বিজ্ঞাপন

ইংল্যান্ডকে গুঁড়িয়ে ১০ বছর পর ফাইনালে ভারত

June 28, 2024 | 2:02 am

স্পোর্টস ডেস্ক

গায়ানায় প্রভিডেন্স স্টেডিয়ামে দ্বিতীয় সেমিফাইনালে সবচেয়ে বড় বাধা ছিল বৃষ্টি। তবে বৃষ্টি বাধা ডিঙিয়ে ইংল্যান্ডের সামনে ১৭২ রানের লক্ষ্য ছুঁড়ে দেয় ভারত। জবাবে ভারতীয় বোলারদের সামনে মুখ থুবড়ে পড়ে ইংল্যান্ডের ব্যাটিং লাইনআপ। ইংল্যান্ড থামে ১৬.৪ ওভারে ১০৩ রানে। ভারত পেয়ে যায় ৬৮ রানের জয়। আর সেই সঙ্গে নিশ্চিত করে ফাইনালের টিকিট। এর ফলে ২০১৪ সালের পর ১০ বছরের ব্যবধানে ফের ২০ ওভারের বৈশ্বিক টুর্নামেন্টের ফাইনালে উঠল ভারত।

বিজ্ঞাপন

প্রথম সেমিফাইনালে আফগানিস্তানকে উড়িয়ে ফাইনালে উঠেছিল দক্ষিণ আফ্রিকা। ২৯ জুন ব্রিজটাউনে বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টায় অনুষ্ঠিত হবে ফাইনাল।

ভারতের ছুঁড়ে দেওয়া ১৭২ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে জসপ্রিত বুমরাহ ও আর্শদীপ সিংয়ের প্রথম তিন ওভারে জস বাটলার ও ফিল সল্ট করলেন বিনা উইকেটে ২৬ রান। লক্ষ্য তাড়ায় ইংল্যান্ডের যেমন শুরুর প্রয়োজন ছিল দুই ওপেনার সেটাই করলেন। তবে ইংলিশদের আধিপত্য টিকল না বেশিক্ষণ। ইনিংসের চতুর্থ ওভারে বোলিংয়ে এসেই বাটলার-সল্টের জুটি ভেঙেছেন অক্ষর প্যাটেল। বাঁহাতি এই স্পিনারের বলে রিভার্স সুইপ করতে গিয়ে টপ এজ হয়ে পান্তের গ্লাভসে ক্যাচ দিয়েছেন বাটলার। দারুণ শুরু করা ইংল্যান্ডের অধিনায়ককে ফিরতে হয় ২৩ রানে।

পরের ওভারে বোলিংয়ে এসে সল্টকে বোকা বানান বুমরাহ। ডানহাতি এই পেসারের অফ কাটারে পরাস্ত হয়ে বোল্ড ইংলিশ এই ওপেনার। সল্টকে ফেরেন মাত্র ৫ রানে। পাওয়ার প্লে শেষ হওয়ার আগে জনি বেয়ারস্টোর উইকেটও হারায় ইংল্যান্ড। অক্ষরের অফ স্টাম্পের বাইরের স্কিড করা ডেলিভারিতে বলের লাইন মিস করে বোল্ড হয়েছেন তিনি। ফিরেছেন রানের খাতা খোলার আগেই। দলের রান পঞ্চাশ হওয়ার আগে মঈন আলীকেও হারিয়েছে তারা। অক্ষরের লেগ সাইডের লেংথ ডেলিভারিতে ডাউন দ্য উইকেটে এসে খেলতে গিয়ে স্টাম্পিং হয়েছেন ইংল্যান্ডের সহকারী অধিনায়ক।

বিজ্ঞাপন

এরপর তিনে নামা মঈনের ব্যাট থেকে এসেছে মাত্র ৮ রান। নবম ওভারে কুলদীপ যাদবের বলে লেগ বিফোর উইকেট হয়েছেন স্যাম কারান। বাকিদের ব্যর্থতার মাঝেও খানিকটা আশার আলো দেখাচ্ছিলেন হ্যারি ব্রুক। তবে তাকেও বেশিক্ষণ টিকতে দেননি কুলদীপ। বাঁহাতি এই স্পিনারের বলে রিভার্স সুইপ করতে গিয়ে বোল্ড হয়েছেন ব্রুক, করেছেন ২৫ রান। বাকিদের আসা-যাওয়ার মিছিলে ১০৩ রানে অল আউট হয় ইংল্যান্ড। ভারতের হয়ে তিনটি করে উইকেট নিয়েছেন অক্ষর ও কুলদীপ। দুটি উইকেট পেয়েছেন বুমরাহ।

এর আগে বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টায় শুরু হওয়ার কথা ছিল ভারত ও ইংল্যান্ডের মধ্যকার সেমিফাইনালের ম্যাচটি। তবে বৃষ্টির কারণে পিছিয়ে যায় টস। এরপর থেমে থেমে বৃষ্টি হওয়ায় প্রথম ইনিংস শেষ হতেই পেরিয়ে যায় বাংলাদেশ সময় সাড়ে ১২টা। বৃষ্টি বিঘ্নিত সেমিফাইনালে শেষ পর্যন্ত দুর্দান্ত ব্যাট করে ভারত। আর নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ১৭১ রানের বড় সংগ্রহ দাঁড় করায়।

শুরুতেই বিরাট কোহলি ও পান্তের উইকেট হারালেও ভারতকে পথ দেখাচ্ছিলেন রোহিত শর্মা ও সূর্যকুমার যাদব। তাদের দুজনের ৭৩ রানের জুটিতে বড় সংগ্রহের পথে হাঁটতে থাকে ভারত। তবে রোহিত ৫৭ রানে ফেরার পর সূর্যকুমার ৪৭ রানে আউট হলে রান তোলার গতি কমে যায়। যদিও শেষ দিকে হার্দিক পান্ডিয়ার ১৩ বলে ২৩ এবং রবীন্দ্র জাদেজার অপরাজিত ১৭ রানের সুবাদে ১৭১ রানের পুঁজি পেয়েছে ভারত। ফাইনালে যেতে ১৭২ রান তাড়া করতে হবে ইংল্যান্ডকে।

বিজ্ঞাপন

গায়ানায় প্রভিডেন্স স্টেডিয়ামে আজ বাংলাদেশ সময় রাত সাড়ে আটটায় টি-টোয়েন্টি বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনালে মুখোমুখি হওয়ার কথা ভারত ও ইংল্যান্ডের। আফগানদের হারিয়ে ফাইনালে গেছে দক্ষিণ আফ্রিকা। এবার ফাইনালের অন্য প্রতিপক্ষের অপেক্ষা। গায়ানায় প্রভিডেন্স স্টেডিয়ামে আজ দ্বিতীয় সেমিফাইনালে মুখোমুখি ভারত ও ইংল্যান্ড। বৃষ্টিবিঘ্নিত এই হাইভোল্টেজ ম্যাচে টসে হেরেছেন রোহিত শর্মা। টসে জিতে ভারতকে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানিয়েছেন ইংল্যান্ডের অধিনায়ক জস বাটলার।

প্রথম সেমিফাইনালে রিজার্ভ ডে থাকলেও এই ম্যাচের জন্য রাখা হয়নি। ফলে কোনো কারণে আজ ম্যাচের ফল না এলে সুপার এইটপর্বে পয়েন্টে এগিয়ে থাকায় ফাইনালে চলে যাবে ভারত। এমনটাই ছিল সমীকরণ। তবে বৃষ্টি বাগড়ার পরেও ভারত ব্যাট করেছে নির্ধারিত ২০ ওভারই।

টস হেরে ব্যাটিং করতে নেমে শুরুটা ভালো করতে পারেনি ভারত। পুরো টুর্নামেন্ট জুড়ে রান খরায় ভুগতে থাকা বিরাট কোহলি ব্যর্থ হয়েছেন সেমিফাইনালেও। রিস টপলির ফুলার লেংথ ডেলিভারিতে ছক্কা মারার পরের বলে নিচু হওয়া ফুলটসে নিয়েছিলেন দুই রান। কোহলিকে যখনই আত্মবিশ্বাসী মনে হচ্ছিলো তখনই সাজঘরে ফেরেন। টপলির গুড লেংথ ডেলিভারিতে ডাউন দ্য উইকেটে এসে উড়িয়ে মারতে গিয়ে বলের লাইন মিস করে বোল্ড হয়েছেন কোহলি।

টি-টোয়েন্টি বিশ্বকাপে চারটি সেমিফাইনাল খেলা কোহলি এবারই প্রথম হাফ সেঞ্চুরি করতে পারেননি। ইংলিশদের বিপক্ষে ভারতের ওপেনার ফিরেছেন ৯ রানে। পাওয়ার প্লে শেষ হওয়ার আগে পান্তের উইকেটও হারায় ভারত। স্যাম কারানের বলে মিড উইকেটে ওপর দিয়ে ফ্লিক করতে গিয়ে বেয়ারস্টোর হাতে ক্যাচ দিয়ে ফিরেছেন। ৬ বল খেলা পান্তের ব্যাট থেকে এসেছে মাত্র ৪ রান। পাওয়ার প্লেতে ২ উইকেট হারানো ভারত ৪৬ রান তোলে।

বিজ্ঞাপন

এরপর রোহিত-সূর্যকুমার চালিয়ে খেলা শুরু করেন। এর মধ্যে ৮ ওভার শেষ হতেই ঝমঝমিয়ে নামে বৃষ্টি। ভারতের রান তখন ২ উইকেটে ৬৫।

বৃষ্টির পর খেলা শুরু হলে ৩৬ বলে ফিফটি তুলে নেন রোহিত। হাফসেঞ্চুরি করার পরের ওভারেই অবশ্য আউট হয়ে যান ভারতীয় অধিনায়ক। ৩৯ বলে ৬ চার আর ২ ছক্কায় ৫৭ করে আদিল রশিদের গুগলিতে বোল্ড হন তিনি। ৫০ বলে ৭৩ রানের জুটি ভাঙে তাতে।

সূর্যরও সুযোগ ছিল হাফসেঞ্চুরি হাঁকানোর। কিন্তু ৩৬ বলে ৪৭ রানে থামতে হয় তাকে। জোফরা আর্চারকে ছক্কা হাঁকাতে গিয়ে লংঅনে ধরা পড়েন হার্ডহিটিং এই ব্যাটার।

১৩ বলে ১ বাউন্ডারি আর ২ ছক্কায় ২৩ রানের ক্যামিও ইনিংস খেলে দিয়ে যান হার্দিক পান্ডিয়া। তাকে তুলে নেন ক্রিস জর্ডান। ওই ওভারেই শূন্য করে ফেরেন শিভাম দুবে। শেষদিকে অক্ষর প্যাটেল ৬ বলে ১০ আর রবীন্দ্র জাদেজা ৯ বলে অপরাজিত থাকেন ১৭ রানে। ইংল্যান্ডের জর্ডান ৩৭ রান খরচ করলেও তুলে নেন ৩টি উইকেট।

সারাবাংলা/এসএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন