বিজ্ঞাপন

বিশেষ পানীয়টি খেলে ঘুমিয়েও কমবে ওজন

June 18, 2024 | 1:32 pm

লাইফস্টাইল ডেস্ক

কোরবানির ঈদের পরের এই সময়ে অনেকেরই অন্যতম ভাবনা- কীভাবে ওজন কমাবেন। কিন্তু ওজন কমানোর ধকলগুলো আবার তাদের মোটেই সহ্য হতে চায় না। কিন্তু সুস্বাস্থ্যের জন্য ওজন যে নিয়ন্ত্রণে রাখতেই হবে। তাহলে উপায়?

বিজ্ঞাপন

লাইফহ্যাকসের এক ফিচারে সম্প্রতি উল্লেখ করা হয়েছে, রাতে ঘুমানোর সময়ও ওজন কমবে। কীভাবে? যদি ঘুমোনোর আগে পান করেন বিশেষ পানীয়টি। গবেষকরা বলছেন, তিনবেলার প্রধান খাবারের মাঝে স্ন্যাকস ওজন বাড়ার জন্য দায়ী। আবার খাবারই পারে ওজন কমাতে। তাও ঘুমের মাঝে। প্রয়োজন ঘুমের আগে নিয়ম করে কোন পানীয় পান। তবে যে সে পানীয় নয়, বিশেষরকম জুস, যার উপাদানগুলো রাতে ঘুমানোর মাঝেও চর্বি পোড়াবে, ফলে কমবে ওজন।

আপেল ইসবগুলের জুস

আপেলে থাকা এন্টি অক্সিডেন্ট চর্বি শোষণ করে ফ্যাটি এসিডকে বিকল করে। এটা বুক জ্বালাপোড়া কমাতেও সাহায্য করে। এছাড়া আপেল ওজন কমায়, একথা তো কমবেশি অনেকেই জানেন। ইসবগুল ডায়াবেটিস রোগীদের গ্লুকোজ লেভেলের উন্নতি ঘটায়। এছাড়া কোলন বা অন্ত্র থেকে পানি শোষণের মাধ্যমে আমাদের শরীর থেকে দ্রুত ও কার্যকরী উপায়ে অতিরিক্ত ওজন ঝরিয়ে ফেলতে সাহায্য করে এই ইসবগুল।

বিজ্ঞাপন

জুসটি বানাতে যা লাগবে

আপেল ১ টা

ঠান্ডা পানি ২ কাপ

বিজ্ঞাপন

ইসবগুল ২ টেবিল চামচ

দারচিনি গুঁড়া ১/৪ টেবিলচামচ

যেভাবে বানাবেন

আপেল খোসাশুদ্ধ ছোট কেটে বীচি ছড়িয়ে নিন। পানি দিয়ে আপেলের টুকরো ব্লেন্ড করে নিন। এরপর মিশ্রণটি না ছেঁকেই কাপে ঢেলে তাতে ইসবগুলের ভুষি ও দারচিনি গুঁড়া দিন। ইসবগুল বেশি ঘন হওয়ায় আগেই পানীয়টি খেয়ে ফেলা ভাল।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসবিডিই

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন