বিজ্ঞাপন

চট্টগ্রাম-কক্সবাজার ট্রেন বন্ধ হলে রেললাইন অচলের হুঁশিয়ারি

June 23, 2024 | 5:07 pm

স্টাফ করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম-কক্সবাজার রেল চলাচল বন্ধ হলে কক্সবাজারগামী সব ট্রেন অচল করে দেওয়া হবে বলে হুঁশিয়ারী এসেছে এক সংবাদ সম্মেলন থেকে। রোববার (২৩ জুন) দুপুরে চট্টগ্রাম প্রেস ক্লাবে সচেতন নাগরিক সমাজের উদ্যেগে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ হুঁশিয়ারী দেওয়া হয়।

বিজ্ঞাপন

সংবাদ সম্মেলনে কক্সবাজার জেলা আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক নাজনীন সরওয়ার কাবেরী বলেন, পর্যটন এক্সপ্রেস ও কক্সবাজার এক্সপ্রেস নামে দুটি ট্রেন ঢাকা থেকে কক্সবাজার যার ফলে মানুষ তার গন্তব্যে নিরাপদে ও নির্ভয়ে যাওয়া আসা করছে। এরমধ্যে চট্টগ্রাম বিভাগের ব্যবসা বাণিজ্য সম্প্রসারণের সুবিধা হয়েছে। তবে দুঃখের বিষয় একটি ট্রেন বহু অনুরোধে বিশেষ ট্রেন হিসেবে চট্টগ্রাম-কক্সবাজার লাইনে চলাচল করছিল। এখন সেটা বন্ধ করার পাঁয়তারা চলছে। এর আগেও একবার বন্ধ করার সিদ্ধান্ত হয়েছিল।

আগামী ২৪ জুনে ট্রেনটি খুবই খোড়া যুক্তিতে বন্ধের সিদ্ধান্ত কার্যকর হয়েছে, যার ফলে টিকেট বিক্রয় এরই মধ্যে বন্ধ। প্রশাসনের দাবি কক্সবাজারের ট্রেনে মাদক আনা নেওয়া হয়। তাহলে সব ট্রেন বন্ধ করে দেন।

তিনি আরও বলেন, যারা দেশের উন্নয়নের বিরুদ্ধে নিজ স্বার্থ হাসিলে কাজ করছে তারা বিভিন্ন প্রাইভেট পরিবহন সংস্থার সঙ্গে আঁতাত করে এডিবির সাড়ে ১৮ হাজার কোটি টাকার প্রকল্পকে অলাভজনক ও অকার্যকর করবার কাজে মেতে উঠেছে। চট্টগ্রাম থেকে ট্রেন বন্ধ করা হলে কক্সবাজারগামী কোনো ট্রেন ওখানে যেতে দেওয়া হবে না।

বিজ্ঞাপন

মুক্তিযুদ্ধ গবেষক মাহফুজুর রহমান বলেন, কক্সবাজার ট্রেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন ছিল। সেটা তার মেয়ে শেখ হাসিনা পূরণ করেছে। রেলে কিছু মানুষ আছে, যারা এ প্রকল্পকে বন্ধ করে দিতে চায়। কিছু স্বার্থান্বেষী মহল তাদের স্বার্থের জন্য এটা করছে। সাংবাদিকসহ সবাই মিলে রেলওয়ে ভবন গিয়ে স্মারকলিপি দিতে পারে। যদি এ ট্রেন বন্ধ হয় আমরা রেললাইনে গিয়ে বসব।

চট্টগ্রাম প্রেস ক্লাবের সভাপতি সালাউদ্দিম রেজা বলেন, বিশ্বের বেশিরভাগ দেশে যাতায়াতের প্রধান মাধ্যম ট্রেন। কক্সবাজার রেললাইনের প্রকল্প বেশ ব্যয়বহুল। যদি চট্টগ্রাম থেকে কক্সবাজারগামী ট্রেন বন্ধ হয়ে যায় তাহলে রেল কর্তৃপক্ষ আয় থেকে বঞ্চিত হবে। আয় না হলে ঋণের সুদ কীভাবে দেবে। এটা একটি আত্মঘাতী সিদ্ধান্ত হবে।

সংবাদ সম্মেলন থেকে সোমবার (২৪ জুন) সকালে চট্টগ্রাম বিভাগীয় কমিশনার কার্যালয়ে স্মারকলিপি দেওয়া হবে বলে জানানো হয়েছে।

বিজ্ঞাপন

এ সময় চট্টগ্রাম প্রেস ক্লাবের সহ সভাপতি চৌধুরী ফরিদ, সাধারণ সম্পাদক দেব দুলাল ভৌমিক, জেলা মুক্তিযোদ্ধা সংসদ কমান্ডার এ কে এম সারয়ার কামাল, স্থপতি আশিক ইমরান ও নাগরিক ফোরামের মহাসচিব মো. ইদ্রিস উপস্থিত ছিলেন।

সারাবাংলা/আইসি/ইআ

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন