বিজ্ঞাপন

সৌদি আরবে তীব্র গরমে ১৩০০ হজযাত্রীর মৃত্যু

June 24, 2024 | 12:44 pm

আন্তর্জাতিক ডেস্ক

চলতি বছর হজ মৌসুমে সৌদি আরবে অন্তত এক হাজার ৩০০ হজযাত্রীর মৃত্যু হয়েছে। তীব্র গরমে দীর্ঘ পথ হেঁটে পাড়ি দেওয়ায় তারা মারা গেছেন বলে জানিয়েছে সৌদির স্বাস্থ্য মন্ত্রণালয়।

বিজ্ঞাপন

রোববার (২৩ জুন) দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনে স্বাস্থ্যমন্ত্রী ফাহদ বিন আব্দুর রাহমান আল-জালাজেল জানান, মৃতদের ৮৩ শতাংশ হজযাত্রীই ছিলেন অনুনুমদিত, যারা তীব্র গরমের মধ্যে অনেক দূর পথ হেঁটেছেন। ফলে তারা মরুভূমির এই রাজতন্ত্রের পবিত্র ইসলামী স্থানগুলোতে চরম পর্যায়ের উষ্ণ তাপমাত্রার মুখোমুখি হন।

হজ মৌসুম শুরু হওয়ার পর থেকেই হজে গিয়ে কত মানুষ মারা যাচ্ছেন, তার নিয়মতি তথ্য সরবরাহ করে আসছিল বিশ্বের বিভিন্ন দেশ। তবে রোববারের আগ পর্যন্ত এই বিষয়ে কোনো তথ্য দেয়নি সৌদি।

হজের সময় মৃত্যুর ঘটনা অস্বাভাবিক নয়। পাঁচ দিনের হজযাত্রায় অংশ নিতে কখনো কখনো ২০ লাখেরও বেশি মানুষ সৌদি আরবে ভ্রমণ করেছেন। অতীতে অসংখ্য মানুষ হজ করতে এসে পদদলিত হয়ে ও সংক্রামক রোগে আক্রান্ত হয়ে মারা গেছেন।

বিজ্ঞাপন

মক্কা ও শহরটির আশেপাশের পবিত্র অবস্থানগুলোতে এ বছরের হজের সময় দৈনিক সর্বোচ্চ তাপমাত্রা ৪৬ থেকে ৪৯ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ছিল বলে জানিয়েছে সৌদি আরবের জলবায়ু বিভাগ।

এদিকে এ বছর হজ পালন করতে সৌদি আরব গিয়ে এখন পর্যন্ত ৪৪ বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু হয়েছে। তাদের মধ্যে ৩৫ জন পুরুষ ও ৯ জন নারী রয়েছেন। এছাড়া এখনও অনেকে নিখোঁজ রয়েছেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইআ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন