বিজ্ঞাপন

বগুড়ায় ‘ন্যায়কুঞ্জ’ উদ্বোধন করলেন প্রধান বিচারপতি

June 27, 2024 | 9:24 am

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

বগুড়া: বগুড়ার আদালত প্রাঙ্গনে বিচার প্রার্থীদের জন্য নির্মিত বিশ্রামাগার ‘ন্যায়কুঞ্জ’ উদ্বোধন করেছেন প্রধান বিচারপতি ওবায়দুল হাসান।

বিজ্ঞাপন

বুধবার (২৬ জুন) দুপুরে বগুড়া জেলা ও দায়রা জজ আদালত চত্বরে তিনি ‘ন্যায়কুঞ্জ’ উদ্বোধন করেন।

এ সময় প্রধান বিচারপতি ওবায়দুল হাসান প্রার্থীদের জন্য ন্যায়কুঞ্জে’র উদ্যোগে প্রধানমন্ত্রীর সহায়তার বিষয়টি উল্লেখ করে বলেন, আইনের শাসন পাওয়া জনগণের অধিকার। আইনের শাসন প্রতিষ্ঠা করতে গেলে ন্যায়বিচার প্রতিষ্ঠা করতে হবে।

তিনি বলেন, মূলত দূর-দূরান্ত থেকে আগত বিচারপ্রার্থীদের অসুবিধার কথা চিন্তা করে বাংলাদেশ সরকারের অর্থায়নে বাংলাদেশ সুপ্রিম কোর্টের একটি অনন্য ও দৃষ্টান্তস্থাপনকারী উদ্যোগ ন্যায়কুঞ্জ নির্মাণ। সারাদেশের ৬৪টি জেলায় এই ন্যায়কুঞ্জ প্রতিষ্ঠিত হয়েছে। তারই একটি অংশ বগুড়ার এই ন্যায়কুঞ্জ। বগুড়ায় বিচারপ্রার্থী মানুষের সংখ্যা অনেক। এজন্য এক হাজার বর্গফুটের ন্যায়কুঞ্জে বিচারপ্রার্থীদের বিশ্রামের জন্য ব্যবস্থা রয়েছে। এরমধ্যে দুটি শৌচাগার, একটি স্টোর, একটি দুগ্ধদান কেন্দ্র। বিচারপ্রার্থীরা যেন আরামে বসতে পারেন সে কারণেই এই ন্যায়কুঞ্জ প্রতিষ্ঠা।

বিজ্ঞাপন

অনুষ্ঠানে বগুড়ার সিনিয়র জেলা ও দায়রা জজ একেএম মোজাম্মেল হক চৌধুরী, স্পেশাল জজ (সিনিয়র জেলা ও দায়রা জজ) মো. শহিদল্লাহ, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-২ এর বিচারক (সিনিয়র জেলা ও দায়রা জজ) নূর মোহাম্মদ শাহরিয়ার কবীর, প্রশাসনিক ট্রাইব্যুনালের সদস্য (জেলা জজ) শরনিম আকতার, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-১ এর বিচারক (জেলা ও দায়রা জজ) আশিকুল খবির, চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মো. মনিরুজ্জামান, অতিরিক্ত জেলা ও দায়রা জজরা, জেলা প্রশাসক মো. সাইফুল ইসলাম, পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্তীসহ বিভিন্ন আদালতের বিচারক ও আইনজীবীরা উপস্থিত ছিলেন।

এক হাজার বর্গফুটের ন্যায়কুঞ্জে বিচারপ্রার্থীদের বিশ্রামের জন্য একটি ওয়েটিং রুমে বসার জন্য ৭২টি সিট রয়েছে। উচ্চ আদালতের নির্দেশনা মোতাবেক দুগ্ধপোষ্য শিশু ও মায়ের জন্য ব্রেস্ট ফিডিং কর্নার রয়েছে। নারী ও পুরুষদের জন্য আলাদা শৌচাগারসহ জরুরি প্রয়োজনে খাবার কেনার জন্য আলাদা ফুড কর্নারেরও ব্যবস্থা রয়েছে এই ন্যায়কুঞ্জে।

ন্যায়কুঞ্জ উদ্বোধনের পর প্রধান বিচারপতি বগুড়া জেলা ও দায়রা জজ আদালতের সভাকক্ষে জেলার বিচার বিভাগীয় কর্মকর্তাদের উদ্দেশ্যে দিকনির্দেশনামূলক অভিভাষণ দেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইআ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন