বিজ্ঞাপন

ওয়ানডে নয়, টি-২০ বিশ্বকাপেই আগ্রহ বাড়ছে ক্রিকেটারদের!

June 28, 2024 | 4:30 pm

স্পোর্টস ডেস্ক

২০০৭ সালের টি-২০ বিশ্বকাপ এক ধাক্কায় বদলে দিয়েছিল পুরো ক্রিকেট বিশ্বকে। ভারতের সেই বিশ্বকাপ জয়ের পর পেরিয়ে গেছে ১৭ বছর। এই সময়ে বিশ্ব ক্রিকেটে দাপট বেড়েছে টি-২০ ফরম্যাটের। জনপ্রিয়তার তুঙ্গে থাকা এই ফরম্যাটকে আরও এগিয়ে নিতে তাই ১৭ বছরের মাঝেই আইসিসি আয়োজন করে ৯টি বিশ্বকাপ! যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজে চলমান টি-২০ বিশ্বকাপের সময় বিশ্ব ক্রিকেটার্স অ্যাসোসিয়েশনের এক জরিপে জানা গেছে, ওয়ানডে কিংবা টেস্ট চ্যাম্পিয়নশিপ নয়, টি-২০ বিশ্বকাপেই বাড়ছে ক্রিকেটারদের আগ্রহ।

বিজ্ঞাপন

গত পাঁচ বছরে বিশ্বজুড়ে বহু ক্রিকেটারের উপরে নানা ধরনের জরিপ চালিয়ে যাচ্ছে বিশ্ব ক্রিকেটার্স অ্যাসোসিয়েশন। এই বছর ১৩টি ভিন্ন দেশের ৩৩০ ক্রিকেটারদের মাঝে চালানো হয়েছে জরিপ। এই জরিপে অংশ নেয়নি ভারত, পাকিস্তান ও আফগানিস্তানের ক্রিকেটাররা। তবে আছেন বাংলাদেশ, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ, নিউজিল্যান্ডের মতো দেশের তরুণ ও বয়স্ক ক্রিকেটাররা।

জরিপের অন্যতম মূল বিষয়বস্তু ছিল, ওয়ানডে বিশ্বকাপ, টেস্ট চ্যাম্পিয়নশিপ না টি-২০ বিশ্বকাপ; কোন আইসিসি টুর্নামেন্টকে বেশি পছন্দ করেন ক্রিকেটাররা। ২০১৯ সালে করা জরিপের ফলাফল ছিল এমন, ওয়ানডে বিশ্বকাপকে এগিয়ে রেখেছিলেন ৮৫ শতাংশ ক্রিকেটার, ১৫ শতাংশ ক্রিকেটারের আগ্রহ বেশি ছিল টি-২০তে। সেবার অবশ্য টেস্ট চ্যাম্পিয়নশিপের হিসেব ছিল না। এবারের জরিপে অনেকটাই বদলে গেছে দৃশ্যপট। ১৫ শতাংশ ক্রিকেটারের পছন্দ টেস্ট চ্যাম্পিয়নশিপ, ওয়ানডে বিশ্বকাপের সংখ্যাটা নেমে এসেছে মাত্র ৫০ শতাংশে, টি-২০ বিশ্বকাপ বেড়ে দাঁড়িয়েছে ৩৫ শতাংশে!

২৬ বছরের নিচের ক্রিকেটারদের মাঝে এই সংখ্যাটা আরও বাড়তি। ২০১৯ সালে ৮৬ শতাংশ তরুণ ক্রিকেটারের পছন্দ ছিল ওয়ানডে বিশ্বকাপ, ১৪ শতাংশ বেছে নিয়েছিল টি-২০ বিশ্বকাপকে। এবার সেটা দাঁড়িয়েছে অনেকটা এমন, টেস্ট চ্যাম্পিয়নশিপ পছন্দ ১০ শতাংশের। ওয়ানডে বিশ্বকাপ পছন্দ ৪৯ শতাংশের, টি-২০ বিশ্বকাপের ক্ষেত্রে সেটা বেড়ে দাঁড়িয়েছে ৪১ শতাংশ!

বিজ্ঞাপন

শুধু বিশ্বকাপ নয়, ফরম্যাট হিসেবেও বেড়েছে টি-২০ এর গুরুত্ব। ২০১৯ সালে ৮২ শতাংশ ক্রিকেটারের মতে সবচেয়ে গুরুত্বপূর্ণ ফরম্যাট ছিল টেস্ট, ১১ শতাংশের টি-২০ ও ৭ শতাংশ ক্রিকেটারের নজরে ওয়ানডে ছিল গুরুত্বপূর্ণ ফরম্যাট। এবার ২০২৪ সালে সেটা একেবারেই পাল্টে গেছে। টেস্ট নেমে এসেছে ৪৮ শতাংশে, ওয়ানডে বেড়েছে ২২ শতাংশে। টি-২০ অনেক এগিয়ে গিয়ে রয়েছে ৩০ শতাংশে।

বিশ্ব ক্রিকেটার্স অ্যাসোসিয়েশনের প্রধান টম মোফ্যাট এবারের বিশ্বকাপের গ্রুপ পর্ব চলার সময় ক্রিকেটারদের সাথে নানা ইস্যুতে কথা বলেছেন। তার মতে, টি-২০ এর জনপ্রিয়তা বাড়ার যথেষ্ট কারণ রয়েছে, ‘এবার টি-২০ বিশ্বকাপটা দারুণ হচ্ছে। আমাদের সাম্প্রতিক সময়ের তথ্য এটাই বলছে যে এই ফরম্যাটকে ক্রিকেটাররা বেশি পছন্দ করছে। খেলাটা খুব দ্রুত বদলে যাচ্ছে। তবে আইসিসির টুর্নামেন্টের বাইরে ক্রিকেটের অন্য ফরম্যাটগুলো পরীক্ষার মাঝে পড়েছে। দেশে দেশে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটও বাড়ছে। অন্য কিছুর চেয়ে এটাকেই অনেক ক্রিকেটার বেছে নিচ্ছে। এসব পরিবর্তন আসলে আমাদের মেনে নিতে হবে। ক্রিকেটারদের ক্যারিয়ারের জন্য কোনটা ভালো হয় সবাই মিলে সেই সিদ্ধান্তই নিতে হবে।’

সূত্র-ইএসপিএন

বিজ্ঞাপন

সারাবাংলা/এফএম

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন