বিজ্ঞাপন

মুক্ত হয়ে জন্মস্থান অস্ট্রেলিয়া পৌঁছেছেন জুলিয়ান অ্যাসাঞ্জ

June 26, 2024 | 5:11 pm

আন্তর্জাতিক ডেস্ক

জন্মস্থান অস্ট্রেলিয়ায় পৌঁছেছেন উইকিলিকসের সহ-প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ। উত্তর মারিয়ানা দ্বীপপুঞ্জের একটি মার্কিন আদালতে আনুষ্ঠানিকভাবে দোষ স্বীকারের পর মুক্তি হয়ে জন্মভূমিতে পৌঁছেছেন তিনি। মার্কিন প্রশাসনের সঙ্গে একটি চুক্তির ভিত্তিতে তিনি দোষ স্বীকার করে মুক্তি পেয়েছেন।

বিজ্ঞাপন

মার্কিন আদালতে চুক্তি গ্রহণ করার কয়েক ঘণ্টা পরেই তিনি অস্ট্রেলিয়ার উদ্দেশে রওয়ানা হন। সাইপান থেকে একটি চার্টার ফ্লাইটে ছয় ঘণ্টা যাত্রার পর স্থানীয় সময় বুধবার সন্ধ্যায় ক্যানবেরার একটি বিমানবন্দরে অবতরণ করেন জুলিয়ান অ্যাসাঞ্জ। অ্যাসাঞ্জকে তার স্ত্রী স্টেলা, বাবা জন শিপটন এবং তার সমর্থক ও সাংবাদিকরা অভ্যর্থনা জানান।

তার সঙ্গে ছিলেন যুক্তরাষ্ট্রে অস্ট্রেলিয়ার রাষ্ট্রদূত কেভিন রুড, যুক্তরাজ্যের হাইকমিশনার স্টিফেন স্মিথ এবং তার আইনজীবী জেন রবিনসন।

বিজ্ঞাপন

এর আগে, দোষ স্বীকারের চুক্তি চূড়ান্ত হওয়ার পর  সোমবার (২৪ জুন) যুক্তরাজ্যের বেলামার্শ কারাগার থেকে ছাড়া পান জুলিয়ান অ্যাসাঞ্জ। পরে তিনি যুক্তরাষ্ট্রের ফেডারেল সরকারের তত্ত্বাবধানে থাকা নর্দান মারিয়ানা আইল্যান্ডসের একটি আদালতে নিজের দোষ স্বীকার করেন। চুক্তি অনুযায়ী তাকে সাজা দেওয়া হয় অন্তত পাঁচ বছরের। কিন্তু যুক্তরাজ্যের কারাগারে আগেই তিনি এই সাজা ভোগ করায় ওইদিনই মুক্ত হন জুলিয়ান অ্যাসাঞ্জ।

জুলিয়ান অ্যাসাঞ্জ উইকিলিকসের সহ-প্রতিষ্ঠাতা। ২০১০ সালে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর গোপন নথিপত্র ও কূটনৈতিক বার্তা উইকিলিকসে ফাঁস হয়। অভিযোগ ওঠে অ্যাসাঞ্জের বিরুদ্ধে। এ ঘটনায় তার বিরুদ্ধে ১৮টি মামলার তদন্ত করছে মার্কিন বিচার বিভাগ। পাঁচ বছর ধরে তিনি যুক্তরাজ্যের কারাগারে ছিলেন। সেখান থেকে তিনি যুক্তরাষ্ট্রে প্রত্যর্পণের বিরুদ্ধে আইনি লড়াই চালিয়ে গেছেন। তবে তার মুক্তির জন্য সবচেয়ে বেশি ভূমিকা রেখেছেন অস্ট্রেলিয়ার কূটনীতিকরা।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন