বিজ্ঞাপন

বাইডেন-ট্রাম্প বিতর্ক, ডেমোক্রেটিক শিবিরে হতাশা

June 28, 2024 | 1:43 pm

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন সামনে রেখে বাইডেন ও ট্রাম্পের প্রথম টেলিভিশন বিতর্ক অনুষ্ঠিত হয়েছে। যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে বেশি বয়সী দুই প্রার্থীকে একমঞ্চে দেখার বিরল সুযোগ পেয়েছেন ভোটাররা। চার বছর আগে গত নির্বাচনের আগেও বাইডেন ও ট্রাম্প একবার সরাসরি টেলিভিশন বিতর্কে অংশ নিয়েছিলেন

বিজ্ঞাপন

দুই প্রতিদ্বন্দ্বী কোনো সরাসরি দর্শক-শ্রোতা ছাড়াই স্টুডিওতে কয়েক ফুট দূরত্বে দাঁড়িয়ে বিতর্কে লিপ্ত হন। তারা অর্থনৈতিক সমস্যা, পররাষ্ট্রনীতি,আন্তর্জাতিক সংকট, অভিবাসন সংকট এবং মার্কিন গণতন্ত্র বিষয়ে নিজ নিজ অবস্থান নিয়ে লড়াই করেছেন। চাইল্ড কেয়ার, কংগ্রেস ভবনে হামলার ঘটনা এবং গর্ভপাতসহ বিভিন্ন ইস্যুতে একে অন্যকে বাক্যবাণে ঘায়েল করার চেষ্টা করেছেন।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অর্থনীতি ও  ব্যাপক সংখ্যক অভিবাসীর বিষয়ে বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনের তীব্র সমালোচনা করেন। অন্যদিকে, ডোনাল্ড ট্রাম্পকে গণতন্ত্রের জন্য হুমকি বলে অভিহিত করেন জো বাইডেন।

বাইডেনের বিরুদ্ধে ট্রাম্প অভিযোগ তুলে বলেন, বিশ্বকে নতুন যুদ্ধের দ্বারপ্রান্তে নিয়ে যাচ্ছেন তিনি। ট্রাম্প বলেন, আমি প্রেসিডেন্ট থাকলে রাশিয়া ইউক্রেনে হামলা করত না। জবাবে বাইডেন বলেন, ট্রাম্প তৃতীয় বিশ্বযুদ্ধ চান।

বিজ্ঞাপন

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের চার মাস আগে অনুষ্ঠিত বিতর্কটি সিএনএন আয়োজন করেছে। মার্কিন যুক্তরাষ্ট্র জুড়ে সবকটি নেটওয়ার্ক এই বিতর্ক সরাসরি সম্প্রচার করেছে। ৯০ মিনিটের বিতর্কের জন্য স্টুডিওতে কোনো দর্শক ছিলেন না।

এই বিতর্কের পর ট্রাম্প শিবির অনেকটাই উচ্ছ্বসিত। অন্যদিকে বাইডেন শিবির কিছুটা হতাশ। বিতর্কে জো বাইডেনের বয়সজনিত দুর্বলতা স্পষ্ট বুঝা গেছে। বিবিসির স্পেশাল করেসপন্ডেন্ট কেইটি তার প্রতিবেদনে বলেছেন, বাইডেনের অনেক জবাবই পরিষ্কার ছিল না। তাকে বয়স্ক মনে হচ্ছিলো। বিতর্কে ডোনাল্ড ট্রাম্প জিতেছেন। কিন্তু এটি কি তাকে নির্বাচনে জিততে সহায়তা করবে?

তবে বরাবরের মতো এবারও ট্রাম্পের অনেক বক্তব্যকে অসত্য বলে দাবি করেছেন পর্যবেক্ষকরা। তারা বলেছেন, ট্রাম্প এমন অনেক কথাই বলেছেন যা সত্য নয়, কিন্তু বিতর্কের ফরম্যাটের কারণে আয়োজকরা কোনো বক্তব্যের সত্যতা যাচাই করেননি।

বিজ্ঞাপন

সাবেক ডেমোক্র্যাট কংগ্রেসওম্যান স্টেফাইন মারফি বিবিসিকে বলেছেন, কিছু মুহূর্তে বাইডেনের বয়স হয়েছে এটা স্পষ্ট বুঝা গেছে। আসলে কিছু কিছু সময় তার কথা বোঝাটা কষ্টসাধ্য ছিল। অন্যদিকে ডোনাল্ড ট্রাম্প কিছু মন্তব্য করেছেন যা সত্যি নয়। এগুলোর সত্যতা যাচাই করা উচিত।

মিশিগান স্টেট ইউনিভার্সিটির রাষ্ট্রবিজ্ঞানের অধ্যাপক কোরউইন স্মিডট তার বিশ্লেষণে বলেন, বিতর্কে বাইডেন অনেক দুর্বলতা দেখিয়েছেন। তিনি খুব বেশি শক্তি দেখাতে পারেননি। তার গলার স্বর ও জবাব দেওয়ার গতির কারণে তার অনেক কথাই বুঝা যায়নি। তিনি অনেক তথ্যভিত্তিক জবাব ও পয়েন্ট দিয়েছেন। কিন্তু কথা বলার ধরনের কারণে সেগুলো স্পষ্ট হয়নি।

রিপাবলিকানরা অবশ্য বিতর্কে নির্দ্বিধায় তাদের জয় ঘোষণা করেছেন। সাবেক রিপাবলিকান কংগ্রেসওম্যান রোডনি ডেভিস বলেছেন, বিতর্কে ডোনাল্ড ট্রাম্পের জয় পরিষ্কার।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন