বিজ্ঞাপন

নাটকীয় ড্র’তে গ্রুপ চ্যাম্পিয়ন জার্মানি, রানারআপ সুইজারল্যান্ড

June 24, 2024 | 2:58 am

স্পোর্টস ডেস্ক

ঘরের মাঠে গ্রুপ পর্বের শেষ ম্যাচে সুইজারল্যান্ডের বিপক্ষে নামে জার্মানি। ফেভারিট জার্মানিকে ম্যাচের শুরু থেকেই সমানে সমান টক্কর দিয়ে খেলতে থাকে সুইজারল্যান্ড। গোলও পেয়ে যায় প্রথমার্ধেই। ওই লিড ধরে রেখে ম্যাচের শেষ পর্যন্ত লড়াই চালিয়ে যায় সুইসরা। কিন্তু শেষ পর্যন্ত আর পেরে ওঠেনি। ম্যাচের অন্তিম মুহূর্তে বদলি হিসেবে নেমে জার্মানদের ত্রাতা হয়ে আসেন ফুলক্রুগ। আর তার গোলেই সমতায় ফেরে জার্মানরা।

বিজ্ঞাপন

রোববার (২৩ জুন) ফ্রাঙ্কফুর্টে সুইজারল্যান্ডের বিপক্ষে ম্যাচের ২৮তম মিনিটে গোল হজম করে জার্মানি। সুইস ফরোয়ার্ড এনদোয়া গোল করে দলকে এগিয়ে নেন। এরপর ম্যাচের ৯২তম মিনিটে এসে জার্মানদের সমতায় ফেরান নিকলাস ফুলক্রুগ। শেষ পর্যন্ত ১-১ সমতায় ম্যাচ শেষ হয়।

এই ড্র’তে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে পরের পর্বে স্বাগতিক জার্মানি। আর রানারআপ হয়ে শেষ করেছে সুইজারল্যান্ড। গ্রুপ এ’তে তিন ম্যাচে দুই জয় এক ড্র’তে ৭ পয়েন্ট নিয়ে শীর্ষে জার্মানি। এক জয় আর দুই ড্র’তে ৫ পয়েন্ট নিয়ে দুইয়ে সুইজারল্যান্ড। এক জয় আর দুই হারে ৩ পয়েন্ট নিয়ে তিন নম্বরে হাঙ্গেরি। আর এক ড্র আর দুই হারে ১ পয়েন্ট নিয়ে তলানিতে স্কটল্যান্ড।

ইউরোর ইতিহাসে প্রথমবার জার্মানি টানা তিন ম্যাচে একই একাদশ নিয়ে মাঠে নামে। দ্বিতীয় মিনিটেই সুযোগ পেয়েছিল তারা। মুসিয়ালার লম্বা পাস ধরে ইকে গুন্দোয়ান বক্সের মধ্যে ঢুকে শট নেওয়ার আগেই সুইশ ডিফেন্ডার তা বিপদমুক্ত করেন। ১৭ মিনিটে উইর্জের পাস থেকে রবার্ট আন্দ্রিখ জার্মানদের এগিয়ে দেন। কিন্তু দুর্ভাগ্য যে গোলটি বাতিল হয়। ভিএআর দেখে রেফারি এই সিদ্ধান্ত দেন, কারণ মুসিয়ালা গোল বিল্ডআপের সময় সুইজারল্যান্ডের অ্যাবিশখারকে ফাউল করেছিলেন।

বিজ্ঞাপন

গোল বাতিলের পর জার্মানির যন্ত্রণা আরও বাড়িয়ে দেয় সুইজারল্যান্ড। ২৮ মিনিটে রেইডারের পাস ধরে ফ্রুয়েলার বক্সের বাঁ প্রান্ত থেকে ক্রস দেন গোলমুখের সামনে, এনদোয়ে চোখের পলকে বল ঠেলে দেন জালে। ন্যয়ার বলের ঠিক বিপরীত দিকে ঝাঁপিয়ে পড়েন। উল্লাসে ফেটে পড়ে সুইজারল্যান্ড। দুই মিনিট পর ২-০ গোলে এগিয়ে যেতে পারতো তারা। কিন্তু এনদোয়ের বাড়ানো বল দূরের পোস্টের কয়েক ইঞ্চি ব্যবধানে মাঠের বাইরে যায়।

দ্বিতীয়ার্ধে খেলতে নেমে আক্রমণের ধার আরও বাড়াতে থাকে জার্মানি। ৫০ মিনিটে ফ্লোরিয়ান ভিরতজের অ্যাসিস্ট খেকে দারুণ এক শট নেন জামাল মুসিয়ালা। কিন্তু সুইস গোলরক্ষক সেটি রুখে দেন। এর ৫ মিনিট পর টনি ক্রসের একটি শট গোলবারের বাইরে দিয়ে চলে যায়। এই অর্ধে রক্ষণাত্মক ভঙ্গিতে খেলতে থাকে সুইজারল্যান্ড। তবে দুইবার একবার আক্রমণে আসলেও সেটি জোরালো ছিল না।

শেষ মুহূর্তে এসে সফল হয় জার্মানি। ৯১ মিনিটে ডেভিড রাউমের ক্রস থেকে ফুলক্রগের দুর্দান্ত হেডে সমতায় (১-১) ফেরে জার্মানরা। শেষ পর্যন্ত এই ব্যবধানেই খেলা শেষ হয়। ফলে অপরাজিত থেকেই শেষ ষোলোয় উঠে জার্মানি।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন