বিজ্ঞাপন

ইউরোপীয় ইউনিয়নের নেতৃত্বে আবারও উরসুলা ভন ডার লেন

June 28, 2024 | 4:10 pm

আন্তর্জাতিক ডেস্ক

ইউরোপীয় কমিশনের প্রধান হিসেবে আরও পাঁচ বছর দায়িত্ব পালনের জন্য উরসুলা ভন ডার লেনকে মনোনীত করেছেন ব্লকের নেতারা। ব্রাসেলসে এক শীর্ষ সম্মেলনে ইউরোপীয় ইউনিয়নের নেতারা উরসুলাকে মনোনয়ন দেন।

বিজ্ঞাপন

সম্মেলনে এস্তোনিয়ান প্রধানমন্ত্রী কাজা ক্যালাসকে ইইউ-এর পরবর্তী পররাষ্ট্র বিষয়ক প্রধান এবং প্রাক্তন পর্তুগিজ প্রধানমন্ত্রী আন্তোনিও কস্তাকে ইইউ কাউন্সিলের পরবর্তী চেয়ারম্যান নির্বাচিত করা হয়েছে।

এই তিনজনই মধ্যপন্থী, ইইউ-পন্থী দলের প্রতিনিধি। উরসুলা ভন ডার লেন জার্মানির মধ্য-ডান ঘরনার রাজনীতিবিদ, অ্যান্তোনিও কস্তা একজন সমাজতান্ত্রিক এবং কাজা ক্যালাস উদারপন্থী।

তবে উরসুলা ভন ডার লেন এবং কাজা ক্যালাসের মনোনয়নের উপর ইউরোপীয় পার্লামেন্টে ভোট হবে। সেখানে অনুমোদন পেলে তারা দায়িত্ব গ্রহণ করবেন। অন্যদিকে, ইতালির সাবেক প্রধানমন্ত্রী অ্যান্তোনিও কস্তা ইইউ কাউন্সিলের চেয়ারম্যান হিসেবে সরাসরি মনোনীত হয়েছেন। আগামী ১ ডিসেম্বর থেকে তার দায়িত্ব গ্রহণের কথা রয়েছে।

বিজ্ঞাপন

ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি ও হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টোর অরবান অবশ্য মধ্যপন্থিদের মনোনয়নের বিরোধিতা করেছেন। শীর্ষ সম্মেলনের আগে তিনি বলেছিলেন, পরিকল্পনাগুলো ইউরোপীয় পার্লামেন্টের সাম্প্রতিক নির্বাচনে তার নিজের মতো কট্টর-ডান দলের সাফল্যকে উপেক্ষা করেছে।

মেলোনি উরসুলা ভন ডার লেনের পক্ষে ভোট দেওয়া থেকে বিরত ছিলেন। তিনি কস্তা এবং ক্যালাসের বিপক্ষেও ভোট দিয়েছেন। ফলে ইউরোপীয় পার্লামেন্টে তারা অনুমোদন পেতে কঠিন চ্যালেঞ্জে পড়তে পারেন। কারণ এবার ইউরোপীয় পার্লামেন্টে মেলোনির নেতৃত্বে ইউরোপের অতি ডানপন্থি দলগুলো ভালো অবস্থানে আছে।

এদিকে দ্বিতীয়বারের মতো ইউরোপীয় কমিশনের প্রধান হতে মনোনয়ন পাওয়ার পর উরসুলা ভন ডার লেন বলেন, ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট হিসেবে দ্বিতীয় ম্যান্ডেটের জন্য আমার মনোনয়নে সমর্থনকারী নেতাদের প্রতি আমি কৃতজ্ঞতা প্রকাশ করতে চাই।

বিজ্ঞাপন

কাজা ক্যালাস জানান, তিনি সত্যিই কাউন্সিলের সমর্থন দ্বারা সম্মানিত হয়েছেন। তার নতুন ভূমিকাটিকে একটি বিশাল দায়িত্ব হিসেবে বর্ণনা করেছেন। তিনি বলেন, আমার লক্ষ্য অবশ্যই ইউরোপীয় ঐক্যের জন্য কাজ করা এবং ইউরোপীয় স্বার্থ রক্ষা করা।

সারাবাংলা/আইই

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন