বিজ্ঞাপন

‘খালেদা জিয়ার সাজা দীর্ঘায়িত করতে চালাকির আশ্রয় নিয়েছে সরকার’

June 27, 2024 | 6:00 pm

স্পেশাল করেসপন্ডেট

ঢাকা: খালেদা জিয়ার সাজা দীর্ঘায়িত করতেই সরকার সাজা স্থগিতের ‘চালাকি’র আশ্রয় নিয়েছে বলে অভিযোগ করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২৭ জুন) দুপুরে নয়াপল্টনে আয়োজিত এক মানববন্ধন কর্মসূচিতে তিনি এ অভিযোগ করেন। খালেদা জিয়ার মুক্তির দাবিতে নারী ও শিশু অধিকার ফোরাম এ মানবন্ধন আয়োজন করে।

মির্জা ফখরুল বলেন, ‘খালেদা জিয়া প্রায় দুই বছর বেশি জীর্ণ পরিত্যক্ত কারাগারে ছিলেন। তারপরে নিয়ে আসা হয় পিজি হাসপাতালে। সেখানে তিনি কোনো চিকিৎসা পাননি। শেষে তাকে বাসায় নিয়ে আসা হয় সাজা স্থগিত করে। এখানে আরেকটা চালাকি আছে। চালাকিটা কি?‘

‘যেমন আমি বলি না, ছয় মাস ছয় মাস করে সাজা স্থগিত করছে তার মানে সাজা কিন্তু কমছে না। সেই সাজা আবার গুনতে হবে ভবিষ্যতে যখন তাদের প্রয়োজন হবে। এটা হচ্ছে আরেকটা চালাকি। অর্থাৎ আরো বেশি দীর্ঘায়িত করা হবে তারা সাজা’- বলেন মির্জা ফখরুল।

বিজ্ঞাপন

তিনি বলেন, ‘লোয়ারকোর্ট তাকে পাঁচ বছর সাজা দিয়েছিল। কিন্তু হায়ারকোটি সেই সাজা ১০ বছর করেছে। মামলাগুলো একটা সাজানো মামলা ছিল, মিথ্যা মামলা ছিল। সেভাবে তাকে সাজা দেওয়া হয়েছে। উদ্দেশ্যটা ছিল, তাকে রাজনীতি থেকে সরিয়ে দেওয়া। তাকে সরিয়ে দেওয়া মানে এদেশের জাতীয়াবাদী আন্দোলনে নেতৃত্বকে সরিয়ে দেওয়া, স্বাধীনতার পক্ষের শক্তিকে সরিয়ে, উন্নয়নের পক্ষের শক্তিকে সরিয়ে দেওয়া। এটা ছোট-খাটো ব্যাপার নয়, এটা হচ্ছে একটা জাতীয়তাবাদী শক্তিকে নিশ্চিহ্ন করার ব্যাপার।’

মির্জা ফখরুল বলেন. ‘ইতিমধ্য্যে আমরা দ্রব্যমূল্য উধর্বগতির বিরুদ্ধে আন্দোলন করেছি, অন্যায়ভাবে মানুষকে হত্যা-নির্যাতনের প্রতিবাদের আন্দোলন করেছি, দুর্নীতির বিরুদ্ধে আন্দোলন করেছি, ব্যাংক লুটের বিরুদ্ধে আন্দোলন করেছি, আমরা পাচারের বিরুদ্ধে আন্দোলন করেছি। খালেদা জিয়ার মুক্তির জন্য যে আন্দোলন করছি, সেটা সম্পূর্ণভাবে সামগ্রিক আন্দোলনের সঙ্গে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটা আন্দোলন।’

‘কেন? বেগম খালেদা জিয়া আর গণতন্ত্র এক অভিন্ন। একে আলাদা করা যাবে না। যদি দেশনেত্রীকে মুক্ত করতে পারি, আমরা গণতন্ত্রকেও মুক্ত করতে পারব। আসুন, আমরা দলমতনির্বিশেষে সকলে ঐক্যবদ্ধ হই এবং দেশনেত্রীর মুক্তি চেয়ে কথা বলি, সোচ্চার হই, আন্দোলনে শরিক হই’- বলেন মির্জা ফখরুল।

বিজ্ঞাপন

নারী ও শিশু অধিকার ফোরামের আহ্বায়ক সেলিমা রহমানের সভাপতিত্বে ও সচিব নিপুণ রায় চৌধুরীর সঞ্চালনায় মানববন্ধনে বিএনপির যুগ্ম মহাসচিব শহিদ উদ্দিন চৌধুরী এ্যানি, আবদুস সালাম আজাদ, কেন্দ্রীয় নেতা মোস্তাফিজুর রহমান বাবুল, শিরিন সুলতানা, রফিকুল ইসলাম, মীর নেওয়াজ আলী, আমিরুল ইসলাম খান আলীম, শফিকুল ইসলাম মিল্টন, ফরিদা ইয়াসমিন, যুব দলের গোলাম মাওলা শাহিন প্রমুখ বক্তব্য দেন।

সারাবাংলা/এজেড/এনইউ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন