বিজ্ঞাপন

হজে গিয়ে ৪৪ বাংলাদেশির মৃত্যু

June 24, 2024 | 12:26 pm

স্পেশাল করেসপন্টেন্ড

ঢাকা: হজ পালন করতে সৌদি আরব গিয়ে এখন পর্যন্ত ৪৪ বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু হয়েছে। তাদের মধ্যে ৩৫ জন পুরুষ ও ৯ জন নারী। এর মধ্যে মক্কায় মারা গেছেন ৩৩ জন, মদিনায় ৪ জন ও মিনায় ৬ জন ও জেদ্দায় ১ জন মারা যান। এছাড়া এখনও অনেকে নিখোঁজ রয়েছেন।

বিজ্ঞাপন

সোমবার (২৪ জুন) হজ বুলেটিনের আইটি হেল্প ডেস্ক থেকে এসব তথ্য জানা গেছে। সেখানে বলা হয়, এবার মোট ২১৮টি ফ্লাইটে ৮৫ হাজার ২২৫ জন হজযাত্রী সৌদি আরবে গিয়েছিলেন।

মারা যাওয়া হজযাত্রীদের মধ্যে নেত্রকোনার কেন্দুয়া উপজেলার মো. আসাদুজ্জামান (৫৭), ভোলার মো. মোস্তফা (৯০), কুড়িগ্রামের মো. লুৎফর রহমান (৬৫), ঢাকার নবাবগঞ্জের মো. মুরতাজুর রহমান (৬৩), চট্টগ্রামের রাউজান উপজেলার মোহাম্মদ ইদ্রিস (৬৪), ঢাকার কদমতলির মোহাম্মদ শাহজাহান (৪৮), কুমিল্লার মো. আলী ইমাম ভূঁইয়া (৬৫), কক্সবাজারের মহেশখালী উপজেলার মো. জামাল উদ্দিন (৬৯), কক্সবাজারের রামু উপজেলার মোহাম্মদ নুরুল আলম (৬১), কক্সবাজারের চকরিয়া উপজেলার মাকসুদ আহমদ (৬১), ফরিদপুরের নগরকান্দার মমতাজ বেগম (৬৩), ঢাকার রামপুরার বাসিন্দা আরিফুল ইসলাম (৫৭), গাইবান্ধার সাঘাটা উপজেলার মো. সোলাইমান (৭৩), রংপুরের তারাগঞ্জের গোলাম কুদ্দুস (৫৪), রংপুরের পীরগঞ্জের শাহাজাদ আলী (৫৫), রংপুরের তারাগঞ্জের গোলাম কুদ্দুস (৫৫), কুমিল্লার নাঙ্গলকোটের শাহ আলম (৭৭), কিশোরগঞ্জের পাকুন্দিয়ার সুফিয়া আক্তার খাতুন (৬২) এবং টাঙ্গাইল সদরের আলমগীর হোসেন খানসহ (৭৩) রয়েছেন আরো অনেকে।

সৌদি আরবের আইন অনুযায়ী, কোনো ব্যক্তি হজ করতে গিয়ে মারা গেলে তার মরদেহ সেখানেই দাফন করা হয়। নিজ দেশে আনতে দেওয়া হয় না। এমনকি পরিবার-পরিজনের কোনো আপত্তিও গ্রহণ করা হয় না। মক্কায় হজযাত্রী মারা গেলে মসজিদুল হারামে ও মদিনায় মসজিদে নববিতে তাদের জানাজা হয়।

বিজ্ঞাপন

এবছর পবিত্র হজ অনুষ্ঠিত হয় গত ১৫ জুন। শেষ ফ্লাইট ছিলো ১২ জুন। হজ যাত্রীদের প্রথম ফিরতি ফ্লাইট ২০ জুন আর শেষ ফিরতি ফ্লাইট ২২ জুলাই। ধর্ম বিষয়ক মন্ত্রণালয় কর্তৃক অনুমোদিত ২৫৯ টি হজ এজেন্সি এবার হাজী পাঠায়।

এদিকে গতকাল রোববার (২৩ জুন) পর্যন্ত প্রায় ৮ হাজার হাজি দেশে ফিরেছেন। হজের প্রথম ফিরতি ফ্লাইট শুরু হয় শুক্রবার। ওইদিন ৪১৯ জন হজযাত্রী নিয়ে দেশে ফেরে বিমান বাংলাদেশ।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/এমও

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন