বিজ্ঞাপন

চলে গেলেন ‘আজ রবিবার’ নির্মাতা

June 27, 2024 | 6:47 pm

এন্টারটেইনমেন্ট ডেস্ক

নন্দিত নির্মাতা ও কথাসাহিত্যিক হুমায়ুন আহমেদের চিত্রনাট্যে মনির হোসেন জীবন নির্মাণ করেছিলেন ‘আজ রবিবার’। বিটিভিতে প্রচারিত ধারাবাহিকটি সে সময়ে তুমুল জনপ্রিয়তা। সে নির্মাতা মনির হোসেন জীবন চলে গেলেন না ফেরার দেশে। বুধবার (২৬ জুন) দিবাগত রাত দেড়টায় রাজধানীর আগারগাঁওয়ে ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউরোসায়েন্সেস হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

বিজ্ঞাপন

জানা গেছে, স্ট্রোক করেছিলেন মনির হোসেন। পরে তাকে রাজধানীর ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউরোসায়েন্সেস হাসপাতালে ভর্তি করানো হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন ‘আজ রবিবার’খ্যাত এই নির্মাতা।

বৃহস্পতিবার (২৭ জুন) সকাল ঢাকা শিল্পকলা একাডেমিতে প্রথম জানাজা অনুষ্ঠিত হয়। গ্রামের বাড়ি নরসিংদী জেলার মনোহরদীতে দ্বিতীয় জানাজা শেষে তাকে পারিবারিক কবরস্থানে দাফন করা হয়েছে।

মনির হোসেন জীবন ১৯৬৮ সালের ১৫ ফেব্রুয়ারি নরসিংদী জেলার, মনোহরদী থানাধীন কুতুবদী (বড় বাড়ী) গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। বাবা বীর মুক্তিযোদ্ধা মরহুম ডা. এম এ আজিজ ছিলেন পুলিশ কর্মকর্তা।

বিজ্ঞাপন

আশির দশকে নরসিংদী জেলাতে এবং সার্ভিসেস দল বাংলাদেশ আনসার দলের মাঠ মাতানো খেলোয়ার ছিলেন মনির হোসেন জীবন। পাশাপাশি বিনোদন চর্চা করতেনি উদিচী শিল্পী গোষ্ঠির মাধ্যমে। পরবর্তীতে ঢাকাতে বাংলাদেশ থিয়েটারের মাধ্যমে মঞ্চ নাটকে জড়িত হন।

১৯৯০ সালে চাচা চলচ্চিত্র পরিচালক বদিউল আলম খোকনের হাত ধরে বাংলাদেশ চলচ্চিত্রে সহকারী পরিচালক হিসেবে কাজ শুরু করেন। বিটিভির প্রথম প্যাকেজ ধারাবাহিক নাটক মামুনুর রশিদের ‘শিল্পী’ এবং হুমায়ুন আহমেদের ‘নক্ষত্রের রাত’ নাটকের প্রধান সহকারী পরিচালক হিসেবে কাজ করেন তিনি। তার কাজের এবং মেধার দক্ষতা দেখে হুমায়ুন আহমেদ তাকে ‘নুহাশ চলচ্চিত্রের’ প্রধান সহকারী পরিচালক হিসেবে স্থায়ীভাবে নিয়োগ দেন।

২০০০ সাল থেকে মনির হোসেন জীবন তার নিজস্ব প্রযোজনা সংস্থা ‘স্বাধীন চলচ্চিত্র’ গঠন করেন। তার প্রযোজনা সংস্থা থেকে তিনি অসংখ্য একক নাটক নির্মাণ করেন। এরমধ্যে উল্লেখযোগ্য— ‘শাদা কাগজ’, ‘বন্যার চোখে জল’, ‘অপ্রত্যাশিত প্রত্যাশা’, ‘অতঃপর নিঃস্বঙ্গতা’, ‘একজন ময়না’, ‘গানম্যান’, ‘বিবাহ সংকট’, ‘কোরবান আলীর কোরবানী’সহ প্রায় শতাধিক নাটক নির্মাণ করেন।

বিজ্ঞাপন

তার নির্মিত আলোচিত টেলিফিল্ম হলো— ‘কালা গলার মালা’, ‘ঢুলি বাড়ী’, ‘হতাই’, ‘ফজর আলী’, ‘অজ্ঞান পার্টি’, ‘তুচ্ছ’, ‘কথা আছে’, ‘বংশ প্রদীপ’, ‘অহম’, ‘বাঙ্গালির বিয়ে’, ‘নিজের সংগে দেখা’, ‘তুমি এলে তাই’, ‘ফোর ষ্টুপিড’ প্রভৃতি। তা ছাড়াও বেশ কিছু ধারাবাহিক নাটক নির্মাণ করেছেন মনির হোসেন জীবন।

সারাবাংলা/এজেডএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন