বিজ্ঞাপন

অনিয়মের অভিযোগ: বিশ্বনাথের পৌর মেয়র সাময়িক বরখাস্ত

June 28, 2024 | 12:18 am

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

সিলেট: অনিয়মের অভিযোগে সিলেটের বিশ্বনাথ পৌরসভার মেয়র মুহিবুর রহমানকে সাময়িক বরখাস্ত করেছে স্থানীয় সরকার বিভাগ। মুহিবুরের বিরুদ্ধে অনিয়ম-দুর্নীতি ও স্বেচ্ছাচারিতার অভিযোগ তুলেছিলেন পৌরসভার কয়েকজন কাউন্সিলর। তদন্তে এসব অভিযোগের সত্যতা পাওয়া গেলে তিনি বরখাস্ত হয়েছেন।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২৭ জুন) স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের উপসচিব মো. আব্দুর রহমানের সই করা প্রজ্ঞাপনে তাকে বরখাস্তের আদেশ জারি করা হয়।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, বিশ্বনাথ পৌরসভার মেয়র মুহিবুর রহমানের বিরুদ্ধে পৌর পরিষদের মাসিক সাধারণ সভা তার নিজ বাসভবনে আয়োজন করা, শহর সমন্বয় কমিটির সভা না করা, মাসিক সভার কার্যবিবরণীর কপি কাউন্সিলরদের না দেওয়া, পৌরসভার বর্জ্য ব্যবস্থাপনা (ল্যান্ড ফিল্ড) স্থাপনা না করে শহরের প্রাণকেন্দ্র প্রবাসী চত্বরের পাশে জনগুরুত্বপূর্ণ জায়গায় ডাম্পিং করা, বাসিয়া নদী পরিষ্কার না করে সেখানেও ময়লা-আবর্জনা ডাম্পিং করার মতো অভিযোগ তদন্তে প্রমাণিত হয়েছে। এ ছাড়াও তিনি স্থানীয় সরকার বিভাগের অনুমতি ছাড়াই গত ২৪ জুন যুক্তরাজ্য গিয়েছিলেন।

প্রজ্ঞাপনে বলা আরও হয়েছে, মেয়র মুহিবুর রহমানের বিরুদ্ধে বিরুদ্ধে আনীত অভিযোগগুলো তদন্তে প্রমাণিত হওয়ায় স্থানীয় সরকার (পৌরসভা) আইন, ২০০৯-এর ধারা ৩২ (১) (খ) (ঘ) ও (২) অনুযায়ী তাকে মেয়র পদ থেকে অপসারণের কার্যক্রম শুরু করে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

বিজ্ঞাপন

মুহিবুর এর আগে বিশ্বনাথ পৌরসভার মেয়র পদ থেকে পদত্যাগ না করেই দ্বাদশ জাতীয় নির্বাচনে সিলেট-২ আসনে সংসদ সদস্য পদে স্বতন্ত্র প্রার্থী হয়েছিলেন। অনিয়ম-কারচুপির অভিযোগ এনে ভোটের দিন বিকেলে ভোট বর্জন করেন তিনি। এই আসন থেকে সিলেট জেলা আওয়ামী লীগের সভাপতি শফিকুর রহমান চৌধুরী নির্বাচিত হওয়ার পর প্রবাসী ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব পান।

সারাবাংলা/টিআর

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন