁচদিন হাতে সময় থাকতেই পশু কিনে ফেলছেন রাজধানীবাসী। বৃষ্টির দিন এবং শেষে পশু না পাওয়ার আশঙ্কা থেকেই আগেই পশু কিনছেন এমনটাই বলছেন ক্রেতারা।

বিক্রেতারা বলছেন, খুব বেশি পশু বিক্রি হয়নি। বেশিরভাগই অবিক্রিত রয়েছে। আরও তিন দিন আছে আশা করছি, সব পশু বিক্রি হয়ে যাবে। এবার হাটে পশু আমদানি বেশি হওয়ায় দাম পাওয়া নিয়ে শঙ্কার কথাও জানিয়েছেন বিক্রেতারা।

বিজ্ঞাপন

রাজধানীর হাজারীবাগ পশুর হাটে পাবনা থেকে ৮ টি গরু নিয়ে এসেছেন আমজাদ হোসেন ও লোকমান হোসেন।

লোকমান হোসেন সারাবাংলাকে বলেন, ‘চার দিন হলো গরু নিয়ে এসেছি। দুইটি বিক্রি হয়েছে। লাভও হয়েছে ভালো। বাকি ৬টি গরু এখনো অবিক্রিত রয়েছে। বাকি তিন দিনে গরু বিক্রি হবে কিনা বুঝতে পারছি না।’

একই হাটে সিরাজগঞ্জের মোল্লা নাসির উদ্দিন গরু নিয়ে এসেছেন ৫টি। তার নিজস্ব খামারের গরু হওয়ায় বেশ তরতাজা। তিনি বলেন, ‘প্রতিটি গরুর দাম চেয়েছি দুই লাখ ৫০ হাজার টাকা করে। কিন্তু এখনো কেউ দাম করেনি।’ তিনিও গরু বিক্রি নিয়ে সংশয় প্রকাশ করেছেন।

বিজ্ঞাপন

তবে এই হাটে আরও অনেক ব্যাপারীর গরু প্রায় বিক্রি শেষের দিকে। শরীয়তপুর থেকে কফিল উদ্দিন নামে একজন খামারি দুইটি গরু নিয়ে এলেও তার গরু সবার আগে বিক্রি হয়েছে।

জানতে চাইলে তিনি বলেন, ‘দুই লাখ করে চেয়েছিলাম দাম, ক্রেতা দর কষাকষি করে একটি এক লাখ ৭৫ হাজার আরেকটি এক লাখ ৮০ হাজার টাকা বিক্রি করেছি।’

মুন্সীগঞ্জ থেকে জাকির হোসেন নামে আরেক খামারি গরু নিয়েছেন ৩টি। তার গরুগুলো ছোট। তারও গরু বিক্রি হয়ে গেছে। প্রতিটি গরু তিনি এক লাখ ৪০ হাজার থেকে ৫০ হাজারের মধ্যে বিক্রি করেছেন।

বিজ্ঞাপন

হাজারীবাগ পশুর হাটের ইজারা কমিটির ম্যানেজার মোস্তাফিজুর রহমান সারাবাংলাকে বলেন, ‘হাটে হরেক রকম গরু উঠেছে। ছোট ও মাঝারি গরুর চাহিদা অনেক বেশি। সেগুলো সবার আগে বিক্রি হয়ে গেছে। আর বড় গরুগুলো এখনো অবিক্রিত রয়েছে।’ ক্রেতা বাড়ছে যেহেতু তাই সব গরু বিক্রির আশাও করছেন ইজারা কমিটি।

এদিকে পশ্চিম শ্যাওড়াপাড়ায় অবৈধ যে হাট বসেছে সেখানে গরুর দাম অনেকটা চড়া দেখা গেছে। একটি মাঝারি গরুর মুল্য দেড় লাখ টাকার ওপরে কিনতে হচ্ছে। ফলে এই হাট থেকে অনেকে এরইমধ্যে চড়া দামেই গরু কিনেছেন।

মধ্য পীরেরবাগের বাসিন্দা আজগর আলী গাড়ি ভাড়া ও নানা ঝুট ঝামেলা এড়াতে অবৈধ হাট থেকেই গরু কিনেছেন একটি। তিনি দুই লাখ ২৩ হাজার টাকা দিয়ে গরু কিনেছেন। তিনি বলেন, ‘বিগত কয়েক বছরে ঢাকায় শেষ দিকে গরু পাওয়া যায়নি। পরে বাড়তি টাকা দিয়ে যেমন তেমন গরু কিনে কোরবানি দিতে হয়েছে।’ সেই আশঙ্কা থেকেই এবার তিনি আগেই গরু কিনেছেন।

গেন্ডারিয়ার বাসিন্দা নাকিব রাজ প্রতিবার গরু কিনতেন ঈদের এক দিন আগে কিন্তু এবার তিনি চার দিন আগেই গরু কিনেছেন। তিনি বলেন, ‘গত দুই বছর ঈদের আগে গরু কিনতে গিয়ে হাটে গরু পাইনি। যেটি পেয়েছি তা পছন্দ হয়নি। আবার দামও বেশি গেছে। তাই এবার আগেই গরু কিনেছি।’

ভালো গরু কিনতে পেরে বেজায় খুশি তিনিসহ তার পরিবারের সদস্যরা।

প্রায় একই চিত্র দেখা গেছে, গেন্ডারিয়া, কমলাপুর, শাহজাহানপুর ও মোহাম্মদপুরের বছিলা পশুর হাটে। ক্রেতা বিক্রেতা ও ইজারাদারদের একটি ভাষ্য, আগেই পশু কিনছেন ঢাকাবাসী।

এদিকে পুলিশ জোরপূর্বক পশুর গাড়ি ভাগিয়ে আনাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে না পারলেও ছিনতাইকারী, চুরি ও মলম পার্টি ধরতে হাটগুলোতে বেশ তৎপর দেখা গেছে। হাটের পাশে অস্থায়ী ক্যাম্প বসিয়ে নিরাপত্তা জোরদার করতেও দেখা গেছে।

সারাবাংলা/ইউজে/একে

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
পেরুর বিপক্ষে শেষ ম্যাচে মেসিকে পাচ্ছে না আর্জেন্টিনানাটকীয় ম্যাচে যুক্তরাষ্ট্রকে হারিয়ে কোপায় টিকে রইল পানামাইংল্যান্ডকে গুঁড়িয়ে ১০ বছর পর ফাইনালে ভারতবৃষ্টি বিঘ্নিত সেমিতে ইংল্যান্ডকে ১৭২ রানের লক্ষ্য দিল ভারতঅনিয়মের অভিযোগ: বিশ্বনাথের পৌর মেয়র সাময়িক বরখাস্তপ্রবীণদের নিয়ে ‘ইন্টারন্যাশনাল অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপ’ শুরুধলেশ্বরীর তীরে দোতলা ভবনসহ অর্ধশতাধিক স্থাপনা উচ্ছেদবাবুল হত্যায় উত্তপ্ত রাজশাহীর রাজনীতি, নেপথ্যে দলিল লেখক সমিতিহাব সভাপতিকে সৌদি আরব সরকারের শুভেচ্ছা স্মারকজয়পুরহাটে শহিদ মিনার এলাকা পরিষ্কার করলেন স্বপ্নবাজ তরুণেরা সব খবর...
বিজ্ঞাপন