বিজ্ঞাপন

বন্যায় সিলেটে ২৪ হাজার বিদ্যুৎহীন, ১ কোটি ৬৭ লাখ টাকার ক্ষতি

June 20, 2024 | 8:56 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: সিলেটে চলমান বৃষ্টিপাত ও উজানের ঢলে সৃষ্ট বন্যায় ২৪ হাজার ১৪৩ হাজার গ্রাহক বিদ্যুৎহীন অবস্থায় রয়েছে। বন্যায় বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (বিউবো) অধীন স্থাপনা ও সরঞ্জাম নষ্ট হওয়ায় ক্ষতির পরিমাণ ৯৪ লাখ ৪০ হাজার টাকা। আর বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের (আরইবি) ক্ষতি ৭৩ লাখ ১৩ হাজার টাকা। সে হিসাবে বন্যায় বিদ্যুৎ বিভাগের সংশ্লিষ্টদের মোট ক্ষতি এক কোটি ৬৭ লাখ ৫৩ হাজার টাকা।

বিজ্ঞাপন

বিদ্যুৎ বিভাগ সূত্র এসব তথ্য জানিয়েছে। বিউবো ও আরইবি সিলেট জোনের বিদ্যুৎ উপকেন্দ্র, লাইন, ট্রান্সফরমার ও বৈদ্যুতিক পোলের ক্ষয়ক্ষতির কারণে গ্রাহকদের সাময়িক অসুবিধার জন্য বিদ্যুৎ বিভাগ দুঃখ প্রকাশ করছে।

বন্যায় ক্ষয়ক্ষতি বর্তমান পরিস্থিতি তুলে ধরে বিদ্যুৎ বিভাগ জানিয়েছে, বিতরণ অঞ্চল বিউবো সিলেটের অধীনে ৩৩/১১ কেভি ২১টি উপকেন্দ্রের সবগুলো চালু রয়েছে। এর মাধ্যমে বিদ্যুৎ সরবরাহ সচল রয়েছে। এ অঞ্চলে বিভিন্ন শ্রেণির মোট গ্রাহক পাঁচ লাখ ৬১ হাজার ৬৯ জন, সর্বোচ্চ বিদ্যুতের চাহিদা ২২৫ মেগাওয়াট। এ বিতরণ অঞ্চলে ৯টি ১৩২/৩৩ কেডি গ্রিড উপকেন্দ্রের মাধ্যমে বিদ্যুৎ সরবরাহ নেওয়া হয়।

বন্যার প্রভাবে ৩৩/১১ কেভি ২১টি উপকেন্দ্রের মধ্যে সাতটি উপকেন্দ্রের ইয়ার্ডে পানি ঢুকলেও নিরাপদ দূরত্বে থাকায় সেগুলো চালু রয়েছে। এ অঞ্চলে দুই কিলোমিটার ৩৩ কেভি লাইন, ২২০ কিলোমিটার ১১ কেভি লাইন, ৬০০ কিলোমিটার ০.৪ কেভি লাইন, বিভিন্ন সক্ষমতার ১৭টি ট্রান্সফরমার, বিভিন্ন আকৃতির ৩৯৫টি হেলে পড়া পোল, ৩৩৩টি বিভিন্ন সক্ষমতার ইনসুলেটরসহ বিভিন্ন সরঞ্জাম ক্ষতিগ্রস্ত হয়েছে। প্রাথমিকভাবে আর্থিক ক্ষতির পরিমাণ ৯৪ দশমিক ৪০ লাখ টাকা।

বিজ্ঞাপন

বিদ্যুৎ বিভাগ বলছে, অনেক বসতবাড়িতে পানি বেড়ে বিদ্যুদের মিটার পর্যন্ত চলে যাওয়ায় বৈদ্যুতিক দুর্ঘটনা রোধে নিরাপত্তার স্বার্থে বিদ্যুৎ সংযোগ বন্ধ করে রাখা হয়েছে। এসব কারণে বিতরণ জোনের ১০ হাজার থেকে ১২ হাজার গ্রাহক বিদ্যুৎবিহীন অবস্থায় রয়েছেন। বন্যার পানি কমলে বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক করা হবে।

আরইবির বিতরণ ব্যবস্থার সিলেট অঞ্চলে সমিতির সংখ্যা ছয়টি— সিলেট-১, সিলেট-২, সুনামগঞ্জ, হবিগঞ্জ, মৌলভীবাজার ও কিশোরগঞ্জ)। এই অঞ্চলে পোল নষ্ট হয়েছে ৫৫টি, যার মধ্যে ৩৭টি ঠিক করা হয়েছে; ট্রান্সফরমার নষ্ট হয়েছে ৬০টি, যার মধ্যে ৪২টি ঠিক করা হয়েছে; স্প্যান (তার ছেড়া) হয়েছে ৭৫টি, যার মধ্যে ৬৬টি ঠিক করা হয়েছে। এ ছাড়া ২০টি ইনসুলেটর ও ২৫টি মিটার ক্ষতিগ্রস্ত হয়েছিল, যার সবগুলোই ঠিক করা হয়েছে। আরইবির অধীনে এ অঞ্চলে আর্থিক ক্ষতির পরিমাণ ৭৩ লাখ ১৩ হাজার টাকা।

বিদ্যুৎ বিভাগের বার্তায় বলা হয়েছে, সার্বিকভাবে সিলেটের বন্যা পরিস্থিতি পর্যবেক্ষণ করা হচ্ছে এবং সবাইকে সতর্ক অবস্থায় রাখা হয়েছে। কোথাও ছেড়া বৈদ্যুতিক তার দেখলে নিকটস্থ বিদ্যুৎ অফিসে অবহিত করার জন্য বিদ্যুৎ বিভাগের পক্ষ থেকে অনুরোধ করা হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/টিআর

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন