বিজ্ঞাপন

আগে ব্যাটিং করার পক্ষে ছিলেন সাকিব

June 23, 2024 | 1:45 am

স্পোর্টস ডেস্ক

অ্যান্টিগায় টস জিতে প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্তটা হয়তো ভারতীয় দলকেও কিছুটা চমকে দিয়েছিল। কেননা এই উইকেটে সাধরণত টস জিতে আগে ব্যাট করতেই স্বাচ্ছন্দ্যবোধ করে থাকে দলগুলো। বাংলাদেশ দলের সাবেক অধিনায়ক সাকিব আল হাসানও ম্যাচ শেষে জানালেন তার কথা। সাকিব মনে করেন ভারতকে আগে ব্যাট করতে না পাঠিয়ে নিজেরা আগে ব্যাট করলেই ভালো হত।

বিজ্ঞাপন

অ্যান্টিগায় ভারতের বিপক্ষে বাঁচামরার লড়াইয়ে নেমেছিল বাংলাদেশ। টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালের আশা বাঁচিয়ে রাখতে ভারতের বিপক্ষে জয়ের বিকল্প ছিল না বাংলাদেশের। সেই লক্ষ্যে শুরুটা বেশ ভালোই করেছিল বাংলাদেশ। কিন্তু শেষ দিকে মারমুখি ব্যাটিংয়ে ভারত পাহাড়সম রানের পুঁজি দাঁড় করায়। জবাবে বাংলাদেশের ব্যাটাররা নিয়মিত বিরতিতে উইকেট বিলিয়ে দিতে থাকেন। আর শেষ পর্যন্ত ৫০ রানের ব্যবধানে হারে বাংলাদেশ। আর তাতেই বিশ্বকাপের সুপার এইট থেকেই ছিটকে যাওয়ার প্রায় নিশ্চিত বাংলাদেশের।

শনিবার (২২ জুন) অ্যান্টিগাতে ভারতের বিপক্ষে টসে জিতে বোলিংয়ের সিদ্ধান্ত নিয়েছিলেন অধিনায়ক শান্ত। তবে ব্যাটারদের সম্মিলিত প্রচেষ্টায় বাংলাদেশের বিপক্ষে বড় স্কোর দাঁড় করিয়েছে ভারত। কোহলির দারুণ শুরুর পর পান্ডিয়ার দুর্দান্ত ফিফটিতে ১৯৬ রানের বিশাল স্কোর গড়েছে ভারত। জবাবে ব্যাট করতে নেমে অধিনায়ক শান্ত ছাড়া জ্বলে উঠতে পারেনি কেউই। এতেই ধুঁকতে থাকে বাংলাদেশ। আর শেষ পর্যন্ত নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেটে ১৪৬ রানে তুলতে পারে বাংলাদেশ।

ভারতকে ১৬০-১৭০ রানে আটকাতে পারলে ভালো হত: শান্ত

ম্যাচের প্রথম ইনিংসেই পিছিয়ে পড়ে বাংলাদেশ। টস জিতে ফিল্ডিং নেওয়ার সময় শান্ত জানান, প্রতিপক্ষকে ১৫০ থেকে ১৬০ রানের মধ্যে আটকে রাখতে পারলে ম্যাচ জিততে পারেন তারা। কিন্তু বাস্তবতার কাছাকাছিও ছিলো না তার পর্যবেক্ষণ।

বিজ্ঞাপন

ম্যাচ শেষে বাংলাদেশের পক্ষ থেকে সংবাদ সম্মেলনে এসেছিলেন দলের সাবেক অধিনায়ক সাকিব আল হাসান। সেখানেই জানান শুরুতে আগে ব্যাট করলেই বেশি ভালো হত। সাকিব বলেন, ‘ব্যক্তিগতভাবে আমার মতে ক্যারিবিয়ানে টস জয়ী দল কেবল দুই একটা ম্যাচে কেবল লক্ষ্য তাড়া করে খেলেছে। ইংল্যান্ড শুধু ১৮০ তাড়া করেছিল। এছাড়া এখানে শুরুতে ব্যাটিংই নেয় বেশিরভাগ দল। আর তাতে তারা সফলও। পরিসংখ্যান দেখলে আগে ব্যাট করাটাই ভালো হত। অধিনায়ক ও কোচ হয়ত অন্যভাবে চিন্তা করেছেন। আমরা হয়ত ভেবেছি তাদের নাগালের মধ্যে আটকে রাখতে পারব।’

দলের অভিজ্ঞ ক্রিকেটার হিসেবে টস জিতে সিদ্ধান্ত নেওয়ার ব্যাপারে তার মতামত নেওয়া হয়েছিল কিনা এমন প্রশ্নের উত্তর সরাসরি দেননি সাকিব। তিনি বলেন, ‘দলের যখন নেতা একজন থাকবে সিদ্ধান্ত তার। যদি ভাল করতে পারতাম অধিনায়কের কৃতিত্ব হত। খারাপ করলে তাদের সিদ্ধান্তের উপর আমরা প্রশ্ন রাখি। এটা খুবই যুক্তিযুক্ত। এটা এভাবেই হয়। যদি দেখা যেত প্রথম দুই ওভারে দুটি উইকেট নিয়ে নিছি তাহলে মনে হতো ব্যাটিং করলে ভালো হতো। নিতে পারিনি তখন মনে হচ্ছে আগে ব্যাট করলে ভাল হত।’

বিরাট কোহলি আর রোহিত শর্মাকে মোকাবিলা করতে ইনিংসের শুরুতেই বল তুলে দেওয়া হয় শেখ মেহেদির হাতে। এরপর নতুন বলে আরেকপ্রান্তে সাকিব আল হাসানের শুরুটা ছিল আরও খরুচে। আর সেখানেই কিছুটা দ্বিমত সাকিবের। ইনিংসের শুরুতে স্পিনারদের বোলিং করার পক্ষে নন তিনি।

বিজ্ঞাপন

সাকিব বলেন, ‘এটা আসলে আমার জন্য ব্যাখ্যা করা কঠিন (কেন স্পিনার দিয়ে শুরু)। কোচ ও অধিনায়কের সিদ্ধান্ত এটা। কে কখন বল করবে এটা তাদের সিদ্ধান্ত। আমার জন্য ব্যাখ্যা করা কঠিন। উইকেট দেখে হয়ত তাদের শুস্ক মনে হয়েছে। তারা ভেবেছে স্পিনারদের সাহায্য থাকবে। এটা খুব ভালো ব্যাটিং উইকেট। যেটা আমি বলব। মাঝের ওভারে স্পিনারদের বল করা সহজ পাওয়ার প্লের চেয়ে।’

বল হাতে রোহিত শর্মার উইকেট নেওয়া ছাড়া গোটা ম্যাচেই যেন ছিলেন না সাকিব। ৩ ওভারে ৩৭ রান দিয়েছেন সাকিব আর ব্যাট হাতে ৭ বলে করেন ১১ রান।

সারাবাংলা/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন