বিজ্ঞাপন

হাঙ্গেরিকে হারিয়ে নকআউটে এক পা জার্মানির

June 19, 2024 | 11:53 pm

স্পোর্টস ডেস্ক

ঘরের মাঠে এবারের ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে খেলছে জার্মানি। নিজেদের প্রথম দুই ম্যাচে জয় পেয়ে নকআউট পর্ব এক প্রকার নিশ্চিত করে ফেলল জার্মানরা। প্রথম ম্যাচে স্কটল্যান্ডকে ৫-১ গোলের ব্যবধানে হারিয়েছিল স্বাগতিকরা। আর নিজেদের দ্বিতীয় ম্যাচে হাঙ্গেরিকে ২-০ গোলের ব্যবধানে হারাল জুলিয়ান নাগেলসম্যানের দল।

বিজ্ঞাপন

বুধবার (১৯ জুন) বাংলাদেশ সময় রাত ১০টায় শুরু হয় ম্যাচটি। ম্যাচের ২২তম মিনিটে জামাল মুসিয়ালার গোলে লিড নেয় জার্মানি। এরপর দ্বিতীয়ার্ধের ৬৭তম মিনিটে গোল করে ব্যবধান দ্বিগুণ করেন অধিনায়ক ইয়াকি গুন্দোয়ান। তাতেই শেষ পর্যন্ত ২-০ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে জার্মানরা।

অবশেষে হাঙ্গেরির বিপক্ষে জয়ের ক্ষুধা মিটল জার্মানদের। শেষবার ২০২২ সালে সবশেষ ম্যাচে জার্মানরা ১-০ গোলে হেরেছিল নেশন্স লিগে। তার আগে দুটি ড্র হয়েছিল। এরপর টানা তিন ম্যাচে হাঙ্গেরির বিপক্ষে জয়হীন ছিল জার্মানি। বড় টুর্নামেন্টে এই দুই দলের চারবারের মুখোমুখি লড়াইয়ে গোল হলো মোট ২২টি। ১৯৫৪ বিশ্বকাপে গ্রুপ পর্বে তখনকার পশ্চিম জার্মানিকে ৮-৩ গোলে গুঁড়িয়ে দিয়েছিল হাঙ্গেরি। তবে ওই সময়ের প্রবল শক্তিশালী দলটিকে ফাইনালে ৩-২ গোলে হারিয়ে চমকে দেয় জার্মানরা।

এরপর গত ইউরোয় জয়ের পথেই ছিল হাঙ্গেরি। কিন্তু লেয়ন গোরেৎজকার ৮৪তম মিনিটের গোলে ২-২ ড্র করে জার্মানি।

বিজ্ঞাপন
ঘরের মাঠে এবারেও নড়বড়ে শুরু করে জার্মানি। ম্যাচের প্রথম মিনিটেই অ্যান্টনিও রুডিগারের ভুলে গোল হজম করতে বসেছিল জার্মানি। তবে এগিয়ে এসে বার্নাবাস ভার্গার প্রচেষ্টা রুখে দলকে রক্ষা করেন সমালোচনার মুখে থাকা গোলরক্ষক নয়ার।

ম্যাচেরফ ২২তম মিনিটে এগিয়ে যায় স্বাগতিকরা। বক্সে মুসিয়ালার পাস গুন্দোয়ানের পা ছুঁয়ে লাগে উইলি অর্বানের গায়ে। গুন্দোয়ানের সঙ্গে ধাক্কা লেগে মাটিতে পড়ে যান হাঙ্গেরির এই ডিফেন্ডার। তার থেকে বল কেড়ে নিয়ে জার্মান অধিনায়ক পাস দেন মুসিয়ালাকে। জটলার ভেতর থেকে জাল খুঁজে নেন তরুণ ফরোয়ার্ড। অর্বান পড়ে যাওয়ার পর ফাউল না ধরায় রেফারির ওপর ক্ষুব্ধ ছিলেন হাঙ্গেরির খেলোয়াড়রা।

সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে কোনো ইউরোয় গ্রুপ পর্বে দলের প্রথম দুই ম্যাচেই গোলের কীর্তি গড়লেন ২১ বছর বয়সী মুসিয়ালা।

চার মিনিট পর দুর্দান্ত সেভে ব্যবধান ধরে রাখেন নয়ার। হাঙ্গেরির অধিনায়ক দমিনিক সোবোসলাইয়ের উঁচু ফ্রি-কিক ঝাঁপিয়ে ফেরান তিনি। ফিরতি বলে কাছ থেকে ভার্গার প্রচেষ্টা ব্যর্থ করে দেন বায়ার্ন মিউনিখ গোলরক্ষক। ৩০তম মিনিটে সোবোসলাইয়ের আরেকটি শট প্রতিহত করেন এক ডিফেন্ডার।

বিজ্ঞাপন

এরপর ম্যাচের  ৫৬তম মিনিটে বক্সের ডান দিক থেকে গুন্দোয়ানের শট ফিরিয়ে দেন গুলাসি। ফিরতি বলে টনি ক্রুসের শটও রুখে দেন ৩৪ বছর বয়সী গোলরক্ষক। চার মিনিট পর সালাইয়ের ক্রসে বক্সে দারুণ সুযোগ পেয়ে হেড লক্ষ্যে রাখতে পারেননি ভার্গা। ৬৭তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করে হাঙ্গেরির ঘুরে দাঁড়ানোর পথ আরও কঠিন করে তোলে জার্মানরা। মাক্সিমিলিয়ানোর পাস ফাঁকায় পেয়ে প্রথম স্পর্শে শটে জালে পাঠান গুন্দোয়ান। ইউরোয় বার্সেলোনার এই মিডফিল্ডারের প্রথম গোল এটি।

শেষ পর্যন্ত এই লিড ধরে রেখে ২-০ গোলের জয় তুলে নেয় জার্মানি।

সারাবাংলা/এসএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন