বিজ্ঞাপন

বাংলাদেশের সম্ভাবনা টিকিয়ে রেখে সেমিফাইনালে ভারত

June 25, 2024 | 1:25 am

স্পোর্টস করেসপন্ডেন্ট

রোহিত শর্মার দুর্দান্ত ব্যাটিংয়ে ভারত ২০৫ রান তুললেও পরে ট্রাভিস হেড ও মিচেল মার্শদের ব্যাটে বেশ ভালোই জবাব দিচ্ছিল অস্ট্রেলিয়া। ১৩ ওভারে ২ উইকেট হারিয়ে ১২৮ রান তুলে ফেলেছিল অস্ট্রেলিয়া। তবে শেষ দিকে এসে আর হিসেবটা মিলাতে পারেননি অজিরা।

বিজ্ঞাপন

শেষ দিকে নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে ১৮১ রানে থেমে গেছে অস্ট্রেলিয়া। বিশ্বকাপের সুপার এইটের ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে আজ ২৪ রানে জিতেছে ভারত। এই জয়ে সেমিফাইনালের টিকিট পাকাপাকি হলো ভারতের। অপর দিকে বাদ পড়ার শঙ্কা জোড়াল হলো অস্ট্রেলিয়ার।

বিশ্বকাপের সুপার এইটের গ্রুপ-১ এর অপর ম্যাচে আজ ভোরে আফগানিস্তানের বিপক্ষে খেলবে বাংলাদেশ। ওই ম্যাচে আফগানিস্তান জিতে গেলে সেমিফাইনালের দৌড় থেকে বাদ পরে যাবে অস্ট্রেলিয়া। ভারত ছাড়া এই গ্রুপের বাকি তিন দলেরই সেমিতে যাওয়ার সম্ভবনা আছে।

বাংলাদেশ যদি আগে ব্যাটিং করে ৬২ রানের বেশি ব্যবধানে আফগানিস্তানকে হারাতে পারে তাহলে বাকি দুই দলকে দর্শক বানিয়ে তারাই যাবে সেমিফাইনালে। আজ অস্ট্রেলিয়া জিতলে বাংলাদেশের এই সম্ভবনা আর টিকে থাকত না। বাংলাদেশ আফগানিস্তানের বিপক্ষে যদি জিতে এবং জয়ের ব্যবধান যদি ৬২ রানের কম হয় তবেই সেমিফাইনালে যেতে পারবে অস্ট্রেলিয়া।

বিজ্ঞাপন

সোমবার (২৪ জুন) সেন্ট লুসিয়ার ড্যারেন স্যামি জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ভারতের ২০৫ রানের জবাব দিতে নেমে শুরু থেকেই দ্রুত রান তুলতে চেয়েছে অস্ট্রেলিয়া। এই প্রক্রিয়ায় শুরুতেই অবশ্য ধাক্কা খায় দলটি। অভিজ্ঞ ওপেনার ডেভিড ওয়ার্নার ফিরেছেন প্রথম ওভারেই।

দ্বিতীয় উইকেট জুটিতে মিচেল মার্শকে সঙ্গে নিয়ে ভারতীয়দের পাল্টা আক্রমণ করেন আইপিএলে দুর্দান্ত একটা মৌসুম কাটানো ট্রাভিস হেড। দ্বিতীয় উইকেট জুটিতে ৪৮ বলে ৮১ রান তোলেন দুজন। মার্শ ২৮ বলে ৩৭ রান করলে এই জুটি ভাঙে।

চারে নেমে গ্লেন ম্যাক্সওয়েলও রানের গতি ঠিক রাখতে সাহায্য করছিলেন। কিন্তু অফ ফর্মে থাকা ম্যাক্সি ইনিংস বড় করতে পারেননি। ১২ বলে ২০ রান করে কুলদ্বীপ যাদবের লেগ স্পিনে সরাসরি বোল্ড হয়েছেন। পরের ওভারে মার্নাস স্টয়নিসকে ফিরিয়ে অজিদের আরও টেনে ধরেন ভারতের আরেক স্পিনার অক্ষর প্যাটেল। খানিক বাদে জাসপ্রিত বুমরাহর বলে ট্রাভিস হেড ক্যাচ তুলে দিয়ে ফিরলে জয়ের সম্ভবনা সেখানেই অনেকটা শেষ হয়ে গেছে অস্ট্রেলিয়ার। ফেরার আগে ৪৩ বলে ৯টি চার ৪টি ছক্কায় ৭৬ রান করেছেন হেড।

বিজ্ঞাপন

শেষ দিকে নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ১৮১ রানে থেমেছে অস্ট্রেলিয়া। ভারতের হয়ে আর্শদ্বীপ সিং তিনটি ও কুলদ্বীপ যাদব দুটি উইকেট নিয়েছেন।

এর আগে রোহিত শর্মার দুর্দান্ত একটা ইনিংসে বড় স্কোর দাঁড় করায় ভারত। সূর্যকুমার যাদব এবং হার্দিক পান্ডিয়ার অবদানও ছিল দারুণ। আগে ব্যাটিংয়ে নেমে ভারতের শুরুটা একদমই ভালো হয়নি। শূন্য রানে আউট হয়েছেন চলতি বিশ্বকাপে রানখড়ায় ভোগা বিরাট কোহলি। তিনে নেমে রিশভ পন্তও সেভাবে মেলে ধরতে পারেননি নিজেকে।

তবে রোহিত শর্মা একপাশ থেকে রীতিমতো কচুকাটা করছিলেন অস্ট্রেলিয়ান বোলিং আক্রমণকে। মিচেল স্টার্কের করা ইনিংসের তৃতীয় ওভার থেকে ২৯ রান তুলে নেন রোহিত! দ্বিতীয় উইকেটে রোহিত-পান্তের ৮৭ রানের জুটিতে রোহিত একাই তুলেছেন ৭০ রান, সেটাও মাত্র ২৪ বল খেলে!

বিজ্ঞাপন

যেভাবে খেলছিলেন মনে হচ্ছিল সেঞ্চুরি পাওয়া সময়ের ব্যাপার মাত্র। কিন্তু ইনিংসের ১৩তম ওভারে স্টার্কের সেই ইয়র্কারে তালগোল পাকিয়ে যায়। আউট হওয়ার আগে ৪১ বলে ৯২ রান করেছেন রোহিত। ইনিংসে চার মেরেছেন ৭টি, আর ছক্কা ৮টি। মাঝের ওভারগুলোতে সূর্যকুমার যাদব ও শেষ দিকে হার্দিক পান্ডিয়া দারুণ ব্যাটিং করেছেন।

যাদব ৩টি চার, ২টি ছয়ে ১৬ বলে ৩১ রান করেছেন। আর পান্ডিয়া ১৭ বলে ২৭ রান করতে চার মেরেছেন ১টি, ছক্কা ২টি। অস্ট্রেলিয়ার হয়ে দুটি করে উইকেট নিয়েছেন মার্নাস স্টয়নিস ও মিচেল স্টার্ক।

সারাবাংলা/এসএইচএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন