বিজ্ঞাপন

৪ দিনে ৫০ হাজার মেট্রিক টন কোরবানির বর্জ্য অপসারণ ঢাকায়

June 20, 2024 | 11:36 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: রাজধানীতে দুই সিটি করপোরেশন মিলে চার দিনে প্রায় ৫০ হাজার মেট্রিক টন কোরবানির বর্জ্য অপসারণ করেছে। দুই সিটির ২০ হাজারেরও বেশি কর্মী ১০ হাজারের বেশি ট্রিপের মাধ্যমে এসব বর্জ্য অপসারণ করেন।

বিজ্ঞাপন

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) জনসংযোগ বিভাগ জানিয়েছে, পাঁচ হাজার ৩৩২টি ট্রিপের মাধ্যমে ২৬ হাজার ৩২৮ টন কোরবানি বর্জ্য অপসারণ করেছে এই সিটি।

অন্যদিকে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) জনসংযোগ বিভাগের তথ্য বলছে, এই সিটিতে চার হাজার ৮৭০ ট্রিপের মাধ্যমে ২৩ হাজার ৫৬০ মেট্রিক টন কোরবানির বর্জ্য অপসারণ করা হয়েছে।

দুই সিটির সম্মিলিত হিসাব বলছে, ঈদুল আজহা থেকে শুরু করে চার দিনে বর্জ্য অপসারণে তাদের মোট ট্রিপ ছিল ১০ হাজার ২০২টি। এসব ট্রিপের মাধ্যমে মোট ৪৯ হাজার ৮৮৮ মেট্রিক টন বর্জ্য অপসারণ করা হয়েছে।

বিজ্ঞাপন

এর আগে ঈদের দিন গত সোমবার পূর্বঘোষিত ছয় ঘণ্টার মধ্যে কোরবানির বর্জ্য অপসারণের দাবি করে ডিএনসিসি কর্তৃপক্ষ। দক্ষিণ সিটিও জানায়, তাদের ঘোষিত নির্ধারিত সময়ের আগেই বর্জ্য অপসারণের কাজ শেষ হয়েছে। দক্ষিণ সিটির ঘোষণা ছিল ২৪ ঘণ্টার মধ্য বর্জ্য অপসারণের। শেষ করার কথা জানিয়েছে ১০ ঘণ্টার মধ্যেই।

এ বছর কোরবানির বর্জ্য অপসারণ নিয়ে মাঠ পর্যায়ে দুই সিটি তৎপর ছিল আগে থেকেই। আগের বছরগুলোর তুলনায় বর্জ্য অপসারণ এবার দ্রুত হয়েছে। নগরবাসী বলছেন, বিচ্ছিন্ন কিছু এলাকা ও অলিগলি ছাড়া মোটাদাগে রাজধানীতে কোরবানির পশুর বর্জ্য জমে থাকেনি।

দিনব্যাপী কর্মকর্তাদের সঙ্গে নিয়ে মাঠে সশরীর উপস্থিত থেকে বর্জ্য অপসারণ কাজ তদারক করেছেন ঢাকা উত্তর সিটির মেয়র আতিকুল ইসলাম। দক্ষিণ সিটির মেয়র শেখ ফজলে নূর তাপসও দেশের বাইরে থেকে অনলাইনে যুক্ত হয়ে কেন্দ্রীয় নিয়ন্ত্রণকক্ষের মাধ্যমে সার্বক্ষণিক এ কাজের তদারক করেছেন।

বিজ্ঞাপন

এর মধ্যে কেবল সীমানাসংক্রান্ত অস্পষ্টতার কারণে রাজধানীর রামপুরার বনশ্রী আবাসিক এলাকায় খালের পাড়ে কোরবানির বর্জ্য অপসারণ নিয়ে জটিলতা তৈরি হয়েছিল। পরে ডিএসসি জানায়, জিআইএস ম্যাপ অনুযায়ী এলাকাটি উত্তর সিটি করপোরেশনের হলেও তারা বুধবার ওই এলাকার বর্জ্য অপসারণে কাজ শুরু করে।

ডিএসসিসি জানিয়েছে, বনশ্রী খাল পাড়ের সেই অংশ থেকে ৪১১ দশমিক ৫০ টন বর্জ্য অপসারণ করা হয়েছে। বুধবার দুপুর ১২টা থেকে দিবাগত রাত ৩টা পর্যন্ত ৬৪টি ট্রিপের মাধ্যমে এই বর্জ্য অপসারণ করা হয়েছে। এর মধ্যে ১ টনের মতো কোরবানির বর্জ্য। বাকি বর্জ্যের মধ্যে রয়েছে পচা ফলমূল, ফলমূলের টুকরি, নির্মাণ সামগ্রীর উচ্ছ্বিষ্টাংশ ইত্যাদি।

সারাবাংলা/আরএফ/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন