বিজ্ঞাপন

বৃষ্টি বিঘ্নিত সেমিতে ইংল্যান্ডকে ১৭২ রানের লক্ষ্য দিল ভারত

June 28, 2024 | 12:35 am

স্পোর্টস ডেস্ক

বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টায় শুরু হওয়ার কথা ছিল ভারত ও ইংল্যান্ডের মধ্যকার সেমিফাইনালের ম্যাচটি। তবে বৃষ্টির কারণে পিছিয়ে যায় টস। এরপর থেমে থেমে বৃষ্টি হওয়ায় প্রথম ইনিংস শেষ হতেই পেরিয়ে যায় বাংলাদেশ সময় সাড়ে ১২টা। বৃষ্টি বিঘ্নিত সেমিফাইনালে শেষ পর্যন্ত দুর্দান্ত ব্যাট করে ভারত। আর নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ১৭১ রানের বড় সংগ্রহ দাঁড় করায়।

বিজ্ঞাপন

শুরুতেই বিরাট কোহলি ও পান্তের উইকেট হারালেও ভারতকে পথ দেখাচ্ছিলেন রোহিত শর্মা ও সূর্যকুমার যাদব। তাদের দুজনের ৭৩ রানের জুটিতে বড় সংগ্রহের পথে হাঁটতে থাকে ভারত। তবে রোহিত ৫৭ রানে ফেরার পর সূর্যকুমার ৪৭ রানে আউট হলে রান তোলার গতি কমে যায়। যদিও শেষ দিকে হার্দিক পান্ডিয়ার ১৩ বলে ২৩ এবং রবীন্দ্র জাদেজার অপরাজিত ১৭ রানের সুবাদে ১৭১ রানের পুঁজি পেয়েছে ভারত। ফাইনালে যেতে ১৭২ রান তাড়া করতে হবে ইংল্যান্ডকে।

গায়ানায় প্রভিডেন্স স্টেডিয়ামে আজ বাংলাদেশ সময় রাত সাড়ে আটটায় টি-টোয়েন্টি বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনালে মুখোমুখি হওয়ার কথা ভারত ও ইংল্যান্ডের। আফগানদের হারিয়ে ফাইনালে গেছে দক্ষিণ আফ্রিকা। এবার ফাইনালের অন্য প্রতিপক্ষের অপেক্ষা। গায়ানায় প্রভিডেন্স স্টেডিয়ামে আজ দ্বিতীয় সেমিফাইনালে মুখোমুখি ভারত ও ইংল্যান্ড। বৃষ্টিবিঘ্নিত এই হাইভোল্টেজ ম্যাচে টসে হেরেছেন রোহিত শর্মা। টসে জিতে ভারতকে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানিয়েছেন ইংল্যান্ডের অধিনায়ক জস বাটলার।

প্রথম সেমিফাইনালে রিজার্ভ ডে থাকলেও এই ম্যাচের জন্য রাখা হয়নি। ফলে কোনো কারণে আজ ম্যাচের ফল না এলে সুপার এইটপর্বে পয়েন্টে এগিয়ে থাকায় ফাইনালে চলে যাবে ভারত। এমনটাই ছিল সমীকরণ। তবে বৃষ্টি বাগড়ার পরেও ভারত ব্যাট করেছে নির্ধারিত ২০ ওভারই।

বিজ্ঞাপন

টস হেরে ব্যাটিং করতে নেমে শুরুটা ভালো করতে পারেনি ভারত। পুরো টুর্নামেন্ট জুড়ে রান খরায় ভুগতে থাকা বিরাট কোহলি ব্যর্থ হয়েছেন সেমিফাইনালেও। রিস টপলির ফুলার লেংথ ডেলিভারিতে ছক্কা মারার পরের বলে নিচু হওয়া ফুলটসে নিয়েছিলেন দুই রান। কোহলিকে যখনই আত্মবিশ্বাসী মনে হচ্ছিলো তখনই সাজঘরে ফেরেন। টপলির গুড লেংথ ডেলিভারিতে ডাউন দ্য উইকেটে এসে উড়িয়ে মারতে গিয়ে বলের লাইন মিস করে বোল্ড হয়েছেন কোহলি।

টি-টোয়েন্টি বিশ্বকাপে চারটি সেমিফাইনাল খেলা কোহলি এবারই প্রথম হাফ সেঞ্চুরি করতে পারেননি। ইংলিশদের বিপক্ষে ভারতের ওপেনার ফিরেছেন ৯ রানে। পাওয়ার প্লে শেষ হওয়ার আগে পান্তের উইকেটও হারায় ভারত। স্যাম কারানের বলে মিড উইকেটে ওপর দিয়ে ফ্লিক করতে গিয়ে বেয়ারস্টোর হাতে ক্যাচ দিয়ে ফিরেছেন। ৬ বল খেলা পান্তের ব্যাট থেকে এসেছে মাত্র ৪ রান। পাওয়ার প্লেতে ২ উইকেট হারানো ভারত ৪৬ রান তোলে।

এরপর রোহিত-সূর্যকুমার চালিয়ে খেলা শুরু করেন। এর মধ্যে ৮ ওভার শেষ হতেই ঝমঝমিয়ে নামে বৃষ্টি। ভারতের রান তখন ২ উইকেটে ৬৫।

বিজ্ঞাপন

বৃষ্টির পর খেলা শুরু হলে ৩৬ বলে ফিফটি তুলে নেন রোহিত। হাফসেঞ্চুরি করার পরের ওভারেই অবশ্য আউট হয়ে যান ভারতীয় অধিনায়ক। ৩৯ বলে ৬ চার আর ২ ছক্কায় ৫৭ করে আদিল রশিদের গুগলিতে বোল্ড হন তিনি। ৫০ বলে ৭৩ রানের জুটি ভাঙে তাতে।

সূর্যরও সুযোগ ছিল হাফসেঞ্চুরি হাঁকানোর। কিন্তু ৩৬ বলে ৪৭ রানে থামতে হয় তাকে। জোফরা আর্চারকে ছক্কা হাঁকাতে গিয়ে লংঅনে ধরা পড়েন হার্ডহিটিং এই ব্যাটার।

১৩ বলে ১ বাউন্ডারি আর ২ ছক্কায় ২৩ রানের ক্যামিও ইনিংস খেলে দিয়ে যান হার্দিক পান্ডিয়া। তাকে তুলে নেন ক্রিস জর্ডান। ওই ওভারেই শূন্য করে ফেরেন শিভাম দুবে। শেষদিকে অক্ষর প্যাটেল ৬ বলে ১০ আর রবীন্দ্র জাদেজা ৯ বলে অপরাজিত থাকেন ১৭ রানে। ইংল্যান্ডের জর্ডান ৩৭ রান খরচ করলেও তুলে নেন ৩টি উইকেট।

 

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন