বিজ্ঞাপন

ইউরোর উদ্বোধনী ম্যাচে স্কটল্যান্ডকে উড়িয়ে দিল জার্মানি

June 15, 2024 | 2:57 am

স্পোর্টস ডেস্ক

উয়েফা ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের ১৭তম আসর বসেছে জার্মানিতে। মিউনিখে এবারের আসরের উদ্বোধন অনুষ্ঠিত হলো। আর উদ্বোধনী দিনেই স্বাগতিক জার্মানির প্রতিপক্ষ স্কটল্যান্ড। ঘরের  মাঠে স্কটল্যান্ডকে উড়িয়ে ইউরোর যাত্রা শুরু করল জার্মানরা।

বিজ্ঞাপন

শুক্রবার (১৪ জুন) বাংলাদেশ সময় রাত ১টায় মাঠে গড়ায় এবারের ইউরোর উদ্বোধনী ম্যাচ। এই ম্যাচে স্বাগতিক জার্মানি ৫-১ গোলের ব্যবধানে উড়িয়ে দিয়েছে স্কটল্যান্ডকে। জার্মানদের হয়ে একটি করে গোল করেন ফ্লোরিয়ান ভ্রিটজ, জামাল মুসিয়ালা, কাই হাভার্টজ, ফুলক্রুগ। এবং এমরে ক্যান। শেষ দিকে অ্যান্টোনিও রুডিগারের আত্মঘাতী গোলে কেবল স্কটিশরা ব্যবধান কমায়।

ম্যাচের শুরু থেকে শেষ পর্যন্ত স্কটিশদের ওপর ছড়ি ঘোরালো জার্মানরা। প্রথম ২০ মিনিটের ভেতরেই ২-০ গোলের ব্যবধানে এগিয়ে গেল স্বাগতিকরা। দুটি গোলের দুটিই এসেছে দুই তরুণ জার্মান ফুটবলারের পা থেকে। ইউরোর ১৭তম আসরের প্রথম গোলটি এসেছে বায়ার লেভারকুসেনের তরুণ অ্যাটাকিং মিডফিল্ডার ভ্রিটজের পা থেকে। এই প্রতিযোগিতার ইতিহাসে কোনো আসরে প্রথম গোল করা সর্বকনিষ্ঠ ফুটবলার তিনি। ২১ বছর ৪২ দিন বয়সী ভ্রিটজ আরও একটি রেকর্ড গড়েছেন। ইউরোতে তার চেয়ে কম বয়সে গোল করতে পারেননি আর কোনো জার্মান ফুটবলার।

ডানপ্রান্ত থেকে ভেতরে ঢুকে ডি-বক্সের একদম সামনে বল বাড়ান কিমিখ। ফাঁকায় থাকা ভ্রিটজ সুযোগ লুফে নেন দারুণভাবে। তার নিচু শট স্কটিশ গোলরক্ষক অ্যাঙ্গাস গানের হাত ছুঁয়ে গোলপোস্টে লেগে গোললাইন অতিক্রম করে। সঙ্গে সঙ্গে কেঁপে ওঠে গোটা অ্যালিয়াঞ্জ অ্যারেনা।

বিজ্ঞাপন

কম যান না আরেক তরুণ তুর্কি জামাল মুসিয়ালাও। ১৯তম মিনিটে কাই হাভার্টজের পাস থেকে ডি বক্সের ভেতর থেকে দারুণ এক শটে লক্ষ্যভেদ। আর তাতেই জার্মানরা এগিয়ে গেল ২-০ গোলের ব্যবধানে। এরপর প্রথমার্ধের শেষ দিকে এসে ডি বক্সের ভেতর বিপদজনক ফাউল করায় লাল কার্ড দেখে মাঠ ছাড়েন স্কটিশ ডিফেন্ডার রায়ান পোরটেয়াস। সেখান থেকে পাওয়া পেনাল্টি থেকে গোল করে ব্যবধান ৩-০ করেন কাই হাভার্টজ।

দ্বিতীয়ার্ধের পুরোটা সময় ১০ জনের দল নিয়ে খেলতে থাকা স্কটল্যান্ড একেবারে কোণঠাসা হয়ে পড়ে। আর সেই সুযোগে ব্যবধানে বাড়িয়ে নেয় জার্মানি। ৬৮ মিনিটে বদলি হিসেবে নামা নিকোলাস ফুলক্রুগের দারুণ এক গোলে ব্যবধান ৪-০ করে জার্মানি। ৮৭তম মিনিটে এসে একটা ভুল করে বসে জার্মানির ডিফেন্ডার অ্যান্টোনিও রুডিগার। ডি বক্সের ভেতর বল বিপদমুক্ত করতে গিয়ে নিজেদের জালেই জড়িয়ে ফেলেন এই ডিফেন্ডার। আর তাতেই ব্যবধান হয় ৪-১।

অন্তিম মুহূর্তে এসে ডি বক্সের বাইরে থেকে এমরে ক্যানের দুর্দান্ত এক গোল আবারও জার্মানদের চার গোলের লিড এনে দেয়। শেষ পর্যন্ত ৫-১ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে স্বাগতিকরা।

বিজ্ঞাপন

 

সারাবাংলা/এসএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
পেরুর বিপক্ষে শেষ ম্যাচে মেসিকে পাচ্ছে না আর্জেন্টিনানাটকীয় ম্যাচে যুক্তরাষ্ট্রকে হারিয়ে কোপায় টিকে রইল পানামাইংল্যান্ডকে গুঁড়িয়ে ১০ বছর পর ফাইনালে ভারতবৃষ্টি বিঘ্নিত সেমিতে ইংল্যান্ডকে ১৭২ রানের লক্ষ্য দিল ভারতঅনিয়মের অভিযোগ: বিশ্বনাথের পৌর মেয়র সাময়িক বরখাস্তপ্রবীণদের নিয়ে ‘ইন্টারন্যাশনাল অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপ’ শুরুধলেশ্বরীর তীরে দোতলা ভবনসহ অর্ধশতাধিক স্থাপনা উচ্ছেদবাবুল হত্যায় উত্তপ্ত রাজশাহীর রাজনীতি, নেপথ্যে দলিল লেখক সমিতিহাব সভাপতিকে সৌদি আরব সরকারের শুভেচ্ছা স্মারকজয়পুরহাটে শহিদ মিনার এলাকা পরিষ্কার করলেন স্বপ্নবাজ তরুণেরা সব খবর...
বিজ্ঞাপন