বিজ্ঞাপন

ইরানে প্রেসিডেন্ট নির্বাচনে ভোটগ্রহণ চলছে

June 28, 2024 | 2:35 pm

আন্তর্জাতিক ডেস্ক

ইরানে প্রেসিডেন্ট নির্বাচনের ভোটগ্রহণ চলছে। আজ শুক্রবার (২৮ জুন) দেশের ভেতরে ও বাইরে ছয় কোটির বেশি ভোটার তাদের পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচনের জন্য ভোট দিচ্ছেন।

বিজ্ঞাপন

হেলিকপ্টার দুর্ঘটনায় প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির মৃত্যুর পর ইরানে এই নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। এমন এক সময় এই নির্বাচন হচ্ছে যখন ফিলিস্তিন-ইসরাইল যুদ্ধের কারণে আঞ্চলিক সংঘাতে জড়িয়ে পড়েছে ইরান। এছাড়া অর্থনৈতিক সংকটের মধ্যেও ইরানের এই নির্বাচন গুরুত্বপূর্ণ।

এই নির্বাচনে শেষ পর্যন্ত চারজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তবে বৃহস্পতিবার পর্যন্ত নির্বাচনের দৌড়ে ছিলেন ছয়জন। তাদের প্রত্যেকেই কট্টরবাদী ও রক্ষণশীল ঘরনার রাজনীতিবিদ। এর মধ্যে তিনজনের উপরই পশ্চিমা দেশগুলোর নিষেধাজ্ঞা আছে। ছয়জনের দুইজন বৃহস্পতিবার নির্বাচন থেকে সরে দাঁড়িয়েছেন। প্রেসিডেন্ট পদে শেষ পর্যন্ত প্রতিদ্বন্দ্বিতা করা চার প্রার্থী হলেন: মাসুদ পেজেশকিয়ান, মোহাম্মদ বাগের গালিবাফ, সাঈদ জালিলি এবং মোস্তফা পুরমোহাম্মাদি।

এবার কোনো প্রার্থীই সুস্পষ্টভাবে এগিয়ে নেই। ফলে নির্বাচনে কে জয়ী হতে যাচ্ছেন তা অনুমান করতে পারছেন না বিশ্লেষকরা। শুক্রবারের নির্বাচনে যদি কোনো প্রার্থীই স্পষ্ট সংখ্যাগরিষ্ঠতা না পান তাহলে শীর্ষ দুই প্রার্থী দ্বিতীয় ধাপের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন। দ্বিতীয় ধাপে নির্বাচন হলে ভোটগ্রহণ হবে ৫ জুলাই। বিজয়ী প্রেসিডেন্ট পূর্ণ মেয়াদে অর্থাৎ, চার বছরের জন্য ইরানের প্রেসিডেন্টের দায়িত্ব পালন করবেন।

বিজ্ঞাপন

শুক্রবার স্থানীয় সময় সকাল ৮টা থেকে ইসলামি প্রজাতন্ত্র ইরানে ভোটগ্রহণ শুরু হয়। ভোটগ্রহণ চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত। তবে ভোটকেন্দ্রে ভোটারদের ব্যাপক উপস্থিতি থাকলে সময় আরও বাড়ানো হবে। সকাল ৮টায় ভোটগ্রহণ শুরুর প্রথম প্রহরেই নিজের ভোট দেন দেশটির সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খোমেনি।

তেহরানের ইমাম খোমেনি হুসাইনিয়ায় স্থাপিত একটি ভোট কেন্দ্রে ভোট দেওয়ার পর বিপুল সংখ্যক সাংবাদিকদের সামনে কথা বলেন আয়াতুল্লাহ খোমেনি। তিনি ভোটারদের দেশের জন্য একটি সুনির্দিষ্ট প্রয়োজনীয়তা হিসেবে ভোট দেওয়ার জন্য আহ্বান জানান।

আয়াতুল্লাহ খোমেনি বলেন, নির্বাচনের দিন একটি আনন্দের দিন। উৎসাহী উপস্থিতি এবং জনগণের ক্রমবর্ধমান অংশগ্রহণ ইসলামী প্রজাতন্ত্রের জন্য একটি সুনির্দিষ্ট প্রয়োজনীয়তা। এই ব্যবস্থার সারমর্মে জনগণের উপস্থিতি বিবেচনায় নেওয়া হয়। এছাড়াও ইসলামী প্রজাতন্ত্রের স্থায়িত্ব এবং বিশ্বে এর সম্মান ও খ্যাতি জনগণের উপস্থিতির উপর নির্ভর করে।

বিজ্ঞাপন

ইরানের নির্বাচন সদর দফতর ১৪তম প্রেসিডেন্ট নির্বাচনের জন্য দেশব্যাপী ৫৮ হাজারের বেশি ভোট কেন্দ্র স্থাপন করেছে। বিশ্বের ৯৫টি দেশে অবস্থানরত ইরানি নাগরিকরা প্রেসিডেন্ট নির্বাচনে ভোট দিতে পারবেন।

সারাবাংলা/আইই

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন