বিজ্ঞাপন

প্রথম শিরোপার খোঁজে স্পেন ম্যাচ দিয়ে শুরু মদ্রিচের ক্রোয়েশিয়ার

June 15, 2024 | 3:08 pm

স্পোর্টস ডেস্ক

ব্যক্তি লুকা মদ্রিচ ফুটবলের অন্যতম সেরা খেলোয়াড় তা হরহামেশায় বলে থাকেন ফুটবল বিশারদরা। ক্লাব ফুটবলে উপচে পড়া সাফল্য। ব্যক্তিগত শিরোপা ভাণ্ডারও কম নয়। জাতীয় দলকে বিশ্বকাপের ফাইনালে তুলে টুর্নামেন্ট সেরার পুরস্কারও জিতেছেন। তবে সোনালি শিরোপা ছুঁয়ে দেখা হয়নি। তাই তো একটি আন্তর্জাতিক শিরোপার জন্য এখনো লড়াই চালিয়ে যাচ্ছেন লুকা মদ্রিচ। জার্মানিতে অনুষ্ঠিত ইউরো ২০২৪ এ সেই শিরোপা আক্ষেপ ঘুচাতে মুখিয়ে আছেন লুকা।

বিজ্ঞাপন

শনিবার (১৫ জুন) রাতে স্পেনের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হচ্ছে লুকা মদ্রিচদের বিশ্বকাপ যাত্রা। ২০০৬ সালে ক্রোয়েশিয়ার জার্সিতে অভিষেকের পর বড় শিরোপার সবচেয়ে কাছাকাছি মদ্রিচ এসেছিলেন দুইবার। ২০১৮ বিশ্বকাপ ও ২০২২/২৩ মৌসুমের নেশন্স লিগের ফাইনালে। বিশ্বকাপে ফ্রান্সের বিপক্ষে আর নেশন্স লিগে স্পেনের বিপক্ষে হেরে হয়েছিল স্বপ্নভঙ্গ।

ইউরোপ সেরা আসরে এ নিয়ে চতুর্থবারের মতো স্পেনের মুখোমুখি হচ্ছে ক্রোয়েশিয়া। তাছাড়া, ক্লাব ক্যারিয়ারে এখনও স্পেনের দল রিয়াল মাদ্রিদের জার্সিতে খেলে চলেছেন মদ্রিচ। সব মিলিয়ে স্পেন সম্পর্কে ক্রোয়েশিয়া ও মদ্রিচের জানাশোনা কম নয়। তবে বার্লিনের অলিম্পিক স্টেডিয়ামে শুক্রবার সংবাদ সম্মেলনে এই মিডফিল্ডার বললেন, স্পেনকে হারাতে হলে মাথায় রাখতে হবে অনেক কিছু।

মদ্রিচ বলেন, ‘কয়েকবার স্পেনের বিপক্ষে খেলেছি আমরা। তাই, তাদের বিষয়ে বিস্তারিত জানি, যেগুলো নির্ণায়ক হয়ে উঠবে। প্রতিটি মুহূর্তে আমাদের সেরা পর্যায়ে থাকতে হবে এবং বিষয়গুলোর ওপর নজর রাখতে হবে। এ ধরনের বড় ম্যাচগুলো খেলতে আমরা কখনই ক্লান্ত হই না। সবসময় আমি বলি, কেউ যদি আমাকে এক টুকরো কাগজ দিয়ে বলে যে, ক্যারিয়ারে তুমি কী অর্জন করতে চাও, লেখো..আমার লিখতে ভয় লাগবে। মানে, আমি চাই না, এসব ঘটুক। কিন্তু অনেকগুলো বছর কাটিয়ে আমি এখনও এখানে এবং আমি এখানে থাকতে পেরে খুশি।’

বিজ্ঞাপন

২০২২ সালের কাতার বিশ্বকাপে ক্রোয়েশিয়ার যাত্রা থেমেছিল সেমিফাইনালে। তৃতীয় হয়ে আসর শেষ করেছিল জ্লাতকো দালিচের দল। ইউরোতেও ক্রোয়াটদের ডাগআউটে থাকবেন তিনি। নিজেদের কৌশলে একটু বদল আনা স্পেনকে নিয়ে ভীষণ সতর্ক দালিচ।

ক্রোয়াট কোচ বলেন, ‘প্রথমত তারা পজেশন ধরে রেখে এবং তিকি-তাকা কৌশলে খেলত; খেলার এই ধরনে তারা জোর দিত, প্রতিপক্ষকে ধ্বংস করে দিত, নিঃশেষ করে দিত। এখন তারা একটু বদলেছে; তাদের দলে সেন্টার ফরোয়ার্ড আছে, আলভারো মোরাতা আছে, দুই উইংয়ে গতিময় খেলোয়াড়ও আছে, অর্থাৎ তারা আরও সোজাসুজি আক্রমণে ওঠে, গতিময় ফুটবল খেলে।’

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন