বিজ্ঞাপন

প্রতিষ্ঠাবার্ষিকীতে নওফেল-নাছিরের অনুসারীদের শোডাউন

June 23, 2024 | 10:20 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: বিপুল নেতাকর্মীর সমাগমের মধ্যদিয়ে প্রতিষ্ঠার হীরকজয়ন্তী উপলক্ষে আনন্দ মিছিল করেছে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ। শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল ও সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দীনের অনুসারীরা রীতিমতো শোডাউন করে কর্মসূচিতে যোগ দেন।

বিজ্ঞাপন

রোববার (২৩ জুন) বিকেলে নগরীর লালদিঘী ময়দান থেকে মিছিল বের করে নগর আওয়ামী লীগ। মিছিল আন্দরকিল্লা, মোমিন রোড, বৌদ্ধমন্দির, ডিসি হিল, টিএন্ডটি, জহুর মার্কেটের সামনে দিয়ে আবার লালদিঘীতে গিয়ে শেষ হয়। এতে নগরীর সব সাংগঠনিক থানা, ওয়ার্ড ও ইউনিট থেকে আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা যোগ দেন।

মিছিলের আগে লালদিঘী ময়দানে ‘ছয় দফা’ মঞ্চের সামনে অস্থায়ী মঞ্চ বানিয়ে সমাবেশ করে নগর আওয়ামী লীগ। এতে সভাপতিত্ব করেন নগর আওয়ামী লীগের সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী। সাংগঠনিক সম্পাদক হাসান মাহমুদ হাসনী এবং প্রচার ও প্রকাশনা সম্পাদক শফিকুল ইসলাম ফারুকের যৌথ সঞ্চালনায় সমাবেশে প্রথম দফায় বক্তব্য রাখেন, নগর কমিটির সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন, সহ-সভাপতি ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল, সাংগঠনিক সম্পাদক নোমান আল মাহমুদ ও শফিক আদনান চৌধুরী, আইন বিষয়ক সম্পাদক শেখ ইফতেখার সাইমুল চৌধুরী, তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক চন্দন ধর এবং বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক মশিউর রহমান চৌধুরী।

সভাপতির বক্তব্যের মধ্যদিয়ে সমাবেশের কর্মসূচি শেষ হয়ে মিছিলের ঘোষণা দেওয়ার পর মঞ্চে আসেন নগর কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক সিটি মেয়র রেজাউল করিম চৌধুরী, সঙ্গে ছিলেন সংসদ সদস্য এম এ লতিফ। উভয়ে নগর আওয়ামী লীগের রাজনীতিতে আ জ ম নাছির উদ্দীনের বিরোধী হিসেবে পরিচিত। রেজাউল এবং লতিফও বক্তব্য দেওয়ার পর শুরু হয় মিছিল।

বিজ্ঞাপন

নেতাদের নামে পাল্টাপাল্টি স্লোগানে মুখর ছিল পুরো সমাবেশস্থল। খণ্ডখণ্ড মিছিল এবং বাস-ট্রাকে করে নেতাকর্মীদের সমাবেশে যোগদান নিয়ে লালদিঘীর পাড়সহ আশপাশের এলাকায় যানজটের সৃষ্টি হয়।

ঢোলবাদ্য বাজিয়ে প্রয়াত আওয়ামী লীগ নেতা এ বি এম মহিউদ্দিন চৌধুরী, শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেলের ছবি সংবলিত ব্যানার-ফেস্টুন নিয়ে সমাবেশে যোগ দেন হাজারো নেতাকর্মী। নওফেলের অনুসারী হিসেবে পরিচিত যুবলীগের সাবেক নেতা হেলাল আকবর চৌধুরী বাবর, নগর যুবলীগের সভাপতি মাহবুবুল হক সুমন, ওমর গণি এমইএস কলেজ ছাত্রসংসদের ভিপি ওয়াসিম উদ্দিন চৌধুরী, আওয়ামী লীগের কেন্দ্রীয় উপ-কমিটির সাবেক সদস্য আরশেদুল আলম বাচ্চু, নগর স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক আজিজ উদ্দিন, শ্রমিক লীগ নেতা আবুল হোসেন আবু, নগর ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক নুরুল আজিম রণি, বর্তমান সভাপতি ইমরান আহমেদ ইমু ও সাধারণ সম্পাদক জাকারিয়া দস্তগীরসহ আরও কয়েকজন নেতার অনুসারীরা খণ্ডখণ্ড মিছিল নিয়ে সমাবেশে যোগ দেন। চট্টগ্রাম সরকারি কলেজ, সরকারি হাজী মুহাম্মদ মহসীন কলেজ, সিটি কলেজ, কমার্স কলেজসহ আরও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে ছাত্রলীগের নেতাকর্মীরা মিছিল নিয়ে আসেন।

অন্যদিকে আ জ ম নাছির উদ্দীনের অনুসারীরাও বিভিন্ন থানা-ওয়ার্ড, শিক্ষা প্রতিষ্ঠান থেকে খণ্ড খণ্ড মিছিল নিয়ে সমাবেশে যোগ দেন। যুবলীগ নেতা দেবাশীষ পাল দেবুসহ কয়েকজন সিটি মেয়র রেজাউল করিম চৌধুরী ও সাংসদ এম এ লতিফের ছবিসম্বলিত ব্যানার-ফেস্টুন নিয়ে সমাবেশে যোগ দেন।

বিজ্ঞাপন

আগাছা-পরগাছা সাফ করতে হবে : মাহতাব

সমাবেশে নগর আওয়ামী লীগের সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী বলেন, ‘আওয়ামী লীগের ৭৫ বছরে অনেক চড়াই-উৎরাই পেরিয়ে এখন মহীরূহে পরিণত হয়েছে। উপমহাদেশের ঐতিহ্যবাহী প্রাচীনতম এ সংগঠন আজ সারাবিশ্বে উন্নয়ন ও সমৃদ্ধির রোলমডেলে পরিণত হয়েছে। আওয়ামী লীগ নানা ফুলে সুরভিত নন্দিত বাগান। এ বাগানে কিছু আগাছা-পরগাছা থাকতেই পারে। এগুলো বাগানের উর্বরতা শক্তি কেড়ে নিতে পারে। সময়ের প্রয়োজনে এই আগাছা-পরগাছা সাফ করতে হবে। তাহলেই বাগানের ফুলগুলো আরও বেশি বিকশিত হবে।’

আ জ ম নাছির উদ্দীন বলেন, ‘৭৫ বছর আগে এক কঠিন ক্রান্তিকালে আওয়ামী লীগের জন্ম হয়েছিল ঐতিহাসিক প্রয়োজনে। বাঙালির যা কিছু অর্জন ও সাফল্য তা আওয়ামী লীগের হাত ধরেই এসেছে। অগণিত নেতাকর্মীর ত্যাগ, পরিশ্রম ও নিষ্ঠা এবং দীর্ঘ লড়াই-সংগ্রামের ফলে আওয়ামী লীগ বার বার কঠিন সময়কে জয় করে একটি দুর্জয় শক্তিতে পরিণত হয়েছে। আওয়ামী লীগ মহান মুক্তিযুদ্ধে নেতৃত্ব দিয়েছে। দেশের মানুষকে ভোট ও ভাতের অধিকার দিয়েছে। শেখ হাসিনার নেতৃত্বে পরিপূর্ণ অর্থনৈতিক মুক্তির জন্য সামনের দিকে এগিয়ে যাচ্ছে। এ অগ্রযাত্রা কেউ রুখতে পারবে না।’

সিটি মেয়র রেজাউল করিম চৌধুরী বলেন, ‘আওয়ামী লীগ একটি বহুমাত্রিক গণসংগঠন। এ সংগঠনের শক্তির ভিত্তি হলো সবস্তরের নেতাকর্মীদের ঐক্যবদ্ধ শক্তি। বিভেদ ও বিভাজন পরিহার করে ঐক্যের শক্তিকে বলীয়ান করতে হবে।’

বিজ্ঞাপন

প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সকালে নগরীর দারুল ফজল মার্কেটে দলীয় কার্যালয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়।

সারাবাংলা/আরডি/একে

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন