বিজ্ঞাপন

বলিভিয়ায় সামরিক অভ্যুত্থানের চেষ্টা, সেনাপ্রধান গ্রেফতার

June 27, 2024 | 10:46 am

আন্তর্জাতিক ডেস্ক

লাতিন আমেরিকার দেশ বলিভিয়ায় সামরিক অভ্যুত্থানের চেষ্টার ঘটনা ঘটেছে। তবে সামরিক অভ্যুত্থানের চেষ্টা শেষপর্যন্ত ব্যর্থ হয়েছে। এ ঘটনায় জড়িত থাকার অভিযোগে দেশটির সেনাপ্রধান বরখাস্ত ও  গ্রেফতার করা হয়েছে।

বিজ্ঞাপন

বুধবার (২৬ জুন) সন্ধ্যায় বলিভিয়ার রাজধানী লাপাজে অবস্থিত প্রেসিডেন্টের বাসভবন ও কংগ্রেস ভবনে সেনাবাহিনীর সাঁজোয়া যান অভিযান চালায়। অভিযানের একপর্যায়ে একটি ট্যাংক প্রেসিডেন্টের বাসভবনের ধাতব ফটক ভেঙে ফেলার চেষ্টা করে।

এ সময় সেনাপ্রধান জেনারেল হুয়ান হোসে সুনিয়া প্রেসিডেন্টের বাসভবনের বাইরে অবস্থান করছিলেন। সেনাসদস্যসহ যুদ্ধ ট্যাংক বেষ্টিত হয়ে এক ভাষণে তিনি বলেন, সেনাবাহিনী দেশে গণতন্ত্র পুনর্গঠন করতে চায়, সত্যিকারের গণতন্ত্র প্রতিষ্ঠা করতে চায়। হাতে গোনা সেই একই ৪০-৫০ জনকে দেশ পরিচালনা করতে দেওয়া হবে না।

বিজ্ঞাপন

তবে সেনাবাহিনীর এই অভ্যুত্থানের চেষ্টার পরপরই জেনালের হুয়ান হোসে সুনিয়াকে সেনাপ্রধানের পদ থেকে সরিয়ে দেন দেশটির প্রেসিডেন্ট লুইস আর্চি। একইসঙ্গে তিনি নতুন সেনাপ্রধান হোসে উইলসন সানচেজকে নিয়োগ দেন। নিয়োগ পাওয়ার পরপরই সেনাদের ব্যারাকে ফিরে যাওয়ার নির্দেশ দেন তিনি। দেশের প্রেসিডেন্টও এই আহ্বান জানান। এরপরই সেনারা প্রেসিডেন্টের বাসভবন চত্বর থেকে সরে যান।

সারাবাংলা/ইআ

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন