বিজ্ঞাপন

ঈদে এক কোটি ৪ লাখ ৮ হাজার পশু কোরবানি হয়েছে

June 18, 2024 | 1:51 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ঈদুল আজহায় এবার সারা দেশে মোট এক কোটি চার লাখ আট হাজার ৯১৮টি গবাদি পশু কোরবানি হয়েছে। তবে এ বছর সারাদেশে কোরবানিযোগ্য গবাদিপশুর সংখ্যা ছিল এক কোটি ২৯ লাখ ৮০ হাজার ৩৬৭টি। কোরবানি হওয়া গবাদিপশুর মধ্যে ৪৭ লাখ ৬৬ হাজার ৮৫৯টি গরু, এক লাখ ১২ হাজার ৯১৮টি মহিষ, ৫০ লাখ ৫৬ হাজার ৭১৯টি ছাগল, চার লাখ ৭১ হাজার ১৪৯টি ভেড়া এবং এক হাজার ২৭৩টি অন্যান্য পশু।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১৮ জুন) মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মো. নাজমুল হাসান এ তথ্য জানিয়েছেন। মন্ত্রণালয়ের তথ্য বলছে, গত বছরের তুলনায় এ বছর কোরবানি করা পশুর সংখ্যা বেড়েছে। অন্যদিকে সবচেয়ে বেশি কোরবানি হয়েছে ঢাকা বিভাগে, সবচেয়ে কম বরিশাল বিভাগে।

মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, গত বছর সারা দেশে কোরবানি করা গবাদিপশুর সংখ্যা ছিল এক কোটি ৪১ হাজার ৮১২টি। ২০২২ সালে এ সংখ্যা ছিল ৯৯ লাখ ৫০ হাজার ৭৬৩টি। সে হিসাবে গত বছরের তুলনায় এবার তিন লাখ ৬৭ হাজার ১০৬টি গবাদিপশু বেশি কোরবানি হয়েছে। আর ২০২২ সালের তুলনায় চার লাখ ৫৮ হাজার ১৫৫টি পশু বেশি কোরবানি হয়েছে এ বছর।

জানা গেছে, এবার মাঠ পর্যায় থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী ঢাকা বিভাগে ২৫ লাখ ২৯ হাজার ১৮২টি, চট্টগ্রাম বিভাগে ২০ লাখ ৫৭ হাজার ৫২০টি, রাজশাহী বিভাগে ২৪ লাখ ২৬ হাজার ১১১টি, খুলনা বিভাগে ১০ লাখ ৮ হাজার ৮৫৫টি, বরিশাল বিভাগে ৪ লাখ ২৮ হাজার ৪৩৮টি, সিলেট বিভাগে ৩ লাখ ৯৩ হাজার ৭৪২টি, রংপুর বিভাগে ১১ লাখ ৭২ হাজার ৫৫৩টি এবং ময়মনসিংহ বিভাগে ৩ লাখ ৯২ হাজার ৫১৭টি গবাদিপশু কোরবানি হয়েছে।

বিজ্ঞাপন

বিভাগভিত্তিক কোরবানি

ঢাকা বিভাগে ১৩ লাখ ৩৭ হাজার ৯৫৪টি গরু, ছয় হাজার ৪৬৫টি মহিষ, ১০ লাখ ৯৪ হাজার ৮৭২টি ছাগল, ৮৯ হাজার ৯১টি ভেড়া ও অন্যান্য ৮০০টি পশু কোরবানি হয়েছে। চট্টগ্রাম বিভাগে কোরবানি হয়েছে ১২ লাখ ১৭ হাজার ৭৪৭টি গরু, ৯১ হাজার ৮১০টি মহিষ, ছয় লাখ ৫২ হাজার ১৩০টি ছাগল, ৯৫ হাজার ৪৮৩টি ভেড়া ও অন্যান্য ৩৫০টি পশু। রাজশাহী বিভাগে সাত লাখ ২০ হাজার ৪৭২টি গরু, ৯ হাজার ৫৬৮টি মহিষ, ১৫ লাখ ৮৩ হাজার ৪৮৬টি ছাগল, এক লাখ ১২ হাজার ৫৭৭টি ভেড়া ও অন্যান্য আটটি পশু কোরবানি হয়েছে।

খুলনা বিভাগে কোরবানি হয়েছে দুই লাখ ৭৯ হাজার ৯৬৭টি গরু, এক হাজার ৫০৬টি মহিষ, ছয় লাখ ৬৯ হাজার ৭৩৫টি ছাগল, ৫৭ হাজার ৫৫৯টি ভেড়া ও অন্যান্য ৮৮টি পশু। রংপুর বিভাগে পাঁচ লাখ ৩৮ হাজার ৩৯৪টি গরু, ৩০৪টি মহিষ, পাঁচ লাখ ৭৩ হাজার ৬১৬টি ছাগল, ৬০ হাজার ২২৮টি ভেড়া ও অন্যান্য পশু ১১টি কোরবানি হয়েছে। আর সিলেট বিভাগে দুই লাখ এক হাজার ১৪৩টি গরু, এক হাজার ৩৫৮টি মহিষ, এক লাখ ৭৩ হাজার ২২৩টি ছাগল, ১৮ হাজার ১৪টি ভেড়া, অন্যান্য চারটি পশু কোরবানি হয়েছে।

বিজ্ঞাপন

দেশের আট বিভাগের মধ্যে সবচেয়ে কম পশু কোরবানি হয়েছে বরিশাল ও ময়মনসিংহ বিভাগে। এর মধ্যে বরিশাল বিভাগে দুই লাখ ৮০ হাজার ৩৭৭ টি গরু, এক হাজার একটি মহিষ, এক লাখ ২৬ হাজার ৮৬৩টি ছাগল, ২০ হাজার ১৯০টি ভেড়া ও সাতটি অন্যান্য পশু কোরবানি হয়েছে। আর সবচেয়ে কম পশু কোরবানি হওয়া ময়মনসিংহ বিভাগে এক লাখ ৯০ হাজার ৮০৫টি গরু, ৯০৬টি মহিষ, এক লাখ ৮২ হাজার ৭৯৪টি ছাগল, ১৮ হাজার সাতটি ভেড়া ও পাঁচটি অন্যান্য পশু  কোরবানি হয়েছে।

সারাবাংলা/জিএস/ইআ

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন