বিজ্ঞাপন

১০ বছরে ১৯ দশমিক শূন্য সাত লাখ টন কাঁচাপাট রফতানি: পাটমন্ত্রী

June 27, 2024 | 5:41 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: গত ১০ বছরে বাংলাদেশ থেকে ১৯ দশমিক শূন্য সাত লাখ মেট্রিক টন কাঁচাপাট রফতানি হয়েছে বলে জানিয়েছেন বস্ত্র ও পাটমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২৭ জুন) জাতীয় সংসদের অধিবেশনে আওয়ামী লীগের সংসদ সদস্য মোরশেদ আলমের এক লিখিত প্রশ্নের উত্তরে বস্ত্র ও পাটমন্ত্রী এ তথ্য জানান। এ সময় স্পিকার শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করেন। বৃহস্পতিাবারের প্রশ্ন উত্তর টেবিলে উপস্থাপিত হয়।

জাহাঙ্গীর কবির নানক বলেন, ‘২০১৩-১৪ অর্থবছর থেকে ২০২২-২৩ অর্থবছর পর্যন্ত বাংলাদেশ থেকে ১৯ দশমিক শূন্য সাত লাখ লাখ টন কাঁচাপাট রফতানি হয়েছে। এ সব দেশের মধ্যে উল্লেখযোগ্য ভারত, পাকিস্তান, চীন, নেপাল, ব্রাজিল, ইউকে, জিবুতি, ভিয়েতনাম, অস্ট্রিয়া, ইউ এস এ, স্পেন, জার্মানি, মেক্সিকো, ফ্রান্স, মালয়েশিয়া, জাপান, কোরিয়া, তুর্কি, ইন্দোনেশিয়া, বেলজিয়াম, তিউনিশিয়া, কেনিয়া, উগান্ডা, সিংগাপুর। এ সময়ে পাট রফতানি বাবদ ১০ হাজার ৪৫৪ দশমিক ১৬ কোটি টাকা আয় হয়েছে।

আওয়ামী লীগের সংসদ সদস্য আলী আজমের অপর এক প্রশ্নের উত্তরে বস্ত্র ও পাটমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক বলেন, বর্তমানে বাংলাদেশ হতে পাটজাত পণ্য হেসিয়ান, সেকিং, সিবিসি এবং ইয়ার্ণ টুয়াইন রফতানি করা হচ্ছে। তাছাড়া ২৮২ ধরনের বহুমুখী পাটজাত পণ্য রফতানি করা হচ্ছে। পাটের ব্যাগ ব্যবহারের লক্ষ্যে সরকার কর্তৃক ‘পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন, ২০১০’ (২০১০ সনের ৫৩ নং আইন) প্রণীত হয়েছে। আইনের অধীনে ধান, চাল, গম, ভুট্টা, সার, চিনি, মরিচ, হলুদ, পেঁয়াজ, আদা, রসুন, ডাল, ধনিয়া, আলু, আটা, ময়দা, তুষ-খুদ-কুড়া, পোল্ট্রি ও ফিসফিড মোড়কীকরণে পাটজাত মোড়কের ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে।’

বিজ্ঞাপন

মন্ত্রী আরও বলেন, ‘পাটজাত পণ্য ব্যবহার নিশ্চিত করার লক্ষ্যে পাট অধিদফতর নিয়মিতভাবে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করছে। তা ছাড়া স্টেকহোল্ডারদের নিয়ে নিয়মিত উদ্বুদ্ধকরণ/মতবিনিময় সভা অনুষ্ঠিত হচ্ছে। পত্রিকায় গণবিজ্ঞপ্তি প্রচার করা হয়েছে। দেশে ও বিদেশে বহুমুখী পাট ও পাটজাতপণ্যের মেলার আয়োজন করা হচ্ছে। পাট অধিদফতর, করিম চেম্বার, ২য় তলায় পাট ও পাটজাত পণ্যের স্থায়ী বিক্রয়কেন্দ্র স্থাপন করা হয়েছে। রংপুরে ২৩-২৫, মে/২০২৪, নরসিংদীতে ০১-০৩, জুন/২০২৪ এবং ফরিদপুরে ৮-১০ জুন/২০২৪ তারিখে বহুমুখী পাটজাতপণ্যের মেলা অনুষ্ঠিত হয়েছে। এতে পাট ও পাটজাত পণ্যের বহুমুখী ব্যবহার/ অভ্যন্তরীণভাবে ব্যবহার বৃদ্ধি পাবে এবং অধিক বৈদেশিক মুদ্রা অর্জিত হবে বলে আশা করা যায়।’

সারাবাংলা/এএইচএইচ/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন