বিজ্ঞাপন

পদ্মা সেতুর ২ বছর, টোল আদায় এক হাজার ৬৪৮ কোটি টাকা

June 25, 2024 | 7:23 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

মুন্সীগঞ্জ: দেশের দক্ষিণ-দক্ষিণপশ্চিমাঞ্চলের সঙ্গে সারা দেশের সঙ্গে যুক্ত করা পদ্মা সেতু উদ্বোধনের দুই বছর পূর্ণ হয়েছে। সেতু চালুর পর এই দুই পদ্মা সেতুতে টোল আদায় হয়েছে এক হাজার ৬৪৮ কোটি ৭৬ লাখ ১৮ হাজার ৩০০ টাকা। এই সময়ে পদ্মা সেতু দিয়ে এক কোটি ২৭ লাখ ১৩ হাজার ২৭৫টি যানবাহন পারাপার হয়েছে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২৫ জুন) পদ্মা সেতু উদ্বোধনের দুই বছর পূর্তি হয়। ২০২২ সালের এই দিনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্বপ্নের এই সেতু উদ্বোধন করেন। ওই দিন সেতুতে কোনো যানবাহন চলেনি। পরদিন ২৬ জুন থেকে যানবাহন চলা শুরু হয় পদ্মা সেতুতে। এরপর সোমবার (২৪ জুন) রাত ১২টা পর্যন্ত সময়ের তথ্য দিয়ে যানবাহন পারাপার ও টোল আদায়ের তথ্য দিয়েছে সেতু কর্তৃপক্ষ।

সেতুর সাইট অফিসের অতিরিক্ত পরিচালক আমিরুল হায়দার চৌধুরী জানান, ২০২৩ সালের ২৬ জুন থেকে এ বছরের ২৪ জুন পর্যন্ত পদ্মা সেতুতে টোল আদায় হয়েছে ৮৪৭ কোটি ৩১ লাখ ৯১ হাজার ১০০ টাকা। এ সময়ে সেতু দিয়ে ৬৯ লাখ ৯৬ হাজার ২২৯টি যানবাহন পারাপার হয়েছে।

এর আগে ২০২২ সালের ২৬ জুন থেকে ২০২৩ সালের ২৫ জুন পর্যন্ত পদ্মা সেতুতে মোট টোলা আদায় হয়েছে ৮০১ কোটি ৪৪ লাখ ২৭ হাজার ২০০ টাকা। ওই সময়ে সেতু দিয়ে যানবাহন পারাপার হয়েছে ৫৭ লাখ ১৭ হাজার ৪৬টি।

বিজ্ঞাপন

সেতু কর্তৃপক্ষের তথ্য বলছে, ২০২২-২৩ সালের তুলনায় ২০২৩-২৪ সালে পদ্মা সেতুতে যানবাহন চলাচল ও টোল আদায় দুটোই বেড়েছে।

২০২২ সালের ২৫ জুন পদ্মা সেতুর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ৩০ হাজার ১৯৩ কোটি টাকা ব্যয়ে নির্মিত ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ পদ্মা বহুমুখী সেতু উদ্বোধনের পর থেকে দক্ষিণ ও দক্ষিণপশ্চিমাঞ্চলের ২৩ জেলার সার্বিক অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছে।

এই সেতু চালুর পর থেকে দেশের দক্ষিণ-দক্ষিণপশ্চিমাঞ্চলের মানুষের সারা দেশের সঙ্গে যোগাযোগ সহজ হয়েছে। এখন ঢাকা হতে পদ্মা সেতু হয়ে বরিশালে যাওয়া যাচ্ছে তিন থেকে চার ঘণ্টায়। খুলনায় চার ঘণ্টায় পৌঁছে যাচ্ছে মানুষ।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন