বিজ্ঞাপন

১০০তম মিনিটে গোল করে স্কটল্যান্ডকে হারাল হাঙ্গেরি

June 24, 2024 | 3:11 am

স্পোর্টস ডেস্ক

ম্যাচের নির্ধারিত সময় শেষ হয় গোলশূন্য সমতায়। তবে নির্ধারিত ৯০ মিনিট শেষে যোগ করা অতিরিক্ত সময়ের ১০ম মিনিটে গোল করে স্কটল্যান্ডকে হারিয়ে দেয় হাঙ্গেরি।

বিজ্ঞাপন

দুই দলের জন্যই তৃতীয় স্থানে থাকাটা জরুরি ছিল। কেননা তৃতীয় স্থানে থাকা দলেরও সুযোগ থাকছে শেষ ষোলোতে খেলার। সেই লক্ষ্যে দুই দলই শুরু থেকেই রক্ষণ সামলে খেলতে থাকে। তবে শেষে এসে হাঙ্গেরির একের পর এক আক্রমণ আর রুখতে পারেনি স্কটল্যান্ড। ১০০তম মিনিটে ফরোয়ার্ড কেভিনের গোলে জয় নিয়ে মাঠ ছাড়ে হাঙ্গেরি।

টুর্নামেন্টে জার্মানি ও সুইজারল্যান্ডের কাছে হেরেছিল হাঙ্গেরি। আর শেষ ম্যাচে এসে স্কটল্যান্ডকে হারিয়ে গ্রুপ পর্বে তিনে থেকে শেষ করল হাঙ্গেরি। গ্রুপ এ’তে তিন ম্যাচে দুই জয় এক ড্র’তে ৭ পয়েন্ট নিয়ে শীর্ষে জার্মানি। এক জয় আর দুই ড্র’তে ৫ পয়েন্ট নিয়ে দুইয়ে সুইজারল্যান্ড। এক জয় আর দুই হারে ৩ পয়েন্ট নিয়ে তিন নম্বরে হাঙ্গেরি। আর এক ড্র আর দুই হারে ১ পয়েন্ট নিয়ে তলানিতে স্কটল্যান্ড।

গ্রুপ পর্বের শেষ ম্যাচে হাঙ্গেরির বিপক্ষে খেলতে নেমে প্রথমার্ধেই হতাশ করে স্কটল্যান্ড। গোলের জন্য কোনো শটই নিতে পারেনি তারা। প্রথম ম্যাচে জার্মানির বিপক্ষেও প্রথমার্ধে একই অভিজ্ঞতা হয়েছিল তাদের। এই দুটি ছাড়া আসরে এখন পর্যন্ত আর কোনো ম্যাচে এমনটা হয়নি।

বিজ্ঞাপন

প্রথমার্ধে যা একটু আক্রমণে উঠতে পারে শুধু হাঙ্গেরি। তাদের পাঁচ শটের একটি লক্ষ্যে ছিল। অষ্টম মিনিটে সেই প্রচেষ্টা রুখে দেন গোলরক্ষক। প্রথমার্ধের শেষ দিকে হাঙ্গেরি অধিনায়ক দমিনিক সোবোসলাইয়ের ক্রসে উইলি অর্বানের একটি হেড ক্রসবারে লাগে, যদিও তিনি অফসাইডে ছিলেন।

দ্বিতীয়ার্ধের  ৫৩তম মিনিটে প্রথম গোলের জন্য শট নিতে পারে স্কটল্যান্ড। তবে বক্সের বাইরে থেকে চে অ্যাডামসের শট ক্রসবারের অনেক ওপর দিয়ে উড়ে যায়। ৬৮তম মিনিটে বক্সে স্কটল্যান্ডের গোলরক্ষকের সঙ্গে সংঘর্ষে আহত হন হাঙ্গেরির ফরোয়ার্ড বার্নাবাস ভার্গা। খেলা বন্ধ থাকে অনেকটা সময়। মাঠে চিকিৎসার পর স্ট্রেচারে করে বাইরে নিয়ে যাওয়া হয় ভার্গাকে।

ম্যাচের নির্ধারিত সময় শেষ হয় গোলশূন্যতে। এরপর অতিরিক্ত সময় যোগ করা হয়। আর যোগ করা সময়ের শেষ মিনিটে স্কটল্যান্ডের একটি কর্নার রুখে দিয়ে আক্রমণে ওঠে হাঙ্গেরি। ডান দিক দিয়ে বক্সে ঢুকে কাট-ব্যাক করেন রোলান্দ সালাই, আর পেনাল্টি স্পটের কাছ থেকে শটে দলকে উল্লাসে ভাসান কেভিন। আর তাতেই জয় নিশ্চিত করে হাঙ্গেরি। সেই সঙ্গে বেঁচে থাকে শেষ ষোলোতে খেলার স্বপ্নও।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন