বিজ্ঞাপন

৩ দিন ভারী বর্ষণের সতর্কবার্তা, ভূমিধসের শঙ্কা

June 27, 2024 | 7:27 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: মৌসুমি বায়ুর প্রভাবে দেশের ছয় বিভাগে ভারী বর্ষণের সতর্কবার্তা জারি করেছে আবহাওয়া অধিদফতর। পূর্বাভাস বলছে, আগামী তিন দিন হতে পারে এমন ভারী বর্ষণ। পাশাপাশি অতি ভারী বর্ষণের কারণে চট্টগ্রাম ও পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে ভূমিধসের শঙ্কার কথাও জানিয়েছে অধিদফতর।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২৭ জুন) সন্ধ্যায় আবহাওয়া অধিদফতরের ঝড় সতর্কীকরণ কেন্দ্র থেকে জারি করা হয়েছে এই সতর্কবার্তা। এতে সই করেছেন আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ।

সতর্কবার্তায় বলা হয়েছে, বাংলাদেশের ওপর মৌসুমি বায়ু সক্রিয় থাকায় রংপুর, ময়মনসিংহ, ঢাকা, সিলেট, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও আগামীকাল শুক্রবার (২৮ জুন) সকাল ১০টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টায় ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।

আবহাওয়াবিদ বজলুর রশিদ জানান, ২৪ ঘণ্টা সময়ের মধ্যে ৪৪ থেকে ৮৮ মিলিমিটার বৃষ্টিপাত হলে তাকে ভারী বর্ষণ বলা হয়। অন্যদিকে ২৪ ঘণ্টায় ৮৯ মিলিমিটার বা তার বেশি বৃষ্টিপাত হলে তাকে বলা হয় অতি ভারী বর্ষণ।

বিজ্ঞাপন

এদিকে ভারী বর্ষণের প্রভাবে ভূমিধসের শঙ্কার কথাও বলছে আবহাওয়া অধিদফতর। সতর্কবার্তায় বলা হয়েছে, ভারী বর্ষণজনিত কারণে চট্টগ্রাম, রাঙ্গামাটি, খাগড়াছড়ি, কক্সবাজার ও বান্দরবান জেলার পাহাড়ি এলাকার কোথাও কোথাও ভূমিধসের আশঙ্কা রয়েছে।

সারাবাংলা/টিআর

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন