বিজ্ঞাপন

উল্টো হেরে গেল বাংলাদেশ, সেমিফাইনালে আফগানিস্তান

June 25, 2024 | 11:20 am

স্পোর্টস করেসপন্ডেন্ট

আগে বোলিং করে আফগানিস্তানকে ১১৫ রানেই আটকে রেখেছিল বাংলাদেশ। পরে লিটন দাস ওপেনিংয়ে নেমে ৫৪ রানের অপরাজিত একটা ইনিংস খেললেও ম্যাচ জিততে পারেনি বাংলাদেশ। নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে ১০৫ রানে থেমেছে বাংলাদেশ।

বিজ্ঞাপন

আফগানিস্তান ১১৫ রানে থেমে গেলে সমীকরণ ছিল ১২.১ ওভারের মধ্যে জিততে পারলে সেমিফাইনালে চলে যাবে বাংলাদেশ। শুরুতে সেই টার্গেটে ব্যাটিং করেছেও বাংলাদেশ। শুরুর দিকে ওভারপ্রতি দশের আশেপাশেই রান তুলতে পেরেছে বাংলাদেশ। কিন্তু দ্রুত রান তোলার চেষ্টায় টপাটপ উইকেটও পড়ছিল। তাতে ম্যাচই আর জেতা হয়নি বাংলাদেশের।

আর দুর্দান্ত বোলিং পারফরম্যান্সে অস্ট্রেলিয়া, বাংলাদেশকে পেছনে ফেলে প্রথমবারের মতো বিশ্বকাপের সেমিফাইনালে উঠে গেল আফগানিস্তান। সেমির টিকিট নিশ্চিত হওয়ার পরপর দলটির অধিনায়ক রশিদ খানসহ কয়েকজন ক্রিকেটারকে মাঠে কান্না করতে দেখা গেল।

মঙ্গলবার (২৫ জুন) সেইন্ট ভিনসেন্টে আফগানিস্তান ১১৫ রানে থেমে যাওয়ার পর বৃষ্টি হানা দেয়। বাংলাদেশ ইনিংসে বেশ কয়েকবার বৃষ্টি কারণে খেলা বন্ধ হয়েছে। তাতে ইনিংসের দৈর্ঘ্য এক ওভার কমিয়ে ১৯ ওভার করা হয়েছিল, টার্গেট ১১৬ রানের বদলে নির্ধারণ করা হয় ১১৪।

বিজ্ঞাপন

লিটন দাস শুরুটা করেছিলেন বেশ ইতিবাচক। শুরুতে দ্রুত রান তুলেছেন বিশ্বকাপ জুড়ে অফ ফর্মে থাকা লিটন। তবে অপর প্রান্ত থেকে তাকে সঙ্গ দিতে পারেননি অপর ওপেনার তানজিদ হাসান তামিম, অধিনায়ক নাজমুল হোসেন শান্ত ও চারে নামা সাকিব আল হাসান।

তানজিদ-সাকিব শূন্য রানে আউট হয়েছেন। শান্ত ৫ বলে ৫ রান করে ফিরেছেন। এরপর সৌম্য সরকার ও তাওহিদ হৃদয়কে নিয়ে সেমির লক্ষ্যে ব্যাট করছিলেন লিটন। কিন্তু আফগান অধিনায়ক রশিদ খান মাঝের ওভারগুলোতে বোলিং করেছেন দুর্দান্ত।

১০ বলে ১০ রান করা সৌম্যকে সরাসরি বোল্ড করেছেন রশিদ। ৯ বলে ১৪ রান করা হৃদয়কেও ফিরিয়েছেন রশিদ। এরপর মাহমুদউল্লাহ রিয়াদ ও রিশাদ হোসেনকে পরপর দুই বলে ফিরিয়ে বাংলাদেশকে সেমিফাইনালের সমীকরণ থেকে ছিটকে ফেলেন রশিদ।

বিজ্ঞাপন

তারপর ম্যাচ জয়ের জন্যই খেলেছে বাংলাদেশ। জয়ের জন্য ওভারপ্রতি সাড়ে ৪ করে রান তুলতে হতো বাংলাদেশকে। ফলে সাবধানে এগিয়ে ম্যাচ জয়ের লক্ষ্য ছিল টাইগারদের। কিন্তু লিটন কুমার দাসকে কেউ সঙ্গই দিতে পারলেন না।

নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে ১৭.৫ ওভারে গুটিয়ে গেছে বাংলাদেশ। লিটন ৪৯ বল খেলে ৫টি চার ১টি ছয়ে ৫৪ রানে অপরাজিত ছিলেন। আফগানিস্তানের হয়ে রশিদ খান ২৩ রানে ৪টি ও নাভিন উল হক ২৬ রানে ৪টি করে উইকেট নিয়েছেন।

এর আগে দুর্দান্ত বোলিং করেছে বাংলাদেশও। টসে জিতে ব্যাটিংয়ে নেমে আফগান ওপেনিং জুটি বেশ সতর্কতার সাথেই খেলেছে। গুরবাজ-জাদরান জুটি আজ আগ্রাসী মুডে ব্যাটিং করতে পারেননি বাংলাদেশের বোলারদের দারুণ বোলিংয়ের সুবাদে।দলের স্কোর ৫০ পার করতেই প্রথম ১০ ওভার সময় নেন তারা। বাংলাদেশের হয়ে প্রথম আঘাত হানেন রিশাদ। বোলিংয়ে এসেই ১৮ রান করা জাদরানকে ফেরান তিনি।

বিজ্ঞাপন

ওমরজাইকে ১০ রানে ফিরিয়ে দ্বিতীয় ধাক্কা দেন মোস্তাফিজ। ১৭তম ওভারে জোড়া আঘাত হানেন রিশাদ। তিন বলের ব্যবধানে গুরবাজ ও নাইবকে ফিরিয়ে বাংলাদেশকে উল্লাসে ভাসান তিনি। গুরবাজ করেছেন দলীয় সর্বোচ্চ ৪৩ রান। ২৬ রানে তিন উইকেট নিয়ে বাংলাদেশের সেরা বোলার রিশাদই।

দুর্দান্ত বোলিং করেছেন তাসকিনও। ৪ ওভারে মাত্র ১২ রানে নিয়েছেন এক উইকেট। শেষ দুই ওভারে রশিদ খানের তিন ছক্কায় সাজানোর ১৯ রানের ক্যামিওতে ১১৫ রানের স্কোর দাঁড় করায় আফগানরা।

সেমিতে যেতে হলে ১২.১ ওভারের মাঝেই জিততে হবে বাংলাদেশকে। এর বেশি সময় নিয়ে জয় পেলেও বাদ পড়বে বাংলাদেশ ও আফগানিস্তান, সেমিতে চলে যাবে অস্ট্রেলিয়া।

সারাবাংলা/এসএইচএস

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন