বিজ্ঞাপন

নিউইয়র্কে ছড়ার আড্ডায় প্রাণবন্ত এক সন্ধ্যা

June 27, 2024 | 2:08 pm

সারাবাংলা ডেস্ক

ঢাকা : নিউইয়র্কে এক ছড়ার আড্ডায় এক হয়েছিলেন দেশে এবং প্রবাসে থাকা বাঙালি কবি ও ছড়াকাররা। ছড়া সংগঠন ‘ছড়াটের’ আয়োজনে এ আড্ডায় স্বরচিত ছড়া পাঠ, স্মৃতিচারণ, ছড়া নিয়ে আলাপে মাতিয়ে রাখেন তারা।

বিজ্ঞাপন

নিউইয়র্কের কুইন্সের হলিসেতে অনুষ্ঠিত এ আড্ডায় নিউইয়র্কে বসবাসরত বাঙালি ছড়াকারেরা ছাড়াও যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্য থেকে অনলাইনে যুক্ত হন অনেকে। নর্থ ক্যারোলিনা থেকে অতিথি হিসেবে যোগ দেন বাংলাদেশ থেকে সফরে যাওয়া ছড়াকার কবি ও সাংবাদিক ওমর কায়সার। মেরিল্যান্ড থেকে যুক্ত ছিলেন ফকির সেলিম, ফ্লোরিডা থেকে সারওয়াত জাবিন লুবনা।

শুক্রবার (২১ জুন ) সন্ধ্যায় ছড়াটে সম্পাদক শাম্স চৌধুরী রুশোর সঞ্চালনায় এ অনুষ্ঠানে ছড়া পাঠ করেন ছাড়াকার খালেদ সরফুদ্দীন, মিনহাজ আহমেদ, সুমন শামসুদ্দিন ও মামুন জামিল। সমসাময়িক সমাজ বাস্তবতা ও চলমান বিশ্ব পরিস্থিতি নিয়ে ছড়াকারেরা ছড়া পড়ে আসর মাতিয়ে রাখেন। মিনহাজ আহমেদ ও ফকির সেলিম যথাক্রমে সিলেট ও ঢাকার আঞ্চলিক ভাষায় ছড়া পড়েন।

প্রবাসে যারা শত ব্যস্ততার মধ্যেও বাংলা ভাষায় সাহিত্যচর্চায় নিজেদের নিয়োজিত রেখেছেন তাদের প্রতি শ্রদ্ধা জানিয়ে ওমর কায়সার বলেন, ‘আপনাদের প্রতি আমার বিনম্র শ্রদ্ধা। ভিনদেশী সংস্কৃতি, ভিন্ন ভাষা, নানা কর্মে ব্যস্ত থেকেও আপনারা প্রাণের মধ্যে বাংলা ভাষাকে বাঁচিয়ে রেখেছেন। কত সাগর-মহাসাগর পেরিয়ে এসে আপনাদের মুখ থেকে বাংলা ছড়া শুনছি, সৃষ্টি করে চলেছেন নতুন নতুন শিল্প। এটা অনেক বড় ব্যাপার। আপনারা বাংলাকে ভোলেননি, আপনারা চর্চা অক্ষুন্ন রেখেছেন। ছড়া চর্চার প্রতি ছড়াকারদেরএকনিষ্ঠতা দেখে আপ্লুত হলাম।’

বিজ্ঞাপন

উল্লেখ্য, ছড়াটের নিয়মিত এই আড্ডায় দেশ-বিদেশের বিশেষ করে বাংলাদেশের ছড়াকারেরাও নিয়মিত অংশগ্রহণ করে থাকেন।

সারাবাংলা/এনইউ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন