বিজ্ঞাপন

১২ বছরে সেতু রক্ষণাবেক্ষণে ১৯১৮ কোটি টাকা ব্যয়: সেতুমন্ত্রী

June 27, 2024 | 6:33 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: দেশে সড়ক ও জনপথ অধিদফতরের অধীন ছোট-বড় চার হাজার ১৬৬টি সেতু রয়েছে। সেতুগুলো রক্ষণাবেক্ষণে ২০০৯-১০ অর্থবছর থেকে ২০২১-২২ অর্থবছর পর্যন্ত মোট এক হাজার ৯১৮ কোটি ৯৩ দশমিক ৪২ লাখ টাকা ব্যয় করা হয়েছে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২৭ জুন) জাতীয় সংসদের অধিবেশনে আওয়ামী লীগের সংসদ সদস্য (এমপি) মোরশেদ আলমের এক লিখিত প্রশ্নোত্তরে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এ তথ্য জানান।

এ সময় স্পিকার শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করেন। এদিনের প্রশ্নোত্তর টেবিলে উপস্থাপিত হয়।

ওবায়দুল কাদের বলেন, বর্তমানে দেশে সড়ক ও জনপথ অধিদফতরের অধীন ছোট-বড় চার হাজার ১৬৬টি সেতু রয়েছে। ওই সেতুগুলো রক্ষণাবেক্ষণ বাবদ ২০০৯-১০ অর্থবছর থেকে ২০২১-২২ অর্থবছর পর্যন্ত মোট এক হাজার ৯১৮ কোটি ৯৩ দশমিক ৪২ লাখ টাকা ব্যয় করা হয়েছে। চলতি অর্থবছরে সেতুগুলো রক্ষণাবেক্ষণখাতে ৩৫৩ কোটি দশমিক শূন্য লাখ টাকা বরাদ্দ করা হয়েছে।

বিজ্ঞাপন

আওয়ামী লীগের আরেক সংসদ সদস্য আ ফ ম বাহাউদ্দিন নাছিমের এক প্রশ্নোত্তরে ওবায়দুল কাদের বলেন, চলতি ২০২৩-২৪ অর্থবছরে সড়ক ও জনপথ অধিদফতরের অধীন এডিপিভুক্ত প্রকল্প সংখ্যা ১৪৬টি। তন্মধ্যে ১১১টি প্রকল্পের আওতায় সর্বমোট ১৪০টি রাস্তার উন্নয়ন/সম্প্রসারণ/নির্মাণ কাজ চলছে।
ব্যয় বরাদ্দসহ প্রকল্পভিত্তিক রাস্তাগুলোর নাম, দৈর্ঘ্য এবং ঠিকানা পরিশিষ্ট-গ এ দেওয়া হলো। ২০২৩-২৪ অর্থবছরে ঢাকা জেলার অধীন ছয়টি রাস্তা বার্ষিক উন্নয়ন প্রকল্পভুক্ত। রাস্তাগুলো হলো- যাত্রাবাড়ী (মেয়র হানিফ ফ্লাইওভার)- ডেমরা (সুলতানা কামাল সেতু) মহাসড়ক।

ঢাকা (মিরপুর)-উধুলী-পাটুরিয়া জাতীয় মহাসড়ক (এন-৫)। রামেরকান্দা-লাকিরচর (রোহিতপুর বাজার) সংযোগ সড়ক (আর-৮২৩)। ঢাকার কেরানীগঞ্জ থেকে মুন্সীগঞ্জের হাসাড়া পর্যন্ত জেলা মহাসড়ক (জেড-৮৯০৩), কাওয়ালীপাড়া-সাটুরিয়া জেলা মহাসড়ক (জেড-৫০৬২), কালামপুর বাসস্ট্যান্ড-কাওয়ালীপাড়া-বালিয়া-ওয়ার্সি-মির্জাপুর আঞ্চলিক মহাসড়ক (আর-৫০৩)।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/এনইউ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন