বিজ্ঞাপন

রোমেনিয়াকে হারিয়ে নকআউটের স্বপ্ন বাঁচিয়ে রাখল বেলজিয়াম

June 23, 2024 | 3:01 am

স্পোর্টস ডেস্ক

ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে নিজেদের শুরুটা মোটেও ভালো হয়নি বেলজিয়ামের। প্রথম ম্যাচে স্লোভাকিয়ার কাছে হেরে বসে কেভিন ডি ব্রুইনরা। তাই তো দ্বিতীয় ম্যাচে পা হড়কালেই টুর্নামেন্ট থেকে বিদায়ের দ্বারপ্রান্তে পৌঁছে যেত বেলজিয়াম। কিন্তু দ্বিতীয় ম্যাচে নিজেদের ফিরে পেয়েছে রেড ডেভিলরা। রোমেনিয়ার বিপক্ষে জয়ে শেষ ষোলোতে খেলার স্বপ্ন বাঁচিয়ে রেখেছে তারা।

বিজ্ঞাপন

শনিবার (২২ জুন) জার্মানির কোলনে রোমেনিয়ার বিপক্ষে ২-০ গোলের জয় পায় বেলজিয়াম। রেড ডেভিলদের হয়ে ম্যাচের শুরুতেই গোল করে লিড এনে দেন ইউরি তিয়েসমান। আর ম্যাচের শেষ দিকে গোল করে জয় নিশ্চিত করেন অধিনায়ক কেভিন ডি ব্রুইন।

বেলজিয়ামের এই জয়ে গ্রুপ ই’তে একটি করে জয় পেয়েছে চার দলই। অর্থাৎ এখনো এই গ্রুপ থেকে চার দলেরই দ্বিতীয় পর্বে যাওয়ার সুযোগ রয়েছে। রোমেনিয়া নিজেদের প্রথম ম্যাচে জিতেছিল ইউক্রেনের বিপক্ষে আর দ্বিতীয় ম্যাচে হারল বেলজিয়ামের কাছে। এদিকে বেলজিয়াম নিজেদের প্রথম ম্যাচে হেরেছিল স্লোভাকিয়ার কাছে আর দ্বিতীয় ম্যাচে রোমেনিয়ার বিপক্ষে পেল জয়। অন্যদিকে স্লোভাকিয়া নিজেদের প্রথম ম্যাচে বেলজিয়ামকে হারালেও দ্বিতীয় ম্যাচে হেরে বসে ইউক্রেনের কাছে। আর ইউক্রেন রোমেনিয়ার কাছে হেরে টুর্নামেন্ট শুরু করলেও দ্বিতীয় ম্যাচে জয় পায় স্লোভাকিয়ার বিপক্ষে।

ই গ্রুপের দ্বিতীয় রাউন্ডের ফুটবল শেষে চার দলেরই সমান ৩ পয়েন্ট। তবে গোল ব্যবধানে এগিয়ে থেকে শীর্ষে রোমেনিয়া, এরপর দুইয়ে বেলজিয়াম, তিনে স্লোভাকিয়া আর চারে আছে ইউক্রেন।

বিজ্ঞাপন

ম্যাচ শুরু হতে না হতেই এগিয়ে যায় বেলজিয়াম। রোমেলু লুকাকুর দারুণভাবে বল বানিয়ে দেন। বক্সের বাইরে থেকে ডান পায়ের জোরালো শটে গোল করেন ইয়োরি টাইলেমানস। ম্যাচের তখন মাত্র ৭৫ সেকেন্ড। এরপর ব্যবধান বাড়াতে প্রতিপক্ষের রক্ষণে একের পর এক আক্রমণ শানাতে থাকেন ইয়োরি-লুকাকুরা। অবশ্য প্রথমার্ধে আর কোনো গোল হজম করেনি রোমানিয়া।

দ্বিতীয়ার্ধেও আক্রমণের ধারা অব্যাহত রাখে বেলজিয়াম। ৬৩ মিনিটে ডি ব্রুইনার পাস থেকে জেরেমি ডকোর শট পোস্টের বাঁদিক ঘেঁষে চলে যায়। এর কয়েক সেকেন্ড পরেই জালে বল জড়ান লুকাকু। তবে ভার দেখে অফসাইডের কারণে সে গোল বাতিল করে দেন রেফারি।

তবে ব্যবধান বাড়াতে বেশিক্ষণ অপেক্ষা করতে হয়নি বেলজিয়ামকে। ৭৯ মিনিটে কেভিন ডি ব্রুইনা বক্সের মধ্যে বল পেয়ে পোস্টের ডানদিক দিয়ে মেরে গোলরক্ষককে পরাস্ত করেন। শেষ পর্যন্ত ২-০ গোলের সহজ জয় নিয়েই মাঠ ছাড়ে বেলজিয়াম।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন