বিজ্ঞাপন

অস্ত্রের চালান নিয়ে নেতানিয়াহুর সমালোচনায় যুক্তরাষ্ট্র অসন্তুষ্ট

June 21, 2024 | 11:03 am

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্র পর্যাপ্ত অস্ত্র সহায়তা ইসরায়েলকে দিচ্ছে না বলে সমালোচনা করেছিলেন দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। তার এমন বক্তব্যে ‘অসন্তুষ্টি’ প্রকাশ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। হোয়াইট হাউজের পক্ষ থেকে বলা হয়েছে, নেতানিয়াহুর এমন বক্তব্য ‘বিরক্তিকর’।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২০ জুন) যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা পর্ষদের মুখপাত্র জন কারবি বলেন, (নেতানিয়াহুর) ওই মন্তব্যগুলো অত্যন্ত হতাশাব্যঞ্জক। আমরা যে পরিমাণ সমর্থন তাদের দিয়েছি এবং ভবিষ্যতেও দেবো, তার প্রেক্ষাপটে তার এমন বক্তব্য ছিল অত্যন্ত বিরক্তিকর।

নেতানিয়াহুর বক্তব্য নিয়ে এমন অসন্তুষ্টির কথ যুক্তরাষ্ট্র সরাসরি ইসরায়েলকে জানিয়েছে বলেও উল্লেখ করেন কারবি। বলেন, আমার মনে হয় ওই ভিডিওতে দেওয়া বিবৃতি এবং বিবৃতির শুদ্ধতা সম্পর্কে আমরা আমাদের হতাশার কথা নানা মাধ্যমে ইসরায়েলকে যথেষ্ট পরিষ্কার করে জানিয়েছি। ইসরায়েলকে আমরা সহায়তা করা বন্ধ ক দিয়েছি, এমন ধারণা কোনোভাবেই ঠিক নয়।

হোয়াইট হাউজের এই মন্তব্যগুলো এমন এক সময়ে এসেছে যখন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সুলিভান ও যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন গাজায় চলমান যুদ্ধ নিয়ে নেতেনিয়াহুর দুজন শীর্ষ সহযোগীর সঙ্গে বৈঠকের পরিকল্পনা করেছেন।

বিজ্ঞাপন

ভয়েস অব আমেরিকা ও রয়টার্সের খবরে বলা হয়, গত মঙ্গলবার নেতানিয়াহুর এক ভিডিওবার্তা প্রকাশিত হয়। ওই ভিডিওতে নেতেনিয়াহু বলেন, হামাসের বিরুদ্ধে চলমান যুদ্ধে ইসরায়েলের প্রতি যুক্তরাষ্ট্রের সমর্থনে তিনি কৃতজ্ঞ। তারপরও এটা আমাদের ধারণার বাইরে যে গত কয়েক মাস ধরে যুক্তরাষ্ট্রের প্রশাসন ইসরায়েলেকে অস্ত্রশস্ত্র ও সাজসরঞ্জাম দিচ্ছে না।

যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে বলা হয়েছে, ৯০০ কেজি ও ২০০ কেজি ওজনের বোমা সম্বলিত একটি মাত্র চালান স্থগিত করা হয়েছে। গাজার জনবহুল জায়গাগুলোতে কীভাবে এ অস্ত্র ব্যবহার করা হবে, এমন উদ্বেগ থেকেই তারা এ সিদ্ধান্ত নিয়েছে। তবে যুক্তরাষ্ট্রের কাছ থেকে ইসরায়েল আরও কয়েক বিলিয়ন ডলারের অস্ত্র পাওয়ার অপেক্ষায় রয়েছে।

এরই মধ্যে বৃহস্পতিবার জাতিসংঘের ৩০ জন বিশেষজ্ঞের একটি দল সতর্ক করে দিয়ে বলেছেন, যেসব অস্ত্র নির্মাতা ইসরায়েলকে অস্ত্র সরবরাহ অব্যাহত রাখবে, তাদের মানবাধিকার ও আন্তর্জাতিক আইন লঙ্ঘনে যুক্ত বলে বিবেচনা করা হতে পারে।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন