বিজ্ঞাপন

ইউরোর প্রথম গোলশূন্য ড্র ফ্রান্স-নেদারল্যান্ডস ম্যাচ

June 22, 2024 | 3:04 am

স্পোর্টস ডেস্ক

ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের এবারের আসরে ফ্রান্স ও নেদারল্যান্ডস ম্যাচের আগে কোনো ম্যাচই গোলশূন্য হয়নি। তবে হাইভোল্টেজ ফ্রান্স ও নেদারল্যান্ডসের মধ্যকার ম্যাচটি শেষ হয়েছে গোলশূন্যতে।

বিজ্ঞাপন

শুক্রবার (২১ জুন) জার্মানির লাইপজিগ অ্যারেনায় খেলতে নেমে দুই গোলের সহজ সহজ সুযোগ হাতছাড়া করে। যার খেসারত দিতে হলো ম্যাচ শেষে। দুই দলের কেউই পারেনি লক্ষ্যভেদ করতে। আর তাতেই এবারের ইউরোর প্রথম গোলশূন্য ম্যাচের দেখা মিলল।

প্রথম ১৫ মিনিটে তিনটি, দ্বিতীয়ার্ধে আরও একটি, গোলের পরিষ্কার চারটি সুযোগ হেলায় হারালেন অ্যান্টোনিও গ্রিজমান। তার সতীর্থরাও পারল না ফিনিশিংয়ের মলিনতা ঝেড়ে ফেলতে। উল্টো দ্বিতীয়ার্ধে চাপের মুখে জালে বল পাঠিয়ে উল্লাস শুরু করে নেদারল্যান্ডস। সেটাও বিতর্কিত সিদ্ধান্তে বাতিল হয়ে যায়।

প্রথম ম্যাচে প্রতিপক্ষের সঙ্গে সংঘর্ষে নাক ভেঙে যাওয়ায় কিলিয়ান এমবাপেকে নিয়ে শঙ্কা তো ছিলই। তারপরও দলের পক্ষ থেকে তাকে খেলানোর ইঙ্গিত দেওয়া হয়। ম্যাচের দিন বরং আলোচনা চলে, কী রঙের মাস্ক পরে খেলবেন তিনি। কিন্তু, পুরো ম্যাচই বেঞ্চে বসে কাটাতে হলো তাকে।

বিজ্ঞাপন

ফ্রান্সের বিপক্ষে ম্যাচের প্রথম মিনিটে গোলের সুযোগ পায় নেদারল্যান্ডস। ডান দিক থেকে ডি বক্সে ঢুকে দারুণ এক শট নেন ইহেমি ফ্রিমপং। তবে তার শট ঝাঁপিয়ে পড়ে রুখে দিয়ে ফ্রান্সকে পিছিয়ে পড়তে দেননি গোলরক্ষক মাইগান। এরপর চতুর্থ মিনিট পর পাল্টা আক্রমণে দারুণ সুযোগ তৈরি করে ফ্রান্স, এবার বক্সের বাইরে থেকে গ্রিজমানের বুলেট গতির শটে এক হাত দিয়ে বল ক্রসবারের ওপর দিয়ে বাইরে পাঠান বার্ট ভেরব্রুখেন। ওই দুই আক্রমণে ধারণা মেলে লড়াইয়ে সম্ভাব্য গতি-প্রকৃতির। ম্যাচ এগোতেও থাকে আক্রমণ-পাল্টা আক্রমণের মধ্যে দিয়ে।

ম্যাচের সবচেয়ে সহজ সুযোগটিই হাতছাড়া করেন গ্রিজমান। প্রথমবার গোলমুখে শট নিতে পারতেন অ্যাড্রিয়েন র‍্যাবিওট, কিন্তু তিনি আরও নিশ্চিত হতেই পাশেই সতীর্থকে ছোট পাস দেন। সামনে ফাঁকা জাল, এমনকি নেই গোলরক্ষকও; কিন্তু বল ঠেলে দেওয়ার কাজটুকুও করতে পারলেন না গ্রিজমান! এরপর সতীর্থদের পা ঘুরে বল পেয়ে লক্ষ্যভ্রষ্ট শট নেন তিনি।

দ্বিতীয়ার্ধেও আক্রমণের ধার ধরে রাখেন ফ্রান্স। একের পর এক আক্রমণে কোণঠাসা করে রাখে ডাচদের। তবে আবারও ফ্রান্সকে হতাশায় ডুবান গ্রিজমান। এনগোলো কান্তের পাস দূরের পোস্টে পেয়ে আবারও ঠিকমতো শট নিতে পারলেন না তিনি, দুর্বল প্রচেষ্টা গোলরক্ষকের গায়ে লেগে বেরিয়ে গেল।

বিজ্ঞাপন

এরপর পাল্টা আক্রমণে মেমফিস ডিপাইয়ের শট ঠেকানোর পর আলগা বল পেয়ে জোরাল শটে জালে জড়ান জাভি সিমন্স। উল্লাসে ফেটে পড়ে ডাচ শিবির, সঙ্গে কমলা রঙের গ্যালারি। কিন্তু, তাদের উদযাপন থেমে যায় লাইন্সম্যান পতাকা উঁচিয়ে ধরায়। লাইন্সম্যানের সঙ্গে দীর্ঘ আলোচনাও করতে দেখা যায় রেফারিকে। বল জালে জড়ানোর সময় গোলরক্ষকের ঠিক পাশে দাঁড়ানো ছিলেন ডেনজেল ডামফ্রিস। ভিএআরও দীর্ঘক্ষণ সময় নিয়ে জানায়, গোল নয়।

শেষ দিকে আরও বেশকিছু আক্রমণ করে ফ্রান্স তবে গোলের দেখা পায়নি। এতেই ম্যাচটি শেষ হয় গোলশূন্য সমতায়।

দুই রাউন্ড শেষে একটি করে জয় ও ড্রয়ে সমান ৪ পয়েন্ট ফ্রান্স ও নেদারল্যান্ডসের। ৩ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে অষ্ট্রিয়া। পোলিশরা এখনও পারেনি পয়েন্টের খাতা খুলতে। গ্রুপের শেষ রাউন্ডে আগামী মঙ্গলবার একই সময়ে মাঠে নামবে দুই দল, ফ্রান্স খেলবে পোল্যান্ডের বিপক্ষে আর নেদারল্যান্ডস লড়বে অস্ট্রিয়ার সঙ্গে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন